রিয়ালের রেকর্ড ছোঁয়ার দোরগোড়ায় বার্সেলোনা

  যুগান্তর ডেস্ক ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রিয়ালের রেকর্ড ছোঁয়ার দোরগোড়ায় বার্সেলোনা

ভ্যালেন্সিয়াকে তাদের মাঠে হারিয়ে কোপা দেল রে’র ফাইনালে পৌঁছে গেছে বার্সেলোনা। ২-০ গোলের জয়ে দুই লেগ মিলিয়ে ৩-০ ব্যবধানের অগ্রগামিতায় শিরোপার মঞ্চে হাজির কাতালানরা। এ নিয়ে টানা পঞ্চমবার কোপার ফাইনালে উঠল সর্বোচ্চ ২৯ বার শিরোপাজয়ী দলটি।

২১ এপ্রিল ফাইনালে সেভিয়াকে হারালে ইতিহাস গড়বে বার্সা। তাহলে টানা চতুর্থবার কোপা দেল রে’র শিরোপা জয়ের রেকর্ড গড়া হবে তাদের। এর আগে শুধু রিয়াল মাদ্রিদ ও অ্যাথলেটিক বিলবাওয়ের রয়েছে টানা চারবার কাপ শিরোপা জয়ের রেকর্ড।

রিয়ালের রেকর্ড শতাব্দী পুরনো। ১৯০৫-১৯০৮ পর্যন্ত কোপায় অপ্রতিরোধ্য ছিল তারা। বিলবাও ১৯৩০ থেকে ১৯৩৩ সাল পর্যন্ত কাউকে ছুঁতে দেয়নি কোপার ট্রফি। সুযোগ পেয়েছিল বার্সাও।

১৯৫১, ’৫২ ও ’৫৩ সালে কাপ জয়ের পর ’৫৪ সালেরও ফাইনালে পৌঁছেছিল কাতালানরা। কিন্তু ভ্যালেন্সিয়ার কাছে ৩-০ গোলে হারের পর কোপার অভিজাত রেকর্ডে ঢোকা হয়নি দলটির।

আর্নেস্তো ভালভার্দের দলের সামনে সুযোগ থাকছে সেই ইতিহাস গড়ার। সুযোগ থাকছে মেসি, ইনিয়েস্তা, বুস্কেটসদেরও। সেভিয়াকে হারাতে পারলেই পঞ্চমবার কাপ শিরোপা উঁচিয়ে ধরবেন তারা। বিলবাওয়ের হয়ে সর্বোচ্চ সাতবার কোপা জিতেছিলেন পিরু গাইঞ্জা।

এরপরেই অবস্থান বার্সার সাবেক খেলোয়াড় জোয়ান সেগেরার। কাতালানদের জার্সি গায়ে ছয়বার কোপা জেতেন তিনি। মেসি-ইনিয়েস্তাদের সামনে সুযোগ থাকছে সেগেরার রেকর্ডের পেছনে লাইন দেয়ার।

মেসি যদি স্পেনের হয়ে খেলতেন...

গ্যারি লিনেকারের কথা শুনে কি আফসোস হচ্ছে লিওনেল মেসির? ইংল্যান্ডের সাবেক ফরোয়ার্ডের মন্তব্য, স্প্যানিশদেরও আক্ষেপ হয়তো বাড়িয়ে দেবে। গত এক দশকে একটি বিশ্বকাপ ও দুটি ইউরো চ্যাম্পিয়নশিপ জিতেছে স্পেন।

লিনেকার বললেন, লিওনেল মেসি যদি আর্জেন্টিনা জাতীয় দলের পরিবর্তে স্পেনের হয়ে খেলতেন, তাহলে স্পেন আরও তিনটি করে বিশ্বকাপ-ইউরো জিততে পারত! মানে, স্পেনের হয়ে খেললে মেসির নামের পাশে থাকত চারটি বিশ্বকাপ ও পাঁচটি ইউরো জেতার মুকুট!

সেই ছোটবেলায় নিজের দেশ আর্জেন্টিনা ছেড়ে স্পেনে পাড়ি জমিয়েছেন মেসি। নাম লিখিয়েছেন বার্সেলোনায়। স্পেনের নাগরিকত্বও পেয়েছেন। চাইলেই জাতীয় দল হিসেবে বেছে নিতে পারতেন স্পেনকে।

জাভি, ইনিয়েস্তা, পিকেদের সঙ্গে খেলতে পারতেন স্পেন জাতীয় দলের হয়ে। স্পেনের মানুষেরাও চেয়েছিল মেসি তাদের দেশের হয়েই খেলুন। কিন্তু মেসি জাতীয় দল হিসেবে বেছে নিয়েছেন জন্মভূমি আর্জেন্টিনাকে। আফসোস, আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে এখনও পর্যন্ত বড় কোনো শিরোপা জিততে পারেননি তিনি। বিশ্বকাপ জিততে পারেননি।

এমনকি পাননি মহাদেশীয় শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট কোপা আমেরিকার শিরোপার স্বাদও। একবার বিশ্বকাপের ফাইনাল ও দু’বার কোপা আমেরিকার ফাইনালে খেললেও তিনবারই পুড়তে হয়েছে হতাশায়। ক্লাব বার্সেলোনার হয়ে সম্ভাব্য সবকিছুই জিতেছেন। জাদুকরী পারফরম্যান্সে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন অন্য উচ্চতায়। ওয়েবসাইট।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter