বার্সায় কুতিনহোর প্রথম গোল প্রথম ফাইনাল

  যুগান্তর ডেস্ক    ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

লিভারপুল ছেড়ে গত মাসে বার্সেলোনায় যোগ দেয়ার পর নতুন ঠিকানায় দ্রুত মানিয়ে নিলেও গোল পাচ্ছিলেন না ফিলিপে কুতিনহো। সেই খেদ মিটিয়ে বৃহস্পতিবার রাতে বদলি হিসেবে নেমে বার্সার জার্সিতে গোলের খাতা খুললেন ব্রাজিলীয় প্লেমেকার। প্রথম গোলেই নিশ্চিত করলেন বার্সার জার্সিতে নিজের প্রথম ফাইনালও। ভ্যালেন্সিয়ার মাঠে সেমিফাইনালের দ্বিতীয় লেগে বার্সা পেল ২-০ গোলের সহজ জয়। দুই লেগ মিলিয়ে ভ্যালেন্সিয়াকে ৩-০ ব্যবধানে হারিয়ে রেকর্ড ৪০তম বারের মতো কোপা দেল রে’র ফাইনালে উঠে গেল কাতালানরা। যেখানে তাদের জন্য অপেক্ষ করছে সেভিয়া। প্রথম লেগ ১-১ গোলে ড্র হওয়ার পর ফিরতি ম্যাচে লেগানেসকে ২-০ গোলে হারিয়ে আগেরদিনই ফাইনাল নিশ্চিত করেছে সেভিয়া।

গত সপ্তাহে ন্যুক্যাম্পে প্রথম লেগে বার্সা জিতেছিল লুইস সুয়ারেজের দেয়া একমাত্র গোলে। ফিরতি ম্যাচের নায়কও তিনি। এবার নিজে গোল না পেলেও কুতিনহো ও ইভান রাকিতিচের দেয়া দুটি গোলেরই রূপকার এই উরুগুয়ান ফরোয়ার্ড। প্রথমার্ধে অবশ্য বার্সাকে বেশ চেপে ধরেছিল ভ্যালেন্সিয়া। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতে আন্দ্রে গোমেজের বদলি হিসেবে কুতিনহো নামতেই বদলে যায় ছবিটা। মাঠে নামার চার মিনিটের মধ্যে দলকে এগিয়ে দেন ব্রাজিলীয় তারকা। বার্সার জার্সিতে তার প্রথম গোলটা হল দুর্দান্তই। সুয়ারেজের বাড়ানো ক্রসে দুরূহ কোণ থেকে স্লাইড করে ভ্যালেন্সিয়ার জাল কাঁপান কুতিনহো। মজার ব্যাপার হল, ২০১৩ সালে লিভারপুলের জার্সিতেও কুতিনহোর প্রথম গোলের রূপকার ছিলেন সুয়ারেজ। ৮২ মিনিটে সুয়ারেজের তৈরি করে দেয়া আরেকটি সুযোগ কাজে লাগিয়ে ব্যবধান দ্বিগুণ করেন রাকিতিচ।

২১ এপ্রিল ফাইনালে সেভিয়াকে হারাতে পারলে এটি হবে বার্সার ৩০তম কাপ ট্রফি। প্রতিযোগিতার সফলতম ক্লাবটি এরই মধ্যে একটি রেকর্ড গড়ে ফেলেছে। প্রথম দল হিসেবে টানা পঞ্চমবার কোপা দেল রে’র ফাইনালে উঠল তারা। এবার হাতছানি টানা চতুর্থ শিরোপা জয়ের। আগে কখনও টান চারবার কোপা দেল রে জিততে পারেনি বার্সা। এ কীর্তি আছে শুধু রিয়াল মাদ্রিদ (১৯০৫-১৯০৮) ও অ্যাথলেটিক বিলবাওয়ের (১৯৩০-১৯৩৩)। এছাড়া বার্সার কোচ হিসেবে প্রথম মৌসুমেই ট্রেবল জয়ের সম্ভাবনা আরও উজ্জ্বল হল আর্নেস্তো ভালভার্দের। তবে এখনই ত্রিমুকুট জয়ের স্বপ্নে বুঁদ হতে চান না ভালভার্দে, ‘অবশ্যই আমরা সম্ভাব্য সব কিছু জেতার চেষ্টা করব। কিন্তু কিছু না জেতা পর্যন্ত ট্রেবল নিয়ে কথা বলতে চাই না আমি।’ কুতিনহো অবশ্য নিজের দুটি প্রথমে দারুণ রোমঞ্চিত, ‘প্রথম গোল পেলাম, প্রথম ফাইনালও নিশ্চিত হল। আমার জন্য অবশ্যই এটা বিশেষ মুহূর্ত। দলকে ফাইনালে তুলতে সাহায্য করতে পেরে আমি খুবই খুশি।’ এএফপি/ওয়েবসাইট।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.