বিশ্বকাপের আয়োজক ইংল্যান্ডের চমক!

  স্পোর্টস ডেস্ক ১৮ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের জন্য মঙ্গলবার পর্যন্ত ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত ও বাংলাদেশ। সব দলেই কম-বেশি চমক আছে। সবচেয়ে বড় চমক উপহার দিল বিশ্বকাপের আয়োজক দেশ ইংল্যান্ড। আগামী ৩০ মে শুরু হতে যাওয়া বিশ্বকাপের জন্য বুধবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ইংল্যান্ড। চূড়ান্ত নয়, এটা ইংল্যান্ডের প্রাথমিক দল! চমকটা এখানেই। এতদিন বলা হচ্ছিল, আইসিসির নিয়ম অনুযায়ী, ২৩ এপ্রিলের মধ্যে বিশ্বকাপের সব দেশকে চূড়ান্ত দল ঘোষণা করতে হবে।

এরপর ২৩ মে পর্যন্ত আইসিসির অনুমতি ছাড়া দলে পরিবর্তন আনা যাবে। কাল প্রাথমিক দল ঘোষণার পর ইংল্যান্ডের প্রধান নির্বাচক এড স্মিথ শোনালেন অন্য গল্প। তার ভাষ্য, আইসিসির নিয়ম অনুযায়ী, ২৩ এপ্রিলের মধ্যে ১৫ জনের প্রাথমিক দল ঘোষণা করলেই চলবে। সেই সুযোগটাই নিয়েছে ইংল্যান্ড। বিশ্বকাপের পাশাপাশি আয়ারল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে সিরিজের জন্য আলাদা দুটি দল ঘোষণা করেছে তারা। বিশ্বকাপের প্রাথমিক দলে যাদের জায়গা হয়নি, আয়ারল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে ভালো করলে তারাও ঢুকে যেতে পারেন চূড়ান্ত দলে। ৩ মে আয়ারল্যান্ডের সঙ্গে একটি ওয়ানডে ও ৫ মে পাকিস্তানের সঙ্গে একটি টি ২০ খেলবে ইংল্যান্ড। এরপর পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ।

১৯ মে এই সিরিজ শেষে চূড়ান্ত বিশ্বকাপ দল ঘোষণা করবে ইংল্যান্ড।

এ মুহূর্তে ইংলিশ ক্রিকেটের সবচেয়ে আলোচিত চরিত্র জফরা আর্চার। বারবাডোজে জন্ম নেয়া ২৪ বছর বয়সী অলরাউন্ডারকে জাতীয় দলে নেয়ার প্রশ্নে বিভক্ত হয়ে পড়েছে ইংল্যান্ড। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিত্ব করলেও ইংলিশ বাবার সৌজন্যে ব্রিটিশ পাসপোর্ট আছে আর্চারের। ২০১৫ সাল থেকে সাসেক্সের হয়ে ইংলিশ কাউন্টিতে খেলছেন তিনি। তিন বছর ইংল্যান্ডে থাকায় ইসিবির নতুন নাগরিকত্ব আইন অনুযায়ী জাতীয় দলে খেলতে কোনো বাধা নেই আর্চারের। কিন্তু ইংল্যান্ড দলের অনেকের চোখেই বিষয়টি অনৈতিক।

এ নিয়ে জোর বিতর্কের মধ্যেই ঘোষিত বিশ্বাকাপের প্রাথমিক দলে জায়গা না হলেও পাকিস্তান সিরিজের জন্য ১৭ সদস্যের দলে ডাক পেয়েছেন আর্চার। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও পাকিস্তানের বিপক্ষে টি ২০’র জন্য ঘোষিত ১৪ জনের দলেও আছেন এই পেস বোলিং অলরাউন্ডার। এই সাত ম্যাচে দারুণ কিছু করে দেখাতে পারলে চূড়ান্ত বিশ্বকাপ দলে দেখা যেতে পারে আর্চারকে। ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেট ও আইপিএলে দুর্দান্ত ফর্মের জন্য তাকে বিবেচনায় রেখেছেন ইংলিশ নির্বাচকরা।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের জন্য ১৭ জনের দলে আছে আরেক ক্যারিবীয় বংশোদ্ভূত অলরাউন্ডার ক্রিস জর্ডান। যিনি ২০১৬ সালে খেলেছেন সর্বশেষ ওয়ানডে। আর্চার ও জর্ডান ছাড়া বাকি ১৫ জনই আছেন বিশ্বকাপ দলে। অধিনায়ক ইয়ন মরগ্যানসহ চেনা সব মুখই আছে প্রাথমিক দলে। চমক বলতে ২০০৯ সালে শেষবার ওয়ানডে খেলা জো ডেনলি। মঈন আলী ও আদিল রশিদের বিকল্প হিসেবে দলে নেয়া হয়েছে এই স্পিনিং অলরাউন্ডারকে।

ইংল্যান্ডের প্রাথমিক বিশ্বকাপ দল

ইয়ন মরগ্যান (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, জস

বাটলার, টম কারেন, জো

ডেনলি, অ্যালেক্স হেলস, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো

রুট, জেসন রয়, বেন স্টোকস

ডেভিড উইলি, ক্রিস ওকস

ও মার্ক উড।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×