বাংলার বাঘিনীদের গর্জন

বাংলাদেশ ২, ০ আরব আমিরাত

  ওমর ফারুক রুবেল ২৩ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ,

ছয় জাতির টুর্নামেন্ট শুরুর আগে চারটি দল একবাক্যে ফেভারিট মেনেছিল স্বাগতিক বাংলাদেশকে। কিন্তু সংযুক্ত আরব আমিরাত নিজেদেরই টুর্নামেন্টের ফেভারিট বলেছিল। স্বঘোষিত সেই ফেভারিটদের হেলায় হারিয়ে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে শুভসূচনা করেছে বাংলাদেশ। সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে আরব আমিরাতকে ২-০ গোলে হারিয়ে শিরোপা জয়ের মিশন শুরু করেছে মিশরাত জাহান মৌসুমী বাহিনী।

‘এগিয়ে যাওয়ার নেই মানা’- এ স্লোগানে ঢাকায় প্রথমবার শুরু হয়েছে বঙ্গমাতা আন্তর্জাতিক গোল্ডকাপ। স্বাগতিকদের লক্ষ্য শিরোপা। উদ্বোধনী ম্যাচের পারফরম্যান্সে তার স্পষ্ট প্রতিফল। শুরু থেকে শেষ পর্যন্ত আধিপত্য বিস্তার করে খেলেছেন মৌসুমীরা। আরব আমিরাতকে বিশাল ব্যবধানে হারানোর সুযোগ এসেছিল। কিন্তু স্বপ্না, কৃষ্ণাদের অধিকাংশ আক্রমণই আরব আমিরাতের গোলকিপার আয়া ওয়ালিদ মালার প্রতিরোধের দেয়ালে আটকে যায়।

রক্ষণাত্মক কৌশলকে প্রাধান্য দিয়ে মৌসুমীদের মাঠে নামান কোচ গোলাম রব্বানী ছোটন। শিউলি আজিম, সিনিয়র শামসুন্নাহার, নার্গিস খাতুন, মৌসুমী ও আঁখি খাতুন- এই পাঁচ ডিফেন্ডারকে একাদশে রাখেন ছোটন। বিপরীতে মাত্র দু’জন ফরোয়ার্ড স্বপ্না ও কৃষ্ণাকে রাখা হয় আক্রমণভাগে। তারপরও বল পজেশনে এগিয়ে ছিল স্বাগতিকরাই। ম্যাচের পুরোটা সময়ই বাংলাদেশের আক্রমণের মুখে চাপে ছিল মধ্যপ্রাচ্যের দেশটি।

আন্তর্জাতিক টুর্নামেন্ট হলেও ফাঁকা গ্যালারির চেনা ছবিটা বদলায়নি। স্বাগতিক দলের খেলা দেখতে কাল মাঠে দর্শক উপস্থিতি ছিল হাজার দুয়েক। তবে অনেকেই বাদ্যযন্ত্র নিয়ে এসেছেন। গলা ফাটিয়ে তারা মৌসুমীদের উৎসাহিত করেছেন। খেলা আর দর্শকদের উৎসব ক্যামেরাবন্দি করেছে ড্রোন। ম্যাচের মাত্র ১২ মিনিটেই এগিয়ে যায় বাংলাদেশ। প্রায় মাঝমাঠ থেকে ডিফেন্ডার আঁখি খাতুনের লম্বা পাস ধরে বক্সে ঢুকে পড়েন সিরাত জাহান স্বপ্না।

বিপৎসীমানায় প্রবেশ করেই কোনাকোনি শটে এগিয়ে আসা গোলকিপারকে পরাস্ত করেন ফরোয়ার্ড স্বপ্না (১-০)। উল্লাসে ফেটে পড়ে গ্যালারি। ১৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সহজ সুযোগ নষ্ট করেন এই ফরোয়ার্ডই। ওয়ান টু ওয়ান পজিশন থেকে স্বপ্না যে শটটি নেন, তা সরাসরি গোলকিপারের গ্রিপে চলে যায়। ২০ মিনিটে পোস্টের খুব কাছে সিনিয়র শামসুন্নাহার বল ঠেলে দেন স্বপ্নার দিকে। বক্সে দাঁড়িয়ে থাকা স্বপ্না বলটা আলতো শটেই জড়াতে পারতেন জালে। কিন্তু সেই সুযোগও নষ্ট করেন তিনি। ৩০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। মনিকা চাকমার কর্নারে

বক্সে বল পেয়ে হেড নেন কৃষ্ণা রানী সরকার। আর তাতেই বল দ্বিতীয়বার আরব আমিরাতের জালে আশ্রয় নেয় (২-০)। ৪০ মিনিটে বাঁপ্রান্ত থেকে শামসুন্নাহারের পাসে বল পেয়ে ডান পোস্টের কাছ থেকে ফ্লাইং কিক করেন অধিনায়ক মিশরাত জাহান মৌসুমী। কিন্তু বল অল্পের জন্য জড়ায়নি জালে। দ্বিতীয়ার্ধে আর গোলের দেখা মেলেনি। ফলে ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে। শুক্রবার বি-গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে কিরগিজস্তানের বিপক্ষে লড়বেন মৌসুমীরা।

আজকের খেলা

বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক

গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট

তাজিকিস্তান ও মঙ্গোলিয়া

(বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, সন্ধ্যা ৬টা)

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×