আফগানিস্তান দলে চমক হামিদ

  ক্রিকইনফো ২৩ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বকাপের দল ঘোষণার আগেই বড় চমক উপহার দিয়েছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। আচমকা আজগর আফগানের কাছ থেকে নেতৃত্ব কেড়ে নিয়ে তিন সংস্করণের জন্য ভিন্ন তিনজন নতুন অধিনায়ক বেছে নেয় তারা। ওয়ানডে দলের নেতৃত্ব পান গুলবাদিন নাইব। বোর্ডের এমন বিতর্কিত সিদ্ধান্তে ক্ষোভে ফেটে পড়েছিলেন দলের বড় দুই তারকা রশিদ খান ও মোহাম্মদ নবী। কিন্তু তাদের সমালোচনার পরও বিশ্বকাপে নাইবই নেতৃত্ব দেবেন আফগানিস্তানকে। আসন্ন ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের জন্য সোমবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে আফগানিস্তান। নেতৃত্ব হারালেও বিশ্বকাপ দলে টিকে গেছেন আজগর আফগান। চমক বলতে হামিদ হাসানের অন্তর্ভুক্তি। প্রায় তিন বছর আগে সর্বশেষ ওয়ানডে খেলা ৩১ বছর বয়সী পেসার ডাক পেয়েছেন বিশ্বকাপ দলে। হামিদ হাসানের কপাল খুললেও কপাল পুড়েছে দুই বাঁ-হাতি পেসার শাপুরজাদরান ও ফরিদ আহমেদের। আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সিরিজের দল থেকে শাপুর ও ফরিদের মতো বাদ পড়েছেন বাঁ-হাতি স্পিনার জহির খান ও টপঅর্ডার ব্যাটসম্যান জাভেদ আহমাদি।

দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্র–মে ২৩ খেলোয়াড়কে নিয়ে ট্রেনিং ক্যাম্প শেষে ১৫ জনের বিশ্বকাপ দল বেছে নিল আফগান ক্রিকেট বোর্ড। প্রধান নির্বাচক দৌলত খান আহমাদজাই জানিয়েছেন, গত ছয় মাসের পারফরম্যান্স ও ফিটনেস বিবেচনায় নিয়ে সম্ভাব্য সেরা দল নির্বাচন করা হয়েছে। মূল দলে জায়গা না পেলেও অপেক্ষমাণ তালিকায় আছেন ইকরাম আলী খিল, করিম জানাত ও সৈয়দ শিরজাদ। স্পিন আক্রমণে রশিদ ও নবীর সঙ্গে আছেন ১৮ বছর বয়সী মুজিব-উর-রেহমান। তবে নিঃসন্দেহে সবচেয়ে বড় চমক হামিদ হাসান। ২০১৬ সালের জুনে আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন চোটপ্রবণ এই পেসার। এ বছরের শুরুতে জিম্বাবুয়ের বিপক্ষে টি ২০ সিরিজের দলে ডাক পেলেও কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি তিনি। তবে ২০১৫ বিশ্বকাপে আট উইকেট নেয়া হামিদের অভিজ্ঞতায় আস্থা রেখেছেন নির্বাচকরা। ১ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে আফগানিস্তান।

আফগানিস্তানের বিশ্বকাপ দল

গুলবাদিন নাইব (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, নূর আলী জাদরান, হজরতউল্লাহ জাজাই, রহমত শাহ, আজগর আফগান, হাশমতউল্লাহ শাহিদী, নাজিব উল্লাহ জাদরান, সামিউল্লাহ শিনওয়ারি, মোহাম্মদ নবী, রশিদ খান, দৌলত জাদরান, আফতাব আলম, হামিদ হাসান, মুজিব-উর-রেহমান।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×