জালিয়াতির অভিযোগ

চ্যাম্পিয়ন্স লিগে নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে ম্যানসিটি

  ইএসপিএন ১৫ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ম্যানসিটি,

টানা দ্বিতীয়বার ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ের রেশ কাটতে না কাটতেই বিরাট এক ধাক্কা খেতে পারে ম্যানসিটি। অর্থনৈতিক জালিয়াতির অভিযোগে চ্যাম্পিয়ন্স লিগে এক বছরের জন্য নিষিদ্ধ হওয়ার প্রবল ঝুঁকিতে আছে ইংলিশ চ্যাম্পিয়নরা। সিটির সম্ভাব্য শাস্তির ব্যাপারে এ সপ্তাহেই চূড়ান্ত রায় ঘোষণা করতে পারে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। এমনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক ‘নিউইয়র্ক টাইমস’।

মধ্যপ্রাচ্যের পেট্রো ডলারপুষ্ট ম্যানসিটির বিরুদ্ধে অর্থনৈতিক অনিয়মের অভিযোগ নতুন নয়। ‘অর্থনৈতিক ফেয়ার প্লে’ নীতি ভাঙার অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৪ সালে তাদের ৬০ মিলিয়ন ইউরো জরিমানা করেছিল উয়েফা। এবারের অভিযোগ আরও গুরুতর। ফেয়ার প্লে নীতি ভাঙার পাশাপাশি ভুল তথ্য দিয়ে উয়েফার আর্থিক নিয়ন্ত্রক প্রতিষ্ঠানকে ভুল পথে পরিচালিত করেছে ম্যানসিটি কর্তৃপক্ষ।

এ নিয়ে যৌথ তদন্তে নেমে গত কয়েক মাসে সিটির ব্যাংক হিসাব ও আর্থিক প্রতিবেদনে অনেক অসঙ্গতি পেয়েছে উয়েফা ও ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, মাঠে সাফল্য পেতে গত কয়েক বছর আয়ের তুলনায় কয়েকগুণ বেশি ব্যয় করেছে সিটি। চার বছর আগে ক্লাবের মালিকের কাছ থেকে নেয়া ৬০ মিলিয়ন পাউন্ড স্পন্সরশিপের অর্থ হিসেবে দেখানো হয়েছিল।

এভাবে বারবার ভুল তথ্য দিয়ে অবৈধ বিনিয়োগকে বৈধ বলে চালানোর চেষ্টা করেছে সিটি। এজন্য উয়েফার তদন্ত কর্মকর্তারা ম্যানসিটিকে চ্যাম্পিয়ন্স লিগ থেকে এক বছরের জন্য নিষিদ্ধ করার সুপারিশ করতে যাচ্ছেন বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

আগামী মৌসুম অথবা ২০২০-২১ মৌসুমে কার্যকর হতে পারে সেই নিষেধাজ্ঞা। উয়েফার তদন্ত বিভাগের প্রধান ও বেলজিয়ামের সাবেক প্রধানমন্ত্রী ইয়েভেস লেত্রেমে বলেছেন, ‘অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ শাস্তি হতে পারে ম্যানসিটির। চ্যাম্পিয়ন্স লিগ থেকে তারা বাদও পড়তে পারে।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×