পঞ্চমে আবু জায়েদ

  স্পোর্টস ডেস্ক ১৬ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফাইনাল নিশ্চিত হয়ে গেছে আগেই। শুক্রবার ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। তার আগে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে কাল লিগ পর্বের শেষ ম্যাচটা বাংলাদেশের জন্য ছিল শুধুই আনুষ্ঠানিকতার। আগের তিন ম্যাচে সুযোগ পাওয়া বিশ্বকাপ স্কোয়াডের বাকি ক্রিকেটারদের ঝালিয়ে নেয়ার সুযোগ। নিয়মরক্ষার ম্যাচে একাদশে চারটি পরিবর্তন এনে সুযোগটা কাজে লাগাল বাংলাদেশ। বিশ্রাম পাওয়া সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মোস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজের জায়গায় কাল খেলেছেন লিটন দাস, মোসাদ্দেক হোসেন, রুবেল হোসেন ও মোহাম্মদ সাইফউদ্দিন। উইন্ডিজের বিপক্ষে আগের ম্যাচে ওয়ানডে অভিষেকে উইকেট না পাওয়া আবু জায়েদ আরেকটি সুযোগ পেয়ে নিজেকে মেলে ধরলেন দারুণভাবে। ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডেতে পাঁচ উইকেট তুলে নিলেন বিশ্বকাপ স্কোয়াডে থাকা এই তরুণ পেসার। স্লগ ওভারে তার দারুণ বোলিংয়ে সম্ভাবনা জাগিয়েও তিনশ’ ছাড়াতে পারেনি আয়ারল্যান্ড। বুধবার ডাবলিনে টস জিতে ব্যাটিংয়ে নেমে পল স্টার্লিংয়ের সেঞ্চুরিতে আট উইকেটে ২৯২ রান তুলেছে আইরিশরা। অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেছেন অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। তাকে ৯৪ রানে ফেরান আবু জায়েদ। সেঞ্চুরিয়ান স্টার্লিংকেও ফেরান আবু জায়েদ। তৃতীয় উইকেটে আয়ারল্যান্ডের পক্ষে ১৭৪ রানের রেকর্ড জুটি গড়া স্টার্লিং ও পোর্টারফিল্ড ছাড়া রান পাননি আর কেউ। বাংলাদেশের ফিল্ডাররা ক্যাচ মিসের মহড়া না দিলে অবশ্য অনেক আগেই ভাঙতে পারত এই জুটি। মোসাদ্দেক ও সাকিবের বলে যথাক্রমে ৫৭ ও ৫৮ রানে দু’বার জীবন পেয়ে নিজের অষ্টম সেঞ্চুরি তুলে নেন স্টার্লিং। পোর্টারফিল্ডও ১৮ রানের মাথায় একবার জীবন পেয়েছিলেন।

ওয়ানডেতে ২৫০ উইকেটের মাইলফলক থেকে মাত্র এক উইকেট দূরে থাকা সাকিব আল হাসান কাল উইকেটের দেখা পাননি। উল্টো নয় ওভারে গুনেছেন ৬৫ রান। অধিনায়ক মাশরাফিও আট ওভারে ৪৭ রানে ছিলেন উইকেটশূন্য। দলকে প্রথম ব্রেকথ্রু এনে দেয়া রুবেল হোসেন ৪১ রানে নিয়েছেন এক উইকেট। চোট কাটিয়ে ফেরা সাইফউদ্দিন ৪৩ রানে নেন দুই উইকেট। তবে সবাইকে ছাপিয়ে বোলিংয়ে সবচেয়ে উজ্জ্বল আবু জায়েদ। নয় ওভারে ৫৮ রানে তিনি নিয়েছেন পাঁচ উইকেট। অ্যান্ডি বলবার্নিকে ফিরিয়ে উইকেটের খাতা খোলা আবু জায়েদ ৪৯তম ওভারে গ্যারি উইলসনকে আউট করে পূর্ণ করেন পাঁচ উইকেট। দেশের বাইরে বাংলাদেশের চতুর্থ বোলার হিসেবে পাঁচ উইকেট নিয়েছেন তিনি। তার আগে এই কীর্তি ছিল মাশরাফি, আবদুর রাজ্জাক ও জিয়াউর রহমানের।

আবু জায়েদের দারুণ বোলিংয়ে বিশ্বকাপ দলে সুযোগ পাওয়ার সম্ভাবনা আরও ক্ষীণ হয়ে গেল তাসকিনের। তিনি অবশ্য নিজেকে প্রমাণ করার সুযোগই পেলেন না। বিশ্বকাপ দলের সঙ্গে অতিরিক্ত দু’জনকে নিয়ে ত্রিদেশীয় সিরিজের দল ঘোষণা করেছিল বাংলাদেশ। আয়ারল্যান্ডে যাওয়ার দু’দিন আগে দলে আরও দু’জনকে অন্তর্ভুক্ত করেন নির্বাচকরা। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে এই চারজনকে সুযোগ দেয়া হবে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু কালও সেই চারজনের কাউকে একাদশে রাখা হয়নি। ২৩ মে পর্যন্ত বিশ্বকাপ দলে পরিবর্তন আনার সুযোগ রয়েছে। আয়ারল্যান্ড সফরের দলে থাকা তাসকিন, ইয়াসির আলী, নাঈম হাসান ও ফরহাদ রেজা বিশ্বকাপ দলে সুযোগ পাওয়ার অপেক্ষায় থাকলেও তারা যে আর সুযোগ পাচ্ছেন না এটা অনেকটাই নিশ্চিত। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে না খেলানোয় নির্বাচকরাও তাদের দেখার সুযোগ পেলেন না।

স্কোর কার্ড

আয়ারল্যান্ড

রান বল ৪ ৬

স্টার্লিং ক লিটন ব আবু জায়েদ ১৩০ ১৪১ ৮ ৪

ম্যাককলাম ক লিটন ব রুবেল ৫ ১০ ১ ০

বলবার্নি ব মুশফিক ব আবু জায়েদ ২০ ২০ ৪ ০

পোর্টারফিল্ড ক লিটন ব আবু জায়েদ ৯৪ ১০৬ ৭ ২

ও’ব্রায়েন ক তামিম ব আবু জায়েদ ৩ ৪ ০ ০

অ্যাডায়ার হিট উইকেট ব সাইফউদ্দিন ১১ ৭ ০ ১

উইলসন ক সাকিব ব আবু জায়েদ ১২ ৬ ২ ০

ডকরেল ব সাইফউদ্দিন ৪ ৫ ০ ০

ম্যাককার্থি নটআউট ১ ১ ০ ০

অতিরিক্ত ১২

মোট (৮ উইকেটে, ৫০ ওভারে) ২৯২

উইকেট পতন : ১/২৩, ২/৫৯, ৩/২৩৩, ৪/২৬৩, ৫/২৬৪, ৬/২৮৭, ৭/২৯১, ৮/২৯২।

বোলিং : আবু জায়েদ ৯-০-৫৮-৫, রুবেল হোসেন ৭-২-৪১-১, মোহাম্মদ সাইফউদ্দিন ৯-০-৪৩-২, মোসাদ্দেক হোসেন ৮-০-৩২-০, সাকিব আল হাসান ৯-০-৬৫-০, মাশরাফি মুর্তজা ৮-০-৪৭-০।

বাংলাদেশ

রান বল ৪ ৬

তামিম ব র‌্যানকিন ৫৭ ৫৩ ৯ ০

লিটন ব ম্যাকার্থি ৭৬ ৬৭ ৯ ১

সাকিব ব্যাটিং ২৯ ৩১ ২ ০

মুশফিক ব্যাটিং ২৬ ২৩ ৪ ০

অতিরিক্ত ১০

মোট (২ উইকেটে, ২৯ ওভারে) ১৯৮

উইকেট পতন : ১/১১৭, ২/১৬০।

বোলিং : অ্যাডায়ার ৭-০-৩৬-০, ম্যাকার্থি ৭-০-৪৮-১, লিটল ৫-০-৩৯-০, র‌্যানকিন ৫-০-৩৫-১, ডকরেল ৫-০-৩৫-০। (অসমাপ্ত)।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×