‘সাকিব তামিমদের দায়িত্ব নিতে হবে’

  জ্যোতির্ময় মণ্ডল ২৪ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রফিক

১৯৯৫ সালে ভারতের বিপক্ষে অভিষেকেই বাঁ-হাতি স্পিনার মোহাম্মদ রফিক নিয়েছিলেন শচীন টেন্ডুলকারের উইকেট। শারজায় সেই ম্যাচে ভারতের ওই একটিমাত্র উইকেটই ছিল বাংলাদেশের বোলারদের প্রাপ্তি। ওয়ানডে ক্যারিয়ারের শেষ ম্যাচে ২০০৭ সালে এশিয়া একাদশের হয়ে আফ্রিকা একাদশের বিপক্ষে রফিক নিয়েছিলেন চার উইকেট। এর মধ্যে ছিল এবি ডি ভিলিয়ার্স ও জাস্টিন ক্যাম্পের উইকেটও। ১৯৯৯ সালে ইংল্যান্ডে বাংলাদেশের

হয়ে প্রথম বিশ্বকাপ খেলা মোহাম্মদ রফিক মনে করেন প্রত্যাশা বেশি থাকলেও মাশরাফিদের জন্য এবার বিশ্বকাপে ভালো করা কঠিন। তবে নিজেদের ওপর বিশ্বাস রাখতে বললেন বাংলাদেশের অন্যতম সেরা বাঁ-হাতি স্পিনার-

প্রশ্ন : আপনি ১৯৯৯ সালে বাংলাদেশের হয়ে প্রথম বিশ্বকাপে খেলেছেন। সামনে ইংল্যান্ড বিশ্বকাপ। তখন আর এখনকার বাংলাদেশ দলের মধ্যে পার্থক্য কি?

রফিক : সেটা ছিল বাংলাদেশের প্রথম বিশ্বকাপ। বিশ্বকাপে অংশগ্রহণ করার আনন্দই ছিল আলাদা। তখন ফলাফল নিয়ে কেউ চিন্তা করেনি। নিজেদের বিশ্বকাপে দেখাই ছিল বড় ব্যাপার। এখন বেশ কয়েকটা বিশ্বকাপ খেলে বাংলাদেশ দল অনেক পরিণত। ভালো ফলের আশা করে বাংলাদেশ। কিন্তু ভালো কিছু করা সত্যিই কঠিন।

প্রশ্ন : বিশ্বকাপের নতুন ফরম্যাটে ভালো ফল করা কতটা কঠিন?

রফিক : এটা শুধু বাংলাদেশের জন্য নয়, প্রত্যেকটা দলের জন্যই কঠিন হবে। তবে ম্যাচ হারলেও দলগুলো ফেরার জন্য সুযোগ পাবে। সেই সুবিধা বাংলাদেশের জন্যও থাকবে। প্রথমপর্ব পার করতে পারলে কাজ অনেকটা সহজ হয়ে যাবে।

প্রশ্ন : দলের পাঁচ সিনিয়র খেলোয়াড় মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহকে নিয়ে সবার অনেক প্রত্যাশা। আপনার কি মনে হয় এই পাঁচ ক্রিকেটার দলকে ভালো কিছু এনে দিতে পারবেন?

রফিক : এখানে সিনিয়র-জুনিয়র কোনো বিষয় নেই। তারা বেশি অভিজ্ঞ হওয়ায় দায়িত্ব নিতে হবে তাদের। কম্বিনেশন দাঁড় করানো গুরুত্বপূর্ণ। কম্বিনেশন দাঁড় করাতে পারলে বাংলাদেশেরও ভালো করার সম্ভাবনা প্রবল।

প্রশ্ন : বাংলাদেশের দুই স্পিনার সাকিব ও মিরাজের ভালো করার কতটা সম্ভাবনা দেখছেন?

রফিক : ইংল্যান্ডে ১০ ওভারে ৫০ রান দিলে আমি ভালো বোলিং বলব। কম ইকোনমি রেটে বল করতে পারাটাই সেখানে বড় ব্যাপার। উইকেট বুঝে বল করতে হবে। লাইন-লেন্থ সবচেয়ে গুুরুত্বপূর্ণ। লাইন-লেন্থ ঠিক রাখতে পারলে ভালো করা সম্ভব। সাকিব-মিরাজ কেমন করবে সেটা আগে থেকে বলা কঠিন। সাকিব সিনিয়র ক্রিকেটার। সে দলকে অনেক সাহায্য করতে পারবে।

প্রশ্ন : ইংল্যান্ডে খেলার অভিজ্ঞতায় সেখানে বোলারদের ভূমিকা নিয়ে কী বলবেন?

রফিক : আমাদের সময় মুরালিধরনের মতো বড় মাপের স্পিনারও মার খেত। অনেক সময় তাদেরও অসহায় দেখাত। তাই ইংল্যান্ডের উইকেট বুঝে বল করা জরুরি। সেখানে ব্যাটসম্যানদের বেশি ভয়ঙ্কর দেখায়।

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×