লড়াইটা মোস্তাফিজ-রাবাদারও

  স্পোর্টস ডেস্ক ০২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ক্যারিবীয় বংশোদ্ভূত ইংলিশ পেসার জফরা আর্চারের সৌজন্যে এবারের বিশ্বকাপের অন্যতম আলোচিত প্রসঙ্গ হয়ে উঠেছে ‘এক্স ফ্যাক্টর’।

গুরুত্বপূর্ণ সময়ে চমক জাগানিয়া কিছুতে ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারেন, এমন ক্রিকেটারদের বলা হয় এক্স ফ্যাক্টর। কেনিংটন ওভালে আজ বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচে সেই এক্স ফ্যাক্টর হয়ে উঠতে পারেন দু’দলের দুই পেস সেনসেশন মোস্তাফিজুর রহমান ও কাগিসো রাবাদা। দলীয় পারফরম্যান্স সাফল্যের মূলমন্ত্র হলেও মোস্তাফিজ ও রাবাদার খণ্ড লড়াইয়ের দিকে আলাদা নজর থাকবে সবার। কারণ তাদের একটি আগুন ঝরানো স্পেলেই ঘুরে যেতে পারে ম্যাচের মোড়।

মোস্তাফিজ ও রাবাদার উত্থান পর্বে রয়েছে দারুণ সাদৃশ্য। ১৯৯৫ সালে তিন মাসের ব্যবধানে দু’জনের জন্ম। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকও কাছাকাছি সময়ে। ২০১৪ সালের ৫ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে টি ২০ দিয়ে দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে তোলেন রাবাদা। পরের বছর ২৪ এপ্রিল পাকিস্তানের বিপক্ষে টি ২০ দিয়ে মোস্তফিজের আন্তর্জাতিক অভিষেক। তবে ওয়ানডের আঙিনায় মোস্তাফিজই সিনিয়র। তিন সপ্তাহের ব্যবধানে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরু হয়েছিল তাদের ওয়ানডে যাত্রা। আবির্ভাবটা হয়েছিল ক্রিকেটবিশ্বকে বিস্ময় উপহার দিয়ে। দু’জনই শুরুটা রাঙিয়েছেন রেকর্ডগড়া সাফল্যে। ২০১৫ সালের ১৮ জুন ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষেকেই মোস্তাফিজ পেয়েছিলেন পাঁচ উইকেটের স্বাদ। পরের মাসে বাংলাদেশের বিপক্ষে সাড়াজাগানো অভিষেকে রাবাদা নেন ছয় উইকেট। ওয়ানডেতে শুরুর সেই সাফল্য এখনও ছাড়িয়ে যেতে পারেননি প্রোটিয়া পেসার। পাননি আর পাঁচ উইকেটের দেখা। অন্যদিকে মোস্তাফিজ পাঁচ উইকেটের স্বাদ পেয়েছেন তিনবার। কিন্তু ধারাবাহিকতার প্রশ্নে মোস্তাফিজকে অনেক পেছনে ফেলে রাবাদা আজ বিশ্বের অন্যতম সেরা পেসার। তিন সংস্করণেই হয়ে উঠেছেন দলের পেস আক্রমণের নেতা। ৬৭ ওয়ানডেতে নিয়েছেন ১০৮ উইকেট। তার অভিষেকের পর ওয়ানডেতে রাবাদার চেয়ে বেশি উইকেট নেই আর কোনো পেসারের। সাদা পোশাকে আরও উজ্জ্বল রাবাদা। ৩৭ টেস্টে নিয়েছেন ১৭৬ উইকেট। অন্যদিকে পিছু না ছাড়া চোটের ধাক্কায় মোস্তাফিজের শুরুর বিধ্বংসী রূপটা এখন আর দেখা যায় না প্রায়ই। বল হাতেও ঠিক ধারাবাহিক নন। ১৩ টেস্টে প্রাপ্তি মোটে ২৮ উইকেট। তবে ৪৬ ওয়ানডেতে ৮৩ উইকেট বলছে রঙিন পোশাকে এখনও যথেষ্ট কার্যকর মোস্তাফিজ। চোট তাকে পিছিয়ে দিলেও প্রতিভায় যে রাবাদার চেয়ে পিছিয়ে নন তিনি, সেটিই আজ দেখিয়ে দেয়ার দারুণ সুযোগ ‘কাটার’ মাস্টারের সামনে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×