জয় দিয়ে শুরু করুক বাংলাদেশ

রকিবুল হাসানের ভাবনা

  স্পোর্টস রিপোর্টার ০২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাম্প্রতিক পারফরম্যান্স দেখে আমরা অন্তত এটা ধারণা করতে পারি যে, কোনো দলেরই বাংলাদেশকে হালকাভাবে নেয়ার উপায় নেই। সহজভাবে দেখারও সুযোগ নেই। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ট্রফি জেতার আত্মবিশ্বাস রয়েছে দলের মধ্যে। ইংল্যান্ডে ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনালেও খেলেছে বাংলাদেশ। গত বিশ্বকাপে খেলেছে কোয়ার্টার ফাইনালে। বড় টুর্নামেন্টে কীভাবে খেলতে হয় সেটা মাশরাফিরা অনেকটাই বুঝে গেছে। সাহস আছে, নিজেদের ওপর আস্থাও বেড়েছে। ইংল্যান্ডে ভয়ডরহীন ক্রিকেট খেলতে হবে। লম্বা টুর্নামেন্টে ধারাবাহিকতা ধরে রাখাও গুরুত্বপূর্ণ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নামার আগে অনেকেই প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে হারের কথা সামনে আনতে পারেন। তবে আমার মনে হয় প্রস্তুতি ম্যাচটি খারাপ হয়নি। বোলাররা ভালো করেছে, ব্যাটসম্যানরাও যে খারাপ করবে না তার ইঙ্গিত পাওয়া গেছে। অনেকেই এই ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে এগিয়ে রাখতে চাইবেন। তবে আমি কাউকেই এগিয়ে রাখব না। ভালোভাবে নিজেদের খেলাটা খেলতে পারলে জয় খুবই সম্ভব।

দক্ষিণ আফ্রিকা প্রথম ম্যাচে হেরেছে। এই ম্যাচে তারা জয়ের জন্য মুখিয়ে আছে। তাদের শক্তি টপঅর্ডার ব্যাটিং। মিডলঅর্ডার কিছুটা দুর্বল। বাংলাদেশের জন্য মাঝের ওভারগুলো অনেক গুরুত্বপূর্ণ। স্পিনারদের এই সময়ে দায়িত্ব নিতে হবে। সাকিব অভিজ্ঞ, তাকে দায়িত্ব নিতে হবে। এই সময়ে যদি দক্ষিণ আফ্রিকাকে চাপে রাখা যায় তাহলে ভালো করার সম্ভাবনা বেড়ে যাবে। দুই বিভাগের তুলনায় বাংলাদেশের বোলিং তুলনামূলক দুর্বল। তবে ওভালের উইকেট হয়তো মন্থর হবে। স্লো উইকেটে মাশরাফিদের ভালো করার সম্ভাবনা বেশি থাকবে। ব্যাটিংয়ে বাংলাদেশ ভালো করছে। বাংলাদেশের দুর্বলতা লোয়ার মিডল অর্ডার। এই জায়গায় বাংলাদেশ পিছিয়ে রয়েছে। তারপরও সাব্বির ও মোসাদ্দেক নিয়ে ভালো করার আশায় থাকতে হবে দলকে।

হঠাৎ করেই তামিম ছোট একটা চোট পেয়েছে। যা দলের জন্য কিছুটা চিন্তার বিষয়। তবে টপঅর্ডার নিয়ে মধুর সমস্যা রয়েছে। সৌম্যর সঙ্গে লিটনও ভালো করছে। যে-ই একাদশে থাকুক না কেন আশা করি ভালো করবে। জয় দিয়ে শুরু করুক বাংলাদেশ। টুর্নামেন্টে প্রথম জয় দলকে অনেকদূর নিয়ে যায়। সব মিলিয়ে এগিয়ে যাওয়ার লক্ষ্য নিয়েই নামতে হবে। টুর্নামেন্টে যাদের হারানোর কথা ভেবেছিল বাংলাদেশ, তাদের মধ্যে ওয়েস্ট ইন্ডিজ শক্তিশালী হিসেবে নিজেদের প্রমাণ করেছে। বিশ্বকাপে কী হতে যাচ্ছে প্রথম ম্যাচের পর তা স্পষ্ট হয়ে যাবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×