অদ্ভুত নিয়ম

  যুগান্তর ডেস্ক    ০৩ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চারশ’ বছরের বেশি প্রাচীন খেলা ক্রিকেট নিয়ে আগ্রহের কোনো কমতি নেই। বাইশ গজের লড়াইয়ে রয়েছে প্রচুর নিয়ম। এর মধ্যে একাধিক নিয়ম জটিল। আবার এমনও কিছু নিয়ম রয়েছে যা রীতিমতো অদ্ভুত। এক নজরে দেখে নেয়া যাক ক্রিকেটের তেমনই অদ্ভুত কিছু নিয়ম। খেলার মাঝে যদি বল হারিয়ে যায়, তাহলে যে দল ফিল্ডিং করছে তারা ‘লস্ট বল’-এর আবেদন করতে পারে। নিয়ম অনুযায়ী তখনই বল পাল্টে খেলা শুরু হবে। ব্যাটিং সাইড দাবি করলে এই লস্ট বলের জন্য পেনাল্টি রান দাবি করতে পারে। ছয় রান পর্যন্ত ব্যাটিং দল পেতে পারে।

আম্পায়ার যদি বোঝেন যে ব্যাটসম্যান আউট হয়েছেন, সে ক্ষেত্রেও তিনি তাকে আউট ঘোষণা করতে পারবেন না, যতক্ষণ না ফিল্ডিং সাইড আউটের আবেদন করে। এমনকি ব্যাটসম্যান নিজে চাইলেও বেরিয়ে যেতে পারবেন না ফিল্ডিং সাউড আবেদন না করলে।

ক্রিকেটের এক বিচিত্র নিয়ম হল মানকারেড। ১৯৪৭ সালে ভারতের বিনু মানকড় অস্ট্রেলিয়ার বিল ব্রাউনকে এই পদ্ধতিতে প্রথম আউট করেন বলে এই অদ্ভুত নাম। এই নিয়মে বোলিং রানআপ শেষে বোলার যদি দেখেন নন স্ট্রাইকার ক্রিজের বাইরে আছেন, তখন তিনি নন স্ট্রাইকারের বেল ভেঙে আউট করতে পারেন। বোলার সফল না হলে বলটিকে ডেড বল ঘোষণা করা হবে। কোনো ক্রিকেটার আহত হলে তার জায়গায় পরিবর্ত ক্রিকেটার আনতে হলে প্রতি ক্ষেত্রে আম্পায়ারকে জানাতেই হবে। কোনোবার যদি না জানানো হয়, তাহলে ব্যাটিং সাইড পাঁচ রান পেনাল্টি হিসেবে পাবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×