লাওসে লাভ-ক্ষতির হিসাব জামালদের

  স্পোর্টস রিপোর্টার ০৪ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অনুশীলন শেষ। দুটি প্রস্তুতি ম্যাচও খেলা হয়ে গেছে। এবার পরীক্ষা দেয়ার পালা। লাওসের বিপক্ষে বিশ্বকাপ প্রাক-বাছাইপর্বে পরীক্ষা দিতে সোমবার থাইল্যান্ড থেকে লাওসে গেছে জাতীয় ফুটবল দল।

লাওসের বিপক্ষে হারলে ফের আন্তর্জাতিক ফুটবলের দরজা বন্ধ হয়ে যাবে বাংলাদেশের সামনে। তাই হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচ দুটিকে সামনে রেখে থাইল্যান্ডে ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্প করেছেন ফুটবলাররা। ৬ জুন লাওসের ভিয়েনতিয়েনে বিশ্বকাপ প্রাক-বাছাইপর্বে অ্যাওয়ে ম্যাচ খেলবেন জামাল-মামুনুলরা। ১১ জুন ঢাকায় ফিরতি পর্বের ম্যাচ।

থাইল্যান্ডে কন্ডিশনিং ক্যাম্প করার পাশাপাশি দুটি প্রস্তুতি ম্যাচও খেলেছে বাংলাদেশ। এয়ারফোর্স ক্লাবের বিপক্ষে ১-১ গোলে ড্র এবং থাই লিগের দ্বিতীয় স্তরের দল পাথুম ইউনাইটেডকে ৩-০ গোলে হারিয়েছেন জামালরা। তৌহিদুল আলম সবুজ জোড়া গোল করেন। অপর গোলটি আরিফুর রহমানের। লাওস ম্যাচে ভালো করবে দল, এই প্রত্যাশা কোচ জেমি ডে এবং অধিনায়ক জামাল ভূঁঁইয়ার। ঢাকা ছাড়ার আগে এমন কথাই বলে গেছেন তারা। লাওসের বিপক্ষে ভালো না করে উপায়ও নেই। ২০২২ কাতার বিশ্বকাপে জায়গা পেতে এবার প্রাক-বাছাইপর্বে খেলতে হচ্ছে বাংলাদেশকে। এশিয়া অঞ্চলে গতবার বাংলাদেশ র‌্যাংকিংয়ে সেরা ৩৪-এ থাকায় দ্বিতীয় রাউন্ড থেকে খেলার সুযোগ পাওয়া গিয়েছিল। এবার সেই সুযোগ নেই। র‌্যাংকিংয়ে শুধু এশিয়ায় নয়, ফিফাতেও অনেক পিছিয়ে।

বিশ্বকাপ বাছাইপর্বে সেবার বাজে খেলে এশিয়ান কাপের প্রাক-বাছাইয়ে ভুটানকে পায় বাংলাদেশ। কিন্তু ভুটানের কাছে লজ্জাজনক পরাজয় ঘটে হোম অ্যান্ড অ্যাওয়ে দুই পর্বে বাজে ফল করে। যার দরুন তিন বছরের জন্য ফিফা ও এএফসির ম্যাচ থেকে নির্বাসিত থাকতে হয়। এবার লাওসের বিপক্ষে হারলেও একই অবস্থার সম্মুখীন হতে হবে লাল-সবুজ ফুটবলকে। আর জিতলে ফিফা ও এএফসির ম্যাচ বাড়ার পাশাপাশি বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেবে জেমির দল। সেই লক্ষ্য নিয়েই লাওস যাত্রা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×