নানা রঙের বিশ্বকাপ

  যুগান্তর ডেস্ক    ০৪ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বুড়োদের দল!

বিশ্বকাপ দল ঘোষণার আগে অনেক কথা হয়েছে, কেমন দল ইংল্যান্ডে পাঠাবে শ্রীলংকা। অভিজ্ঞদের ওপরই আস্থা রেখেছে লংকান বোর্ড। যে স্কোয়াড শ্রীলংকা গড়েছে তার গড় বয়স ২৯.৯ বছর। বোলিং আক্রমণে দুই অভিজ্ঞ সেনানীকেই রেখেছে ১৯৯৬ চ্যাম্পিয়নরা। পেসার লাসিথ মালিঙ্গা ৩৫, সুরাঙ্গা লাকমালের বয়স ৩২। সাম্প্রতিক সময়ে খারাপ পারফরম্যান্সের পরও ক্যারিশমাটিক অলরাউন্ডার ৩১ বছরের অ্যাঞ্জেলো ম্যাথিউসকে রাখা হয়েছে। ৩৬ বছরের ‘চিরতরুণ’ জীবন মেন্ডিস সবশেষ ওয়ানডে খেলেছেন সেই ২০১৫ সালে। কিন্তু আরেকবার বিশ্বকাপ ভাগ্য খোলার আশায় ড্রেসিংরুমে তার বিশাল অভিজ্ঞতার ভাণ্ডারে ভরসা করেছে শ্রীলংকা। সবচেয়ে বেশি বয়সী দলের তালিকায় খুব একটা পিছিয়ে নেই দক্ষিণ আফ্রিকা এবং স্বাগতিক ইংল্যান্ডও। দু’দলের স্কোয়াডেরই গড় বয়স ২৯.৫ বছর। তবে ইংলিশ-প্রোটিয়াদের চেয়ে কিছুটা তরুণ অস্ট্রেলিয়া। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের স্কোয়াডের গড় বয়স ২৯.৪ বছর।

অভিজ্ঞদের সঙ্গে তরুণদের যুক্ত করেছে এই তিনটি দল। প্রোটিয়া দলে আছেন টুর্নামেন্টের সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় ইমরান তাহির। ৪০ বছর বয়সেও যার উৎসাহ এবং মানসিক উদযাপনে কোনোভাবেই বয়স প্রতিফলিত হয় না।

তরুণ স্কোয়াড

এবারের বিশ্বকাপে সবচেয়ে তরুণ স্কোয়াড পাকিস্তানের। দলের গড় বয়স ২৭.৩ বছর। পাশাপাশি আছে আফগানিস্তান। আফগান স্কোয়াডের গড় বয়স ২৭.৪ বছর।

বিশ্বকাপের মতো বড় মঞ্চে পাকিস্তান যেমন ১৯ বছরের দুই তরুণ শাহীন শাহ আফ্রিদি ও মোহাম্মদ হাসনাইনের ওপর ভরসা রেখেছে, তেমনি আফগানিস্তানও ২০ বছরের রশিদ খান ও মুজিব-উর রেহমানের ওপর আস্থা রেখেছে। রশিদ আইসিসির ওয়ানডে বোলিং টেবিলের তিন নম্বর বোলার।

বেশি ওয়ানডে খেলা স্কোয়াড

তরুণ স্কোয়াডের দিক থেকে ভারত চার নম্বর দল। কিন্তু এই দলটাই বিশ্বকাপে সবচেয়ে বেশি ওয়ানডে খেলা স্কোয়াড। ভারতের বিশ্বকাপ স্কোয়াডের খেলোয়াড়দের খেলা ওয়ানডে ম্যাচের সংখ্যা ১৫৭৩।

এক্ষেত্রে পাকিস্তান-আফগানিস্তানের মতো অবস্থা বাংলাদেশ-ভারতের। ধোনি-কোহলিদের চেয়ে ২৭৪ ম্যাচ কম নিয়ে বেশি ওয়ানডে খেলা স্কোয়াডের তালিকায় দুই নম্বরে টাইগাররা।

ভারতীয় স্কোয়াডে থাকা সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি খেলেছেন ৩৪১টি ওয়ানডে। বিশ্বকাপজয়ী এ অধিনায়কের গড়ও চোখধাঁধানো ৫০.৭২। আইসিসি টেবিলের একনম্বর

ব্যাটসম্যান ও ভারত অধিনায়ক বিরাট কোহলির নামের পাশে ২২৭টি ওয়ানডে। আইসিসি টেবিলের দুই নম্বর ব্যাটসম্যান রোহিত শর্মা খেলেছেন ২০৬টি ম্যাচ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×