শ্রীলংকা না আফগানিস্তান?

  স্পোর্টস ডেস্ক ০৪ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

র‌্যাংকিং একপাশে সরিয়ে রাখলে দুটি দলের কোনো তুলনা চলে না। শ্রীলংকা যেখানে বিশ্বকাপের ফাইনালে খেলেছে তিনবার, সেখানে আফগানিস্তানের মাত্র দ্বিতীয় বিশ্বকাপ এটি। ওয়ানডের বিশ্বমঞ্চে আফগানদের প্রাপ্তি সাকুল্যে একটি জয়। এবারের আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে কার্ডিফে আজ মুখোমুখি শ্রীলংকা-আফগানিস্তান। তা বিশ্বকাপ জয়ের সম্ভাবনার দৌড়ে তলানিতে থাকা দুই দলের লড়াইয়ে ফেভারিট কে? অতীত হয়তো সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলংকার কথা বলবে, কিন্তু বর্তমান বলছে কার্ডিফে আজ আফগানরাই ফেভারিট। দু’দলেরই বিশ্বকাপ যাত্রা শুরু হয়েছে বড় হার দিয়ে। তারপরও সামর্থ্য ও সাহসী ক্রিকেটের জন্য কালো ঘোড়ার মর্যাদা পাচ্ছে আফগানিস্তান। আর শ্রীলংকাকে বলা হচ্ছে মরা ঘোড়া!

গত বিশ্বকাপের পর থেকেই ধুঁকছে লংকান ক্রিকেট। এবার বিশ্বকাপে এসে রুগ্ন দলটির কঙ্কাল বেরিয়ে পড়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ১৩৬ রানে অলআউট হয়ে হারতে হয়েছে ১০ উইকেটে। অধিনায়ক দিমুথ করুনারত্নে আদ্যন্ত ব্যাটিংয়ে হার না মানা ফিফটি না করলে আরও বড় লজ্জায় পড়তে হতো লংকানদের। ম্যাট হেনরি ও লকি ফার্গুসনের গতির ঝড়ের সামনে অধিনায়ক ছাড়া আর কেউ দাঁড়াতে পারেননি। সেই অস্ত্রেই আজ শ্রীলংকাকে ঘায়েল করতে চান আফগান পেসার হামিদ হাসান। বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে তার গতিময় নিয়ন্ত্রিত বোলিং নজর কেড়েছে সবার। আবহাওয়ার পূর্বাভাস ঠিক হলে আজ মেঘলা কন্ডিশনে আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন হামিদ। রশিদ, মুজিব ও নবীকে নিয়ে গড়া আফগানিস্তানের স্পিন আক্রমণ আরও বিষাক্ত। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে সাত উইকেটে হারলেও লংকানদের মতো অসহায় আত্মসমর্পণ করেনি আফগানরা। গত বছর এশিয়া কাপে সর্বশেষ দেখায় শ্রীলংকার বিপক্ষে জয়ের সুখস্মৃতিও অনুপ্রাণিত করবে রশিদ খানদের।

করুনারত্নে অবশ্য এক হারেই শ্রীলংকার শেষ দেখছেন না। ঘুরে দাঁড়ানোর রেসিপিও তার জানা আছে, ‘আরও আটটি ম্যাচ বাকি। একটি বাজে হারে সব শেষ হয়ে যায়নি। নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে কার্ডিফেই আমরা ঘুরে দাঁড়াব। সেজন্য সমালোচনায় কান না দিয়ে নিজেদের ওপর বিশ্বাস রাখতে হবে।’ মোটা দায়ে লিগ পর্বে এটাই শ্রীলংকার জন্য সবচেয়ে সহজ পরীক্ষা। সেই পরীক্ষায় উতরাতে তিন সিনিয়র লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউস ও থিসারা পেরেরার দিকেই তাকিয়ে শ্রীলংকা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×