বৃষ্টি ফিরছে ফের বিশ্বকাপে!

  স্পোর্টস রিপোর্টার ১৬ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চার ম্যাচ বাতিল করার পর বৃষ্টি আপাতত বিশ্রামে! টানা দু’দিন ম্যাচ হয়েছে। এরই মধ্যে বৃষ্টি যে ক্ষতি করে গেছে তারই হিসাব কষে হতাশ ক্ষতিগ্রস্ত দলগুলো। টানা দুটি ম্যাচ থেকে আবার বৃষ্টির কল্যাণে দুই পয়েন্ট ঘরে তুলেছে শ্রীলংকা। অবশেষে শনিবার ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ খেলার সুযোগ পেল লংকানরা। বৃষ্টি এখন পর্যন্ত সবচেয়ে বেশি ক্ষতি করেছে উপমহাদেশের দলগুলোর। সামনে ছুটি শেষে বৃষ্টির আবারও ফেরার সম্ভাবনা রয়েছে। ম্যাচ বাতিল ও সামনে বৃষ্টির সম্ভাবনার হিসাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত তিনটি দল- বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান। বৃষ্টি ফিরলে এই তিন দলের সেমিফাইনাল খেলা কঠিন হয়ে যাবে। এক পয়েন্ট হারিয়ে ক্ষতিগ্রস্তের তালিকায় রয়েছে ফেভারিট ভারতও।

বাংলাদেশ : বাংলাদেশের প্রত্যাশা সেমিফাইনাল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচ জিতে মসৃণ সূচনার পর নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের কাছে গিয়ে হেরে যায় বাংলাদেশ। ফেভারিট ইংল্যান্ডের বিপক্ষে পাত্তা পায়নি তারা। পয়েন্ট টেবিলের নিচে থাকা শ্রীলংকার বিপক্ষে আবার জয় দিয়ে শুরু করতে চেয়েছিল বাংলাদেশ। কিন্তু বৃষ্টিতে ম্যাচ ভেসে যায়। ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের ম্যাচও গেছে বৃষ্টির পেটে। এ ম্যাচ থেকে এক পয়েন্ট পাওয়ায় কিউইদের লাভ হয়েছে বলে মনে করা হচ্ছে। এক পয়েন্ট হারিয়েছে ভারত। ক্ষতি হয়েছে বাংলাদেশেরও। সামনে বৃষ্টিতে বাংলাদেশের আরও ক্ষতির সম্ভাবনা রয়েছে। মাশরাফিরা আগামীকাল নিজেদের পঞ্চম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবেন। এদিন টন্টনে ৬১% বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২০ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের ষষ্ঠ ম্যাচের দিনে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৭৮%। আফগানিস্তানের ম্যাচের দিন ৫৬ ভাগ এবং ভারতের বিপক্ষে ম্যাচের দিন ৫০ ভাগের বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের শেষ পাঁচ ম্যাচের চারটিই তাই বাতিল বা সংক্ষিপ্ত হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না।

পাকিস্তান : অননুমেয় দল হিসেবে পাকিস্তানকে নিয়ে সাবেকরা ভবিষ্যদ্বাণী করতে ভয় পান। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতেও তাদের কেউ ফেভারিটের তালিকায় রাখেনি। তারাই শেষ পর্যন্ত শিরোপা জেতে। এবারও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হার দিয়ে শুরু করে পাকিস্তান। ইংল্যান্ডকে হারিয়ে জানান দেয়, তাদের বাতিলের খাতায় রাখা যাবে না। শ্রীলংকার বিপক্ষে জয়ের আশা ছিল তাদের।

বৃষ্টির কারণে এক পয়েন্ট নিয়ে খুশি থাকতে হয়েছে। তারা হেরেছে অস্ট্রেলিয়ার কাছেও। নিউজিল্যান্ড-ভারতের ম্যাচ পরিত্যক্ত হওয়ায় তাদেরও ক্ষতি হয়েছে। আজ ভারতের বিপক্ষে ম্যাচেও ৫৯ ভাগ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাতে বিশ্বকাপের সবচেয়ে আলোচিত ম্যাচটি বাধাগ্রস্ত হতে পারে। এছাড়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫৮ ভাগ এবং পয়েন্ট টেবিলের সবার নিচে থাকা আফগানিস্তানের ম্যাচের দিন ৮০ ভাগ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ওয়েস্ট ইন্ডিজ : বিশ্বকাপের আগে আলোচনায় না থাকলেও প্রথম ম্যাচে পাকিস্তানকে হারিয়ে তারা জানিয়ে দেয়, তাদেরও কেন অননুমেয় দল বলা হয়। অস্ট্রেলিয়ার কাছে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দারুণ শুরুর পরই বৃষ্টির বাগড়ায় তাদের দ্বিতীয় জয়ের সম্ভাবনা থেমে যায়। সামনে তাদের আরও বিপদের শঙ্কা রয়েছে। ২৭ জুন ভারতের বিপক্ষে ম্যাচে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৬৫ ভাগ। ১ জুলাই শ্রীলংকার বিপক্ষে ম্যাচে সম্ভাবনা ৬৬ ভাগ, ৪ জুলাই আফগানিস্তানের বিপক্ষে ম্যাচেও বৃষ্টির সম্ভাবনা ৫৭ ভাগ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×