আট ওভারের আক্ষেপ

  স্পোর্টস রিপোর্টার ১৮ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আগের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে টস জিতে ফিল্ডিং নেয়ার কারণে অনেক সমালোচনা শুনতে হয়েছে মাশরাফি মুর্তজাকে। সোমবার টন্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচেও টস জিতে ফিল্ডিং নেন মাশরাফি। তবে বোলিংয়ের শুরুটা ভালো করেও ওয়েস্ট ইন্ডিজকে কম রানে আটকানো যায়নি। আট উইকেটে ৩২১ রান তোলে উইন্ডিজ। টস জেতার পর মাশরাফি বলেন, ‘চার-পাঁচদিন ধরে আমরা অনুশীলন করছি। সুতরাং প্রস্তুতি ভালো।’ অন্যদিকে ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার বলেন, ‘প্রথমে ব্যাট করা খারাপ নয়। যদিও আমিও টস জিতলে ফিল্ডিং নিতাম। প্রথম দশ ওভার আমাদের লড়াই করতে হবে। এরপর যা প্রত্যাশা করছি সেটা করতে চাইব।’ সেটা করেছে উইন্ডিজ। তবে শুরু ও শেষের দারুণ বোলিংয়ে লক্ষ্যটা নাগালের বাইরে যেতে দেয়নি বাংলাদেশ। ক্যারিয়ারের ৫০তম ওয়ানডে ম্যাচে তিন উইকেট নিয়ে মোস্তাফিজ বাংলাদেশের সেরা বোলার। বাংলাদেশের আফসোস ৩৫-৩৯ এবং ৪১-৪৩ এই আট ওভার নিয়ে। এই আট ওভার থেকেই যে শিমরন হেটমায়ার ও জেসন হোল্ডাররা নিয়েছেন ৯৭ রান!

বাংলাদেশের শুরুটা হয়েছিল দুর্দান্ত। প্রথম ১০ ওভারে মাশরাফি ও মোহাম্মদ সাইফউদ্দিন মিলে দিয়েছিলেন মাত্র ৩২ রান। এর মধ্যে সাইফউদ্দিন তুলে নেন গেইলের উইকেট। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের মিডলঅর্ডার ব্যাটসম্যানদের আটকানো যায়নি। গেইল শূন্য রানে ফিরলেও আরেক ওপেনার এভিন লুইস তুলে নেন হাফ সেঞ্চুরি। ৬৭ বলে করেন ৭০ রান। আরও বেশি বিপজ্জনক হওয়ার আগে তাকে ফেরান সাকিব আল হাসান। পরে ঝড় তোলেন হেটমায়ার ও অধিনায়ক হোল্ডার। একপ্রাপ্ত আগলে রাখেন শাই হোপ। বরাবরই হোপের প্রিয় প্রতিপক্ষ বাংলাদেশ। এবার অবশ্য তাকে সেঞ্চুরি করতে দেননি মোস্তাফিজুর রহমান। হোপ থামেন ৯৬ রানে। ক্যারিবীয়রা তিনশ’ ছাড়িয়েছে হেটমায়ার ও হোল্ডারের ঝড়ো ব্যাটিংয়ে। মাত্র ২৬ বলে ৫০ করে আউট হন হেটমায়ার। তার তিনটি ছক্কার দুটিই মাঠের বাইরে চলে যায়। হোল্ডার ১৫ বলের টর্নেডো ইনিংসে ৩৩ করে আউট হন। দু’জন মিলে ৪১ বলে করেছেন ৮৩ রান!

এক সময় ক্যারিবীয়দের রান সাড়ে তিনশ’র বেশি দেখছিলেন অনেকে। কিন্তু শেষ পাঁচ ওভারে দারুণ বোলিং করেছেন মোস্তাফিজ ও সাইফউদ্দিন। যে ডেথ ওভার নিয়ে বাংলাদেশের সবচেয়ে বেশি ভয় সেখানেই পাঁচ ওভারে ৩২ রান দিয়েছেন মোস্তাফিজরা। তবে বাংলাদেশের আপসোস ৩৫-৩৯ ওভার নিয়ে। এ সময়ে ক্যারিবীয়রা ওভারপ্রতি ১৩.২০ গড়ে তুলেছে ৬৬ রান। আর ৪১-৪৩ ওভারে নিয়েছে ৩১ রান। মাঝের ওভারগুলোতে ভালো করতে না পারলেও মোস্তাফিজ ও সাইফউদ্দিনই সেরা বোলার। দু’জনেই নিয়েছেন তিনটি করে উইকেট। একই ওভারে মোস্তাফিজ হেটমায়ার ও আন্দ্রে রাসেলকে আউট না করলে তাদের রানটা আরও বেশি হতে পারত। এছাড়া হোপকে সেঞ্চুরি করতেও দেননি এই বাঁ-হাতি পেসার। সাইফউদ্দিন গেইলকে ফিরিয়ে প্রথম উইকেট নেয়ার পর ফেরান বিধ্বংসী হোল্ডারকে। শেষ বলে ব্রাভোকে ফিরিয়ে পেয়ে যান তিন উইকেট। সাকিব নিয়েছেন এভিন লুইস ও নিকোলাস পুরানের উইকেট।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×