কাতার বিশ্বকাপ নিয়ে দুর্নীতি

প্লাতিনি গ্রেফতার

  এএফপি ১৯ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্লাতিনি

ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার মিশেল প্লাতিনি গ্রেফতার হয়েছেন। কাতারকে অনৈতিকভাবে ২০২২ বিশ্বকাপ আয়োজন করতে দেয়ার অপরাধে উয়েফার সাবেক প্রেসিডেন্টকে আটক করা হয়েছে। মঙ্গলবার সকালে কাতার বিশ্বকাপ দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদ করার জন্য প্লাতিনিকে প্যারিসের নতেঁরেসে পুলিশি হেফাজতে নেয়া হয়। এই রিপোর্ট ফরাসি অনলাইন তদন্তকারী জার্নাল মিডিয়াপার্টের। ৬৬ বছরের প্লাতিনির বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠেছে। দেশটির মিডিয়া জানাচ্ছে, ঘুষের বিনিময়ে কাতারকে বিশ্বকাপ আয়োজন করার সুযোগ দিয়েছেন তিনি।

২০১০ সালে মরুদেশ কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেয় ফিফা। তারপর থেকেই এ নিয়ে বিতর্ক তৈরি হয়। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার বিরুদ্ধে এমন অভিযোগও উঠেছে যে, কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব তুলে দেয়ার সময় দুর্নীতির আশ্রয় নেয়া হয়েছিল। ফিফার ভাইস প্রেসিডেন্ট জ্যাক ওয়ার্নার তখন দাবি করেছিলেন, বিশাল অঙ্কের অর্থের বিনিময়ে কাতারকে বিশ্বকাপের আয়োজক স্বত্ব উপহার দেয়া হয়েছিল।

২০১৪ সালে কাতারের নাম চূড়ান্ত ঘোষণা করার আগে প্লাতিনি গোপনে বৈঠক করেছিলেন দেশটির ফুটবল প্রশাসক ও এএফসি’র (এশিয়া ফুটবল অ্যাসোসিয়েশন) প্রেসিডেন্ট মোহাম্মদ বিন হাম্মামের সঙ্গে। সেকথা স্বীকারও করেন প্লাতিনি।

২০০৭ থেকে ২০১৫ সাল পর্যন্ত উয়েফার প্রেসিডেন্ট ছিলেন প্লাতিনি। আর্থিক অনিয়মে দোষী প্রমাণিত হয়ে উয়েফা থেকে নিষিদ্ধ হন। ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটারের ডান হাত ছিলেন তিনি। তাতে উয়েফা প্রেসিডেন্টের পাশাপাশি ফিফার টেকনিক্যাল অ্যান্ড ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করে প্লাতিনি। পরে দুর্নীতিতে জড়ানোয় ব্লাটার এবং প্লাতিনিকে চার বছরের জন্য ফুটবলের সবরকম কার্যক্রম থেকে নিষিদ্ধ করা হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×