২০২২ কাতার বিশ্বকাপ বাছাইপর্বের ড্র

বাংলাদেশের গ্রুপে কাতার-ভারত

  স্পোর্টস রিপোর্টার ১৮ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

২০২২ কাতার ফুটবল বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশ তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে। ই-গ্রুপে বাংলাদেশ পেয়েছে ভারত, আফগানিস্তান, কাতার ও ওমানকে। বুধবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) প্রধান কার্যালয়ে আট গ্রুপের ড্র অনুষ্ঠিত হয়। একই সঙ্গে এশিয়ান কাপের বাছাইয়েরও ড্র হয় এদিন। এই ড্র অনুষ্ঠিত হয় এশিয়ার ৪০ দেশকে পাঁচটি পটে ভাগ করে। দ্বিতীয় রাউন্ডে ওঠা ৪০ দেশের নাম রাখা হয়েছিল পাঁচটি পটে। বাংলাদেশ ছিল পাঁচ নম্বর পটে। বাংলাদেশ ছাড়াও এই পটে ছিল ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, নেপাল, কম্বোডিয়া, মঙ্গোলিয়া, গুয়াম ও শ্রীলংকা। ড্রয়ে ৪০ দলকে ভাগ করা হয় আট গ্রুপে। প্রত্যেক গ্রুপে পাঁচটি করে দল। গ্রুপের চ্যাম্পিয়ন দলগুলো তৃতীয় রাউন্ডে উঠবে। এছাড়া আট গ্রুপের সেরা চারটি রানার্সআপ দলও খেলবে পরবর্তী রাউন্ডে। এই ১২ দল সরাসরি খেলবে এএফসি এশিয়ান কাপেও। তবে রানার্সআপ হওয়া বাকি চারটি দল খেলবে এশিয়ান কাপ বাছাইয়ের তৃতীয় রাউন্ডে।

বাংলাদেশের গ্রুপে পাঁচ দলের মধ্যে ফিফা র‌্যাংকিংয়ে এগিয়ে রয়েছে এশিয়ান কাপের চ্যাম্পিয়ন দল কাতার। তাদের অবস্থান ৫৫তম। এছাড়া ওমান ৮৬, ভারত ১০১তম, আফগানিস্তান ১৪৯ এবং বাংলাদেশ ১৮৩তম স্থানে রয়েছে। রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে বি-গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া, জর্ডান, কিরগিজস্তান ও তাজিকিস্তান। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে বাংলাদেশ আট ম্যাচ খেলে কোনো জয় পায়নি। একটি ড্র নিয়ে পাঁচ দেশের মধ্যে হয়েছিল পঞ্চম। ৩২ গোল হজম করে মাত্র দুটি গোল দিয়েছিল।

বিশ্বকাপ প্রাক-বাছাইয়ে লাওসকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠে বাংলাদেশ। দুই লেগ মিলিয়ে লাওসকে ১-০ গোলে হারিয়ে প্রথম রাউন্ড উতরে যায় লাল-সবুজরা। লাওসের মাঠে ১-০ গোলে জেতা জামাল ভূঁইয়ারা ফিরতি পর্বে নিজেদের মাঠে গোলশূন্য ড্র করেন। গ্রুপিং নিয়ে বাংলাদেশ জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে বলেন, ‘এএফসির ড্র দেখেছি আমি। আমাদের জন্য খুবই কঠিন গ্রুপ। বিশ্বকাপের স্বাগতিক কাতার এবং অভিজ্ঞ ভারত রয়েছে। শিগগিরই আমাদের রণকৌশলন ঠিক করতে আলোচনায় বসতে হবে। যাতে আমাদের সেরাটা দিয়ে খেলতে পারি।’

এদিকে বিশ্বকাপ বাছাইপর্বের ড্রয়ে একই গ্রুপে পড়েছে ইরাক ও ইরান। সি-গ্রুপে লড়বে তারা। এছাড়া উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়াও পড়েছে একই গ্রুপে। তারা মুখোমুখি হবে এইচ-গ্রুপে। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয়পর্বের লড়াই শুরু হবে ৫ সেপ্টেম্বর। খেলা হবে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে। চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত।

কাতার ফুটবল বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে

কোন গ্রুপে কোন দল

এ-গ্রুপ : চীন, সিরিয়া, ফিলিপাইন মালদ্বীপ, গুয়াম

বি-গ্রুপ : অস্ট্রেলিয়া, জর্ডান, চীনা তাইপে, কুয়েত, নেপাল

সি-গ্রুপ : ইরান, ইরাক, বাহরাইন

হংকং, কম্বোডিয়া

ডি-গ্রুপ : সৌদি আরব, উজবেকিস্তান, ফিলিস্তিন, ইয়েমেন, সিঙ্গাপুর

ই-গ্রুপ : কাতার, ওমান, ভারত আফগানিস্তান, বাংলাদেশ

এফ-গ্রুপ : জাপান, কিরগিজস্তান

তাজিকিস্তান, মিয়ানমার

মঙ্গোলিয়া

জি-গ্রুপ : আরব আমিরাত, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া

এইচ-গ্রুপ : দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, লেবানন, তুর্কমেনিস্তান, শ্রীলংকা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×