মাথা নিচু করে ফিরলেন ওরা

বিমানে যান্ত্রিক ত্রুটি : ফেরার সময় বিপত্তি

  স্পোর্টস রিপোর্টার ০২ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তামিম,

অনেক আশা নিয়ে সফরে গিয়ে মাথা উঁচু করে দেশে ফিরতে কে না চায়? শ্রীলংকা সফরে যাওয়ার আগে বাংলাদেশ দলেরও অনেক প্রত্যাশা ছিল। তামিম ইকবালের সেই দলটা বৃহস্পতিবার দেশে ফিরেছে মাথা নিচু করে। বিমানবন্দরে নেমে মিডিয়াকে এড়িয়ে সরাসরি গাড়িতে উঠে যার যার বাসায় গেছেন ক্রিকেটাররা।

ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড বা দক্ষিণ আফ্রিকা থেকে হোয়াইটওয়াশ হয়ে ফিরলেও সেসব সিরিজ থেকে কিছু প্রাপ্তি খোঁজার চেষ্টা করতেন টাইগাররা। কিন্তু যে শ্রীলংকা বাংলাদেশের চেয়ে র‌্যাংকিংয়ে পিছিয়ে, বিশ্বকাপে বাংলাদেশের সেমিফাইনাল খেলতে না পারার কারণ হিসেবে শ্রীলংকার বিপক্ষে ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়াকে সামনে আনা হয়েছে, সেই লংকানদের কাছে হোয়াইটওয়াশ হওয়া বড় লজ্জা!

শ্রীলংকা সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ বাংলাদেশের জন্য চূড়ান্ত হতাশার হয়ে রইল। বিশ্বকাপের পর এটি ছিল বাংলাদেশের প্রথম সিরিজ। কোনো ম্যাচেই লড়াই করতে পারেনি তামিমের দল। বাংলাদেশ সময় কাল সকাল ৮টা ১৫ মিনিটে দেশের উদ্দেশে উড়াল দেয়ার কথা থাকলেও বিমানে যান্ত্রিক ত্রুটির কারণে নির্ধারিত সময়ে তামিমদের উড়ান হয়নি।

দুই ঘণ্টা পিছিয়ে দেয়া হয় যাত্রার সময়। বাংলাদেশ সময় সকাল ১০টা ১৫ মিনিটে নতুন একটি ফ্লাইটে দেশের উদ্দেশে রওনা হন তামিমরা। দুপুর ২টা ৩০ মিনিটে হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপদে অবতরণ করেন তামিম-মুশফিকরা।

সিরিজ জয়ের মিশন নিয়ে শ্রীলংকা সফরে গিয়েছিল বাংলাদেশ দল। কিন্তু তামিমের অধীনে নিজেদের মেলে ধরতে পারেনি। স্বাগতিকদের কাছে প্রথম ওয়ানডেতে ৯১ রানে হারার পর দ্বিতীয় ওয়ানডেতে সাত উইকেটের বড় ব্যবধানে হারে বাংলাদেশ। বুধবার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ১২২ রানে হেরে হোয়াইটওয়াশের লজ্জায় পড়তে হয় মাশরাফি-সাকিববিহীন বাংলাদেশকে।

দেশে ফিরে দলের কেউ মিডিয়ার মুখোমুখি না হলেও তামিম তৃতীয় ম্যাচে হারের পর বলেছিলেন দলের প্রয়োজনে কেউ দায়িত্ব নিয়ে খেলতে পারেননি। ভারপ্রাপ্ত অধিনায়ক বলেন, ‘প্রথমদিন থেকে আমি বলে এসেছি, গুরুত্বপূর্ণ হবে দায়িত্ব নেয়া। আমি ১২ বছর ধরে খেলছি, অন্যরাও দীর্ঘদিন ধরে খেলছে। হতাশার ব্যাপার হল, দলের প্রয়োজনের সময় আমরা দায়িত্ব নিতে পারছি না।

এসব নিয়ে আমাদের ভাবতে হবে। ভালোভাবে ঘুরে দাঁড়াতে হবে।’ তামিম সিরিজে একমাত্র ইতিবাচক হিসেবে দেখছেন বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামের পারফরম্যান্সকে। তিনি বলেন, ‘তাইজুলের পারফরম্যান্স সত্যিকারের ইতিবাচক দিক। সবশেষ দুই ম্যাচে যেভাবে বোলিং করেছে সে, তার দরকার ছিল। আমার নিজের পারফরম্যান্স থেকে শুরু করে দলের পারফরম্যান্স- নেতিবাচক দিক অনেক আছে। আমাদের শক্ত হাতে হাল ধরতে হবে।’

বাংলাদেশ-শ্রীলংকা ওয়ানডে সিরিজ

শীর্ষ পাঁচ ব্যাটসম্যান

১. অ্যাঞ্জেলো ম্যাথিউস- ১৮৭ রান। সর্বোচ্চ ৮৭

২. কুশাল পেরেরা- ১৮৩ রান। সর্বোচ্চ ১১১

৩. মুশফিকুর রহিম- ১৭৫ রান। সর্বোচ্চ ৯৮*

৪. কুশাল মেন্ডিস- ১৩৮ রান। সর্বোচ্চ ৫৪

৫. দিমুথ করুনারত্নে- ৯৭ রান। সর্বোচ্চ ৪৬

শীর্ষ পাঁচ বোলার

১. শফিউল ইসলাম- ছয় উইকেট। সেরা বোলিং ৬২ রানে তিন উইকেট

২. নুয়ান প্রদীপ- পাঁচ উইকেট। সেরা বোলিং ৫১ রানে তিন উইকেট

৩. সৌম্য সরকার- চার উইকেট। সেরা বোলিং ৫৬ রানে তিন উইকেট

৪. মোস্তাফিজুর রহমান- চার উইকেট। সেরা বোলিং ৫০ রানে দুই উইকেট

৫. দাসুন শানাকা- তিন উইকেট। সেরা বোলিং ২৭ রানে তিন উইকেট

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ-শ্রীলংকা সিরিজ কলম্বো-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×