বাংলাদেশে আসছে ‘নতুন’ আফগানিস্তান

  ক্রিকবাজ ২১ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নতুন

বিশ্বকাপের আগে থেকেই পরিবর্তনের জোয়ারে টালমাটাল আফগানিস্তান ক্রিকেট। ভরাডুবির বিশ্বকাপ শেষে দেশটির টেস্ট দলেও লাগল পরিবর্তনের হাওয়া।

বাংলাদেশের বিপক্ষে আসন্ন একমাত্র টেস্ট ও ত্রিদেশীয় টি ২০ সিরিজের জন্য মঙ্গলবার দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। টেস্ট দলে বড় ধরনের পরিবর্তন এনেছেন নির্বাচকরা। বছরের শুরুতে আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্টের দল থেকে বাদ পড়েছেন পাঁচজন। তালিকায় আছেন শৃঙ্খলা ভঙ্গের দায়ে সম্প্রতি এক বছরের জন্য নিষিদ্ধ হওয়া মোহাম্মত শাহজাদ। বাদ পড়া পাঁচজনের জায়গায় টেস্ট স্কোয়াডে অন্তর্ভুক্ত হয়েছেন ছয়জন।

১৫ সদস্যের টেস্ট দলে সবেচেয়ে বড় চমক বাঁ-হাতি পেসার শাপুর জাদরার। একসময় ওয়ানডে দলের নিয়মিত মুখ হলেও টেস্টের জন্য কখনও তাকে বিবেচনা করা হয়নি। ৩২ বছর বয়সে এসে সেই জাদরান ডাক পেলেন টেস্ট দলে। জাদরানের মতোই এই প্রথম টেস্ট দলে সুযোগ পেয়েছেন তরুণ বাঁ-হাতি স্পিনার জহির খান ও পেসার সৈয়দ শিরজাদ। আছেন আনকোরা দুই নতুন মুখ ইব্রাহিম জাদরান ও কাইস আহমেদ। এছাড়া দলে ফিরেছেন উইকেটকিপার-ব্যাটসম্যান আফসার জাজাই। গত বছর ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল তার। সেটি ছিল আফগানিস্তানেরও অভিষেক টেস্ট। নিজেদের টেস্ট ইতিহাসের তৃতীয় ম্যাচ আফগানরা খেলবে বাংলাদেশের মাটিতে। ৫ সেপ্টেম্বর চট্টগ্রামে শুরু হবে এই টেস্ট। এরপর বাংলাদেশ, আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে ১৩ সেপ্টেম্বর শুরু হবে ত্রিদেশীয় টি ২০ সিরিজ।

টেস্ট দলে থাকলেও ১৭ সদস্যের টি ২০ দলে জায়গা হয়নি তরুণ উইকেটকিপার ইকরাম আলী খিলের। এছাড়া টি ২০ দল থেকে বাদ পড়েছেন উসমান গনি, জহির খান, জিয়াউর রহমান ও সামিউল্লাহ শেনওয়ারি।

গুলবাদিন নাইব ও নাভিন-উল-হককে দলে ফেরানোর পাশাপাশি তিন নতুন মুখ শহিদউল্লাহ কামাল, ফজল নিয়াজি ও রহমতউল্লাহ গুরবাজকে সুযোগ দিয়েছেন নির্বাচকরা। টেস্টের মতো ত্রিদেশীয় টি ২০ সিরিজেও আফগানিস্তানকে নেতৃত্ব দেবেন তিন সংস্করণের নতুন অধিনায়ক লেগ-স্পিনার রশিদ খান।

আফগানিস্তান টেস্ট দল

রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, হাশমতউল্লাহ শাহিদি, ইহসানউল্লাহ, ইকরাম আলী খিল, জাভেদ আহমাদি, মোহাম্মদ নবী, রহমত শাহ, ইয়ামিন আহমেদজাই, শাপুর জাদরান, ইব্রাহিম জাদরান, জহির খান পাকতিন, সৈয়দ আহমেদ শিরজাদ, আফসার জাজাই, কাইস আহমেদ। আফগানিস্তন টি ২০ দল

রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, মোহাম্মদ নবী, হজরতউল্লাহ জাজাই, নাজিব তারাকাই, মুজিব-উর-রহমান, শরফুদ্দিন আশরাফ, নাজিব জাদরান, শহিউল্লাহ কামাল, করিম জানাত, গুলবাদিন নাইব, ফরিদ আহমেদ, শফিকউল্লাহ শাফাক, ফজল নিয়াজি, দৌলত জাদরান, নাভিন-উল-হক, রহমতউল্লাহ গুরবাজ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×