আর্চারকে নিয়ে উচ্ছ্বসিত বয়কট

  স্পোর্টস ডেস্ক ২২ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আর্চার

ইংল্যান্ডের প্রথম বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা ছিল জফরা আর্চারের। গতির ঝড়ে বিশ্বকাপ মাতিয়ে সাদা পোশাকের ক্রিকেটে আরও রুদ্ররূপে হাজির হয়েছেন ক্যারিবীয় বংশোদ্ভূত ইংলিশ পেসার। লর্ডসে অভিষেক টেস্টে তার বিধ্বংসী স্পেল বহুদিন চোখে লেগে থাকবে ক্রিকেটপ্রেমীদের। এমন ভীতিজাগানিয়া গতিময় বোলিং বহুদিন দেখা যায়নি।

ড্র হওয়া লর্ডস টেস্টে ইংল্যান্ডকে জেতাতে না পারলেও স্টিভেন স্মিথকে বাউন্সারে ভূপাতিত করে অস্ট্রেলিয়ার ব্যাটিং মেরুদণ্ড ভেঙে দিয়েছেন আর্চার। ঘাড়ে মারাত্মক আঘাত পাওয়ায় আজ হেডিংলিতে শুরু হতে যাওয়া অ্যাশেজের তৃতীয় টেস্ট থেকে ছিটকে গেছেন স্মিথ।

সাবেক ইংল্যান্ড অলরাউন্ডার জিওফ বয়কট মনে করছেন, স্মিথকে ধরাশায়ী করা একটি ডেলিভারিতেই অ্যাশেজের ভাগ্য নির্ধারণ করে দিয়েছেন আর্চার। তার গোলার মতো বাউন্সারের মুখোমুখি হতে এখন বুক কাঁপবে অসি ব্যাটসম্যানদের। আর্চার যখন বডিলাইন সিরিজের স্মৃতি ফিরিয়ে এনেছেন, অস্ট্রেলিয়া তখন পাচ্ছে না তাদের আধুনিক ডন ব্র্যাডম্যানকে।

১৪৪, ১৪২, ৯২- চলতি অ্যাশেজে তিন ইনিংসে স্মিথের স্কোর। এমন একজনের অনুপস্থিতি তৃতীয় টেস্টে নিঃসন্দেহে ভোগাবে সিরিজে ১-০তে এগিয়ে থাকা অস্ট্রেলিয়াকে। স্মিথকে হারানোর প্রতিশোধ নিতে হেডিংলিতে অস্ট্রেলিয়াও পারে বাউন্সারের পসরা সাজিয়ে বসতে। তাদেরও আছে প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, জেমস প্যাটিনসন ও মিচেল স্টার্কের মতো গতিময় সব পেসার।

কিন্তু বাউন্সার যুদ্ধে নামতে মোটও আগ্রহী নন অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার। ১৮ বছর পর ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ সিরিজ জেতাই তার একমাত্র লক্ষ্য। ল্যাঙ্গারের ভাষায়, ‘ইংল্যান্ডকে হারানোর জন্য কোন পরিকল্পনা দরকার তা আমাদের জানা আছে। আমরা কখনই এমন কিছু করব না যা আমাদের আবেগতাড়িত করে একের পর এক বাউন্সার ছুড়তে উদ্বুদ্ধ করবে। আমরা এখানে টেস্ট জিততে এসেছি, কয়টা হেলমেট ভাঙতে পারলাম সেই হিসাব করতে নয়। ব্যাটসম্যানদের হাতে, ঘাড়ে কালো দাগ ফেলে ম্যাচ জেতা যায় না। তবে বাউন্সার অবশ্যই যে কোনো বোলারের অন্যতম অস্ত্র। এটা যদি প্রতিপক্ষের ব্যাটসম্যানকে আউট করতে সাহায্য করে, তাহলে আমরাও এটা ব্যবহার করব। অন্যথায় নিজেদের পরিকল্পনায় অটল থাকব।’

লর্ডসে দ্বিতীয় ইনিংসে স্মিথের বদলি হিসেবে নেমে ম্যাচ বাঁচানো ফিফটি করা মার্নাস লাবুশেন হেডিংলি টেস্টে মূল একাদশেই থাকছেন। অন্যদিকে ইংল্যান্ড নামছে অপরিবর্তিত একাদশ নিয়ে। তবে টপঅর্ডারের ব্যর্থতার সমাধান হিসেবে ব্যাটিং অর্ডারে বড় ধরনের পরিবর্তন আনার আভাস দিয়েছেন ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিস।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×