বার্সেলোনা ৬ রিয়াল মাদ্রিদ ৪

  যুগান্তর ডেস্ক    ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রায় দুই বছর পর রিয়াল মাদ্রিদের ‘বিবিসি’ ত্রিফলার প্রত্যেকেই গোল পেলেন এক ম্যাচে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জোড়া গোলের সঙ্গে গ্যারেথ বেল ও করিম বেনজেমার একটি করে গোলে আলাভেসকে ৪-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে রিয়াল। শনিবার রাতে বার্নাব্যুতে চিরপ্রতিদ্বন্দ্বীদের গোলউৎসবই যেন তাতিয়ে দেয় বার্সেলোনাকে। রিয়ালের চার গোল দেখে মাঠে নেমে পড়শি জিরোনার জালে গুনে গুনে ছয় গোল দিল বার্সা! ন্যুক্যাম্পে প্রথমবারের মতো খেলতে আসার অভিজ্ঞতা এরচেয়ে বুঝি আর খারাপ হতে পারত না লা লীগার নবাগত দলটির। ম্যাচের শুরুতেই বার্সার জাল কাঁপিয়ে যেন নিজেদের সর্বনাশ ডেকে আনে জিরোনা। কাতালান ডার্বিতে শেষ পর্যন্ত পুঁচকে অতিথিদের ৬-১ গোলে গুঁড়িয়ে দিয়েছে বার্সেলোনা। লিওনেল মেসি ও লুইস সুয়ারেজ একসঙ্গে জ্বলে উঠলে আসলে কিছুই করার থাকে না প্রতিপক্ষের। ন্যুক্যাম্পে রেকর্ডøাত ম্যাচে সুয়ারেজ করেছেন দুর্দান্ত এক হ্যাটট্রিক। মেসি জোড়া গোল করার পাশাপাশি অবদান রেখেছেন আরও দুটি গোলে। এছাড়া বার্সার জার্সিতে লা লীগায় প্রথম গোল পেয়েছেন ফিলিপে কুতিনহো। আলো ছড়িয়েছেন উসমান দেম্বেলেও। মেসি, সুয়ারেজ, কুতিনহো ও দেম্বেলে প্রথমবারের মতো একসঙ্গে খেলতে নেমে অবিস্মরণীয় একটি রাত উপহার দিলেন বার্সা ভক্তদের।

মাঝে পাঁচ ম্যাচে গোলহীন থাকার পর শেষ দুই ম্যাচে তিন গোল করে মেসি বুঝিয়ে দিলেন তার জাদুর ঝুলিতে এখনও টান পড়েনি। গত পরশু রাতে আরও দুটি নতুন রেকর্ড গড়েছেন বার্সার আর্জেন্টাইন জাদুকর। লা লীগার সর্বোচ্চ গোলদাতা (৩৬৮) এবার সবচেয়ে বেশি গোল করানোর রেকর্ডও নিজের করে নিলেন। লা লীগায় মেসির ‘অ্যাসিস্ট’ সংখ্যা এখন ১৪৮। তিনি ভেঙেছেন রিয়াল মাদ্রিদের সাবেক মিডফিল্ডার মিকেলের ১৪৭টি অ্যাসিস্টের রেকর্ড। এছাড়া লা লীগায় সবচেয়ে বেশি দলের বিপক্ষে গোল করার রেকর্ডও একান্ত নিজের করে নিয়েছেন মেসি। জিরোনার জাল কাঁপানোর মধ্য দিয়ে লা লীগায় সর্বোচ্চ ৩৬টি ভিন্ন দলের বিপক্ষে গোল পেলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। এর আগে লা লীগায় ৩৫টি করে দলের বিপক্ষে গোলের রেকর্ড ছিল রাউল গনজালেস ও আরতিজ আদুরিজের। দল হিসেবে বার্সেলোনাও একটি ক্লাব রেকর্ড গড়েছে। জিরোনার বিপক্ষে জয়ে দুই মৌসুম মিলিয়ে লা লীগায় টানা ৩২ ম্যাচে অপরাজিত থাকল আর্নেস্তো ভালভার্দের দল। এর আগে ২০১০-১১ মৌসুমে পেপ গুয়ারডিওলার অধীনে লীগে টানা সবচেয়ে বেশি ৩১ ম্যাচে অপরাজিত ছিল বার্সা। সেই ক্লাব রেকর্ড ভাঙলেও লীগের রেকর্ড থেকে এখনও বেশ দূরে কাতালানরা। ১৯৭৯ থেকে ১৯৮০ সালের মধ্যে দুই মৌসুম মিলিয়ে লা লীগায় টানা ৩৮ ম্যাচে অপরাজিত ছিল রিয়াল সোসিয়েদাদ।

রেকর্ডের পাঁচালিতে ২০১৬ সালের আগস্টের পর সুয়ারেজেরে প্রথম হ্যাটট্রিকের কীর্তি আড়ালে চলে গেছে। সুয়ারেজ এদিন সত্যিই দুর্দান্ত খেলেছেন। হ্যাটট্রিকের পাশাপাশি দুটি গোল বানিয়ে দিয়েছেন উরুগুয়ান ফরোয়ার্ড। তিন মিনিটে পোর্তুর গোলে পিছিয়ে পড়া বার্সাকে দু’মিনিট পরই সমতায় ফেরান সুয়ারেজ। এরপর ৩০ ও ৩৬ মিনিটে মেসির জাদুকরী দুই গোলে ম্যাচের লাগাম চলে আসে স্বাগতিকদের হাতে। বিরতির ঠিক আগে সুয়ারেজের দ্বিতীয় গোলে ম্যাচ কার্যত শেষ। ৬৬ মিনিটে কুতিনহো ব্যবধান ৫-১ করার মিনিটদশেক পর হ্যাটট্রিক তুলে নেয় সুয়ারেজ। লা লীগায় চলতি মৌসুমে এটি তার ২০তম গোল। ২২ গোল নিয়ে সামনে আছেন শুধুু মেসি। ইউরোপের শীর্ষ পাঁচ লীগ মিলিয়ে এ মৌসুমে আর কোনো দলের দুই স্ট্রাইকারের লীগে ন্যূনতম ২০ গোল করার কীর্তি নেই। এত সব কীর্তির যুগলবন্দিতে লা লীগার শিরোপা দৌড়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের চেয়ে ১০ পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেছে বার্সেলোনা। এএফপি/ওয়েবসাইট।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.