সাকিবদের হারের বদলা নিতে পারবেন জামালরা?

বাংলাদেশ-আফগানিস্তান ২০২২ কাতার বিশ্বকাপ বাছাই ম্যাচ আজ

  স্পোর্টস রিপোর্টার ১০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশকে হারিয়ে টেস্টে জয় ছিনিয়ে নিয়েছে আফগানিস্তান। চট্টগ্রামে সাকিবদের সেই হারের বদলা জামাল ভূঁইয়ারা কি আজ নিতে পারবেন? তাজিকিস্তানের দুশানবেতে বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হচ্ছে এই দুই দল। বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ের ম্যাচটি বাংলা টিভি সরাসরি সম্প্রচার করবে।

সাম্প্রতিক বছরগুলোতে ক্রিকেটের মতো ফুটবলেও ভাগ্যদেবী যেন আফগানদের পক্ষ নিয়েছে। ২০১৫ সালে কেরালায় বাংলাদেশ দলকে ৪-০ গোলে নাস্তানাবুদ

করেছে আফগানরা। যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান নিজ দেশে ম্যাচ খেলতে পারে না। তাজিকিস্তানকে তারা হোম ভেন্যু বানিয়েছে।

বাংলাদেশের ফুটবলের সবচেয়ে গৌরবময় অধ্যায় তৈরি হয়েছিল আফগানদের হারিয়েই। ১৯৭৯ সালে এশিয়ান কাপ বাছাইয়ে ৪-১ গোলে জিতেছিল বাংলাদেশ। সেই জয়ের সুবাদেই ১৯৮০ সালে প্রথমবারের মতো এশিয়া কাপের চূড়ান্তপর্বে জায়গা করে নিয়েছিল লাল-সবুজরা। এ যাবৎ ফুটবলে বাংলাদেশের ওটাই ছিল সর্বোচ্চ পর্যায়ে অংশগ্রহণ। আফগানদের ম্যাচ নিয়ে বাংলাদেশের ব্রিটিশ কোচ জেমি ডে বলেন, ‘প্রায় চার দশক আগের একটি জয়ই বলে দিচ্ছে আফগানিস্তানকে হারানোটা কঠিন কাজই।’ আফগানিস্তান বিশ্বকাপ বাছাইয়ে প্রথম ম্যাচে কাতারের কাছে ০-৬ গোলে হেরেছে। প্রতিপক্ষের ওই হার নিয়ে ভাবতে নারাজ বাংলাদেশের কোচ, ‘আফগানিস্তান দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা দল। তারা সাফ চ্যাম্পিয়ন হয়েছিল। বড় হারের পরেও ঘুরে দাঁড়ানোর সামর্থ্য রয়েছে। আমরা নিজেদের খেলার ব্যাপারেই বেশি মনোযোগী।’ আফগানিস্তানের প্রধান কোচ দস্তগীর বলেন, ‘বাংলাদেশ এখন অনেক ভালো দল। বিদেশি কোচের অধীনে তারা ভালো খেলছে। খেলোয়াড়রা বেশ ফিট। এই ম্যাচে সুনির্দিষ্ট করে বলা যাবে না কারা ফেভারিট।’ আফগান অধিনায়ক ফারসাদ নূর অবশ্য জয়ের ব্যাপারে আশাবাদী, ‘আমাদের আক্রমণভাগ যথেষ্ট শক্তিশালী। আমরা চেষ্টা করব জয় ছিনিয়ে আনতে।’ বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়াও বেশ আশাবাদী, ‘আমরা প্রায় দশ দিন অনেক পরিশ্রম করেছি। এই ম্যাচের জন্য যথেষ্টভাবে প্রস্তুত রয়েছি। আমরা পূর্ণ তিন পয়েন্টের জন্য লড়ব।’ আফগান জাতীয় দলের বিপক্ষে তেমন সাফল্য না পেলেও বাংলাদেশ বয়সভিত্তিক পর্যায়ে বেশ সফল। ২০১০ সালে এসএ গেমসে আফগানিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। ২০১৪ এশিয়ান গেমসে ইনচোনে মামুনুল ইসলামের একমাত্র গোলে জিতেছিল বাংলাদেশ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×