নতুন মুখ আমিনুল ও নাঈম

  স্পোর্টস রিপোর্টার ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাজে পারফরম্যান্সের পরিপ্রেক্ষিতে পরের টি ২০ ম্যাচগুলোতে বড় পরিবর্তনের আভাস মিলেছিল আগেই। সেটাই হয়েছে। প্রথম দুটি টি ২০ ম্যাচের দল থেকে সৌম্য সরকারসহ বাদ পড়েছেন চার ক্রিকেটার। চট্টগ্রামে দুটি টি ২০ ম্যাচের জন্য ১৫ সদস্যের দলে চমক হয়ে এসেছেন লেগ-স্পিনার আমিনুল ইসলাম। সুযোগ পেয়েছেন আলোচনায় থাকা আক্রমণাত্মক ব্যাটসম্যান মোহাম্মদ নাঈম। এছাড়া টেস্ট ও ওয়ানডেতে ব্যর্থ হওয়ার পর আবারও টি ২০ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন নাজমুল হোসেন শান্ত। ডাক পেয়েছেন দুই অভিজ্ঞ পেসার রুবেল হোসেন ও শফিউল ইসলাম। কোনো ম্যাচ না খেলেই বাদ পড়েছেন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও পেসার ইয়াসিন আরাফাত। বাঁ-হাতি পেসার আবু হায়দার রনিও নেই পরের দুটি ম্যাচে। সোমবার দুটি টি ২০ ম্যাচের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

হুটহাট করে অনেককে জাতীয় দলে সুযোগ দিয়ে বাদ দেয়ার ক্ষেত্রে নির্বাচকরা সিদ্ধহস্ত। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ফরহাদ রেজা ও ইয়াসির আলীকে দলে নিলেও তাদের না খেলিয়ে বাদ দেয়া হয়। এরপর আর তাদের সুযোগ মেলেনি। চলমান ত্রিদেশীয় টি ২০ সিরিজে ইয়াসিন ও মেহেদীকে নিয়ে চমক দেয়া হয়। পরে ব্যাকআপ হিসেবে নেয়া হয় আবু হায়দার রনিকে। তাদেরও না খেলিয়ে বাদ দিয়ে নতুন খেলোয়াড় নেয়া হয়েছে আবারও। হঠাৎ না খেলিয়ে বাদ দেয়া নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘ইয়াসিনকে ইনজুরির কারণে বাদ রাখা হয়েছে। তার ইনজুরির জন্য আবু হায়দারকে ব্যাকআপ হিসেবে রাখা হয়েছিল। মেহেদীকে আমরা চিন্তা করেছিলাম স্পিনিং অলরাউন্ডার হিসেবে। এ তিনজনের অবশ্য আগে থেকেই একাদশে থাকার কথা ছিল না। ওদের এখন ‘এ’ দল ও এইচপিতে রাখা হবে।’

বাংলাদেশ দলে একজন লেগ-স্পিনারের জন্য হাহাকার যেন দূর হওয়ার নয়। নেটে দেখে আমিনুল ইসলামকে ভালো লেগেছে প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর। টি ২০ ম্যাচ দিয়ে তাকে দেখে নিতে চান তিনি। আমিনুল টপঅর্ডার ব্যাটসম্যান ছিলেন। ধীরে ধীরে বোলিংয়ে উন্নতি করছেন। এখন পর্যন্ত ঘরোয়া ক্রিকেটে মাত্র দুটি টি ২০ ম্যাচ খেলেছেন ব্যাটসম্যান হিসেবে। আমিনুলকে দলে নেয়ার ব্যাপারে প্রধান নির্বাচক বলেন, ‘তাকে কোচের পছন্দে নেয়া হয়েছে। নেটে দেখে পছন্দ হয়েছে কোচের। আরও ভালোভাবে দেখতে চান কোচ। তাকে ইমার্জিং দলের হয়ে ভারতে পাঠানোর পরিকল্পনা ছিল আমাদের।’ তিনি বলেন, ‘আমিনুলকে ব্যাটসম্যান হিসেবেই আমরা জানতাম। কিন্তু এইচপি কোচের (সাইমন হেলমট) কাছ থেকে তার বোলিংয়ের ব্যাপারে শুনেছেন ডমিঙ্গো। একাদশে সুযোগ না হলেও অনুশীলনে দেখে নেয়া যাবে তাকে।’

নাঈম ও নাজমুল সম্পর্কে প্রধান নির্বাচক বলেন, ‘নাঈম আগে থেকেই আমাদের বিবেচনায় ছিল। আর সৌম্য অনেকদিন ধরে রান না করলেও তাকে দলে রেখেছিলাম। আর রাখতে পারিনি। তাকে ‘এ’ দলের সঙ্গে শ্রীলংকা পাঠাব। নাজমুলকেও কোচ দেখতে চান।’ অভিজ্ঞতার বিচারে সুযোগ পেয়েছেন রুবেল ও শফিউল।

আগামীকাল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ত্রিদেশীয় সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

টি ২০ দল থেকে সৌম্য বাদ

বাংলাদেশ টি ২০ দল

সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, আফিফ হোসেন, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মোহাম্মদ নাঈম, আমিনুল ইসলাম ও নাজমুল হোসেন শান্ত।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×