বাফুফের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ বাফুফে কর্তার

  স্পোর্টস রিপোর্টার ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাফুফে

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বিরুদ্ধে আর্থিক অনিয়ম-দুর্নীতির অভিযোগ নতুন ঘটনা নয়। দুর্নীতির অভিযোগে বহুবার খবরের শিরোনাম হয়েছে দেশের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। এবার বাফুফের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগ আনলেন কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি মহিউদ্দিন আহমেদ মহি। বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিনকে লিখিতভাবে এই অভিযোগের কথা জানিয়েছেন তিনি।

সামনে বাফুফের বার্ষিক সাধারণ সভা (এজিএম)। তিন বছরের আর্থিক বিষয়ে হিসাব-নিকাশ উপস্থাপন করে এর ওপর সবার মতামত চাওয়া হয়েছিল। সেই মতামত পর্যবেক্ষণ আকারে পাঠিয়েছেন মহিউদ্দিন আহমেদ। তিন বছরের (২০১৬, ২০১৭ ও ২০১৮) আর্থিক প্রতিবেদনে আট কোটি ৬১ লাখ, ২০১৭ সালে পাঁচ কোটি ৬৫ লাখ এবং ২০১৮ সালে দুই কোটি ৭৬ লাখ- সর্বমোট ১৭ কোটি টাকা ব্যয়ের অনিয়ম রয়েছে।

এ বিষয়ে তদন্তের দাবি করে সভাপতি বরাবর চিঠি দিয়েছেন মহি। তিনটি আর্থিক প্রতিবেদন তিনটি ভিন্ন অডিট ফার্ম দিয়ে করা হয়েছে, যার দুটি বাফুফের সাধারণ সভায় অনুমোদিত নয়। সাধারণ সভায় অনুমোদন না থাকলে সেই অডিট ফার্ম দিয়ে অডিট করানো অবৈধ।

বাফুফে সভাপতির কাছে লিখিত অভিযোগ জমা দেয়ার বিষয়ে মহিউদ্দিন আহমেদ বলেন, ‘২০১৫ সালে এজিএমে কাউন্সিলরদের একটি দাবি ছিল, প্রতিবছরের জন্য একটি বাজেট নির্ধারণ করে তার ব্যয় করতে হবে। সেটা করা হয়নি। কিছু ক্ষেত্রে দেখা গেছে, যে টাকা খরচ করা হয়েছে, দেখানো হয়েছে এর চেয়ে বেশি। তিন লাখ টাকা হয়তো খরচ হয়েছে, কিন্তু দেখানো হয়েছে ১২ লাখ। কিছু খরচ সাদা কাগজের ভাউচারে করা হয়েছে। সাদা কাগজে কোনো ভাউচার গ্রহণযোগ্য নয়।’

মহিউদ্দিন আহমেদ আরও বলেন, ‘২০১৬ সালের অডিট রিপোর্ট কীভাবে ফিফা-এএফসির কাছে পাঠানো হয়েছে? অথচ সেটা নির্বাহী কমিটির কাছে অনুমোদনের জন্য পাঠানো হয়নি। এজিএম তো দূরের কথা, ২০১৭ সালের বাফুফের অডিট রিপোর্টও নির্বাহী কমিটিতে পাঠানো হয়নি। ২০১৮ সালের রিপোর্ট তড়িঘড়ি করে করার চেষ্টা করা হয়েছে। সেটা বাদ দিয়েই ফিফার কাছে পাঠানো হয়েছে, যেটা সম্পূর্ণ অনৈতিক, অবৈধ।’

আর্থিক অসংলগ্নতা ফিফা ও এএফসির কাছে তুলে ধরার কথাও জানান মহিউদ্দিন আহমেদ। প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার কথাও উল্লেখ করেন বাফুফের এই সহ-সভাপতি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×