ঘোড়দৌড়ে নারী জকি সৌদি আরবে

  ইন্ডিয়া টুডে ১৯ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সৌদি

প্রথমবারের মতো সৌদি আরবে ঘোড়দৌড়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন একজন নারী জকি। পরিবর্তনের হাওয়া বইতে থাকা দেশটিতে সেই জকি নিকোলা কারিকে সাদরে গ্রহণ করা হবে বলে জানিয়েছেন একজন যুবরাজ। সম্প্রতি এক প্রতিবেদনে সৌদিতে নারীদের অধিকার ভয়ংকর রকম ক্ষুণ্ণ করা হচ্ছে বলে অভিযোগ তুলেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

খেলাধুলায় সুযোগ করে দেয়ার কথা বলে বিশ্বের চোখে ধুলো দেয়া হচ্ছে বলেও প্রতিবেদনে জানায় মানবাধিকার সংস্থাটি। যদিও যুবরাজ বানদার নামের সৌদি রাজপরিবারের এই সদস্য বলছেন তার উল্টোটা। ধনকুবের তেল ব্যবসায়ী যুবরাজ খালিদ আবদুল্লাহর এ ভাতিজা বিবিসিকে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তার দেশে পুরুষের সমান অধিকার পাচ্ছেন নারীরা! নতুন এক পরিবর্তনের মধ্যদিয়ে যাচ্ছে দেশটি। সেই নতুন ধারায় বিশ্বের সবচেয়ে দামি ঘোড়দৌড়ে অংশ নিতে চলেছেন প্রথমবারের মতো কোনো নারী।

‘রাজ্যজুড়ে আমরা পরিবর্তন টের পাচ্ছি। আমরা এখনও শিখছি। একইসঙ্গে ভাবনার দুয়ারও খুলে দিচ্ছি। দেশে এখন সবাই যার যার রাজনৈতিক ভাবনা আদান-প্রদান করতে পারে,’ বলেছেন সেই যুবরাজ। সৌদির এমন ভাবনাকে স্বাগত জানিয়েছেন নিকোলা ও তার ঘোড়ার প্রশিক্ষক জেমি ওসবর্ন, ‘আমাদের মধ্যে যদি একজন সৌদিতে ঘোড়া চালায়, সে হবে নিকোলা।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×