মাসাকাদজাকে বিদায়ী উপহার দিতে পারবে জিম্বাবুয়ে?

নিয়মরক্ষার ম্যাচে প্রতিপক্ষ আফগানিস্তান

  স্পোর্টস রিপোর্টার ২০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মাসাকাদজা

বাংলাদেশে আন্তর্জাতিক টি ২০ ক্রিকেটে শুরু জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজার। ২০০৬ সালে খুলনায় সেদিন বাংলাদেশেরও টি ২০ অভিষেক হয়। এক যুগেরও বেশি সময় পর বাংলাদেশে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে যাচ্ছেন মাসাকাদজা। আন্তর্জাতিক ক্রিকেটে তার শুরুটা হয়েছিল জিম্বাবুয়ের স্বর্ণালি যুগের শেষ সময়ে। আর যখন বিদায় নিচ্ছেন তখন তার দেশের ক্রিকেট ধ্বংসের দ্বারপ্রান্তে। বাংলাদেশে ত্রিদেশীয় টি ২০ সিরিজ দিয়ে আবারও নিজেদের প্রমাণ করতে চেয়েছিলেন মাসাকাদজারা। সেরকম কিছুই হয়নি।

বাংলাদেশের বিপক্ষে দুটি ও আফগানিস্তানের বিপক্ষে একটি ম্যাচ খেলে সবগুলোতেই হার। ফাইনালের দৌড় থেকে ছিটকে পড়েছে তারা। আজ শেষ ম্যাচে জিততে পারলে কিছুটা সম্মান নিয়ে দেশে ফিরতে পারবেন মাসাকাদজারা। মাসাকাদজাকে তাহলে জয় উপহার দিয়ে বিদায় দিতে পারবেন সতীর্থরা। কিন্তু টি ২০ ক্রিকেটে এখনও আফগানিস্তানকে হারাতে না পারা জিম্বাবুয়েকে জিততে হলে প্রত্যাশার চেয়েও ভালো ক্রিকেট খেলতে হবে। মাসাকাদজার বিদায়ী ম্যাচে সেটাই করে দেখাতে চায় জিম্বাবুয়ে।

টি ২০ ক্রিকেটে শক্তির বিচারে জিম্বাবুয়ের চেয়ে অনেক এগিয়ে আফগানিস্তান। এখন পর্যন্ত দু’দলের মুখোমুখিতে আটটি টি ২০ ম্যাচের সবগুলোতেই জিতেছেন রশিদ খানরা। বুধবার চট্টগ্রামে বাংলাদেশ জয় পাওয়ায় ফাইনাল নিশ্চিত হয়ে যায় আফগানিস্তানেরও। নিয়মরক্ষার ম্যাচেও ফেভারিট হিসেবেই মাঠে নামবে আফগানরা। এই সিরিজে স্বাগতিক বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে একটি করে ম্যাচ খেলে দাপুটে জয় পেয়েছেন রশিদ-নবীরা। ক্যারিয়ারের শেষ সিরিজে মোটেও ভালো করতে পারছেন না মাসাকাদজা। তিন ম্যাচে করেছেন ৬২ রান।

জিম্বাবুয়ের অধিনায়ককে বিদায়ী সংবর্ধনা দেবে বিসিবি। এদিকে আফগানিস্তানকে এই সিরিজে টানছেন মোহাম্মদ নবী। দুই ম্যাচে তার রান সিরিজ সর্বোচ্চ ১২২। বোলিং আফগানদের মূল শক্তি। তবে আগের ম্যাচে মুজিব-উর-রেহমান ও রশিদ খানদের পাত্তাই দেয়নি জিম্বাবুয়ে। দ্রুত কয়েকটি উইকেট হারানোয় বড় স্কোরের নাগাল পায়নি তারা। ফিল্ডিং তাদের যাচ্ছেতাই। তিন বিভাগে জ্বলে উঠতে পারলে জিম্বাবুয়ে প্রথম জয় পেতে পারে।

ঘটনাপ্রবাহ : ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ ঢাকা-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×