শেষটা রাঙালেন মাসাকাদজা নিজেই

  স্পোর্টস ডেস্ক ২১ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক টেস্টে তুলে নিয়েছিলেন সেঞ্চুরি। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের শেষটাও স্মরণীয় করে রাখলেন জিম্বাবুয়ের বিদায়ী অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। ৪২ বলে ৭১ রানের টর্নেডো ইনিংসে নিজের শেষটা রাঙানোর পাশাপাশি দলকেও উপহার দিলেন জয়। শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ত্রিদেশীয় টি ২০ সিরিজের নিয়ম রক্ষার ম্যাচে আফগানিস্তানকে সাত উইকেটে হারিয়ে মাথা উঁচু করেই ১৮ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন মাসাকাদজা। টি ২০তে আফগানদের বিপক্ষে এটাই জিম্বাবুয়ের প্রথম জয়। আগে ব্যাট করে আট উইকেটে ১৫৫ রান তুলেছিল আফগানিস্তান। জবাবে মাসাকাদজার ঝড়ো ফিফটি ও রেগিস চাকাবভার ৩৯ রানের ইনিংসের সুবাদে তিন বল হাতে রেখেই জয় তুলে নেয় জিম্বাবুয়ে। অধিনায়ক রশিদ খানের ২১তম জন্মদিনে সিরিজে প্রথম হারের তেতো স্বাদ পেল আফগানরা। ফাইনালের পোশাকি মহড়ায় আজ বাংলাদেশের বিপক্ষে নামবে আফগানিস্তান। জিম্বাবুয়ের বিদায় নিশ্চিত হয়েছিল আগেই।

এরআগে টস জিতে ব্যাটিংয়ে নামা আফগানিস্তানের শুরুটা ছিল ঝড়ের গতিতে। কিন্তু উদ্বোধনী জুটির ঝড়ের পরই পাল্টা আঘাতে দারুণভাবে ঘুরে দাঁড়ায় জিম্বাবুয়ে। উদ্বোধনী জুটিতেই ৫৮ বলে ৮৩ রান এনে দিয়েছিলেন রহমানউল্লাহ গুরবাজ ও হজরতউল্লাহ জাজাই (৩১)। অথচ, পরের সব জুটি মিলিয়ে ৬৫ বলে আসে মাত্র ৭২ রান। উদ্বোধনী জুটিতে বেশি আগ্রাসী ছিলেন টি ২০তে প্রথম ফিফটির স্বাদ পাওয়া গুরবাজ (৪৭ বলে ৬১)। এরপর ক্যারিয়ারসেরা বোলিংয়ে ৩০ রানে চার উইকেট নিয়ে আফগান ব্যাটিংয়ে ধস নামান ক্রিস এমপফু।

স্টাম্প ভাঙলেন ব্যাটসম্যান!

গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেট। এ খেলায় কখন কী হয়, তা আগেভাগে বলতে পারে না কেউ। ঠিক যেমন বৃহস্পতিবার কাউন্টি চ্যাম্পিয়নশিপ ডিভিশন ওয়ানে ওয়ারউইকশায়ার ও নটিংহামশায়ারের বিপক্ষে ম্যাচে জো ক্লার্ক যে কাণ্ড ঘটালেন, তা ভাবতেও পারেননি কেউ।

ব্যাটিং পারফরম্যান্সের জন্যই ম্যাচটি স্মরণীয় হয়ে থাকত জো ক্লার্কের জন্য। ম্যাচের দুই ইনিংসেই তিনি হাঁকিয়েছেন সেঞ্চুরি। প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের ১৬তম সেঞ্চুরি করার পরপরই তিনি জন্ম দেন অবাক করা এক কাণ্ডের।

ঘটনাটি ম্যাচে নটিংহামশায়ারের দ্বিতীয় ইনিংসের। প্রথম ইনিংসের পাওয়া ১০ রানের লিড নিয়ে ব্যাট করতে নেমেছিল দলটি। কিন্তু ব্যাটসম্যানদের কেউই পারেননি ভালো কিছু করতে। একাই লড়ে যান জো ক্লার্ক। আট নম্বরে নেমে তাকে খানিক সঙ্গ দিয়ে ৭৩ রানের জুটি গড়েন রবিচন্দ্রন অশ্বিন (৪২)।

এরপর ওয়ারউইকশায়ারের সামনে চ্যালেঞ্জিং লক্ষ্য ছুড়ে দেয়ার চেষ্টায় তিনি হাঁকান ম্যাচে নিজের দ্বিতীয় সেঞ্চুরি। তবে সেঞ্চুরির পর বেশিদূর যেতে পারেননি ক্লার্ক। নটিংহামশায়ারের সংগ্রহ তখন ৭০.৫ ওভারে নয় উইকেটে ২৬০ রান।

আফগানিস্তান ১৫৫/৮, ২০ ওভারে, জিম্বাবুয়ে ১৫৬/৩, ১৯.৩ ওভারে

ফল : জিম্বাবুয়ে ৭ উইকেটে জয়ী

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×