অর্থসংকটে এসএ গেমসের ক্যাম্প বন্ধের উপক্রম

  স্পোর্টস রিপোর্টার ২৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এসএ গেমস

নেপালে আসন্ন এসএ গেমসের জন্য বিভিন্ন ডিসিপ্লিনের ক্যাম্প চলছে। অনুশীলনের খরচ বাবদ বরাদ্দ চেয়ে এখনও এক টাকাও পায়নি বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)।

ব্যাংক থেকে ঋণ নিয়ে ক্যাম্প চলছে। সেই অর্থ প্রায় শেষ। বন্ধ হওয়ার উপক্রম হয়েছে ক্যাম্প। অর্থ না পেলে বুধবার ক্যাম্প বন্ধ হয়ে যেতে পারে, এমন আভাস দিলেন বিওএ’র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ফখরুদ্দিন হায়দার। তার কথায়, ‘অর্থের জোগান না পেলে বুধবার ক্যাম্প বন্ধ হয়ে যেতে পারে। এতদিন ঋণ করে ক্যাম্পের খরচ চালানো হয়েছে।’

এসএ গেমসের অনুশীলন ও অংশগ্রহণ বাবদ জাতীয় ক্রীড়া পরিষদের মাধ্যমে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে প্রায় ৪০ কোটি টাকার বেশি বরাদ্দ চেয়েছিল বিওএ। এর মধ্যে পাঁচ মাসের অনুশীলন বাবদ বরাদ্দ চাওয়া হয়েছিল ২০ কোটি ২০ লাখ টাকা। অর্থের নিশ্চয়তা না পেলেও গত ১৫ জুলাই ২৩টি ডিসিপ্লিনে ৭৮৩ জন ক্রীড়াবিদ ও কর্মকর্তাকে নিয়ে অনুশীলন শুরু করে বিওএ।

এর মধ্যে ৬৬৮ জন ক্রীড়াবিদ (৩৫৭ পুরুষ ও ৩১১ জন নারী), ৮৫ জন কোচ এবং ৩০ জন ক্যাম্প কমান্ডার ও ফিজিও ছিলেন। তাদের পেছনে প্রতিদিন খাওয়া ও পকেটমানি বাবদ বিওএ’র খরচ করতে হয়েছে প্রায় নয় লাখ টাকা। সেই হিসাবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত দু’মাসে পাঁচ কোটি ৪০ লাখ টাকা খরচ হয়েছে। ১৫ সেপ্টেম্বর থেকে ক্রীড়াবিদ ও কর্মকর্তাদের সংখ্যা কমে আসে ৬২৪ জনে। বাদ পড়েন ১৫৯ জন। এর ফলে খরচ কমেছে। বুধবার পর্যন্ত ১০ দিনে ৬০ লাখ টাকার মতো খরচ হবে।

কিন্তু যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কাছ থেকে অর্থ না পেলে ক্যাম্প বন্ধ করে দেয়া ছাড়া বিওএ’র আর কোনো উপায় নেই বলে জানান মহাপরিচালক। তার কথা, ‘আমরা ক্যাম্প পরিচালনার জন্য ট্রাস্ট ব্যাংক থেকে ছয় কোটি টাকা ঋণ নিয়েছি। ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংক ঋণের সময় বেঁধে দেয়া ছিল। তাছাড়া ঋণের সুদও দিতে হবে। সব মিলিয়ে অর্থসংকটে রয়েছে এসএ গেমসের ক্যাম্প। অর্থ না পেলে ক্যাম্প চালিয়ে নেয়া আমাদের পক্ষে সম্ভব নয়।’

১-১০ ডিসেম্বর নেপালের কাঠমান্ডু ও পোখরায় অনুষ্ঠেয় এসএ গেমসে বাংলাদেশ অংশ নেবে ২৫টি ডিসিপ্লিনে। ক্রিকেট ও ফুটবল নিজেদের অর্থায়নে ক্যাম্প করছে। বিওএ’র অর্থায়নে চলমান ক্যাম্পের ডিসিপ্লিনগুলো হল- আরচারি, অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন, বাস্কেটবল, বক্সিং, সাইক্লিং, ফেন্সিং, টেবিল টেনিস, হ্যান্ডবল, ভলিবল, উশু, তায়কোয়ান্ডো, ভারোত্তোলন, সাঁতার, কুস্তি, শুটিং, গলফ, কারাতে, কাবাডি, জুডো, খোখো, স্কোয়াশ ও টেনিস। সূত্রে জানা গেছে, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি দেশের বাইরে রয়েছেন।

আজ তিনি দেশে ফিরলে দু’একদিনের মধ্যে ক্রীড়া পরিষদের বাজেট সভা অনুষ্ঠিত হবে। সভায় এসএ গেমসের অনুশীলনের জন্য বিওএ’র চাওয়া বরাদ্দের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×