বর্ষসেরা কোচ কুম্বলে

  যুগান্তর ডেস্ক    ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভারতের কিংবদন্তি লেগ-স্পিনার অনিল কুম্বলে জাতীয় দলের কোচের দায়িত্ব থেকে অব্যাহতি নেন গেল বছরের জুনে। তারপরও দায়িত্ব ছাড়ার আগে যা করেছেন তাতেই জিতেছেন ভারতের বর্ষসেরা কোচের পুরস্কার। টাইমস অব ইন্ডিয়ার আয়োজনে জাতীয় পুরুষ ফুটবল দল, নারী হকি দল, নারী ক্রিকেট দল ও জাতীয় ব্যাডমিন্টন দলের চার কোচকে হারিয়ে এই পুরস্কার জিতেছেন ৪৭ বছর বয়সী কুম্বলে। ভারতের সাবেক টেস্ট অধিনায়ক দলটির কোচের দায়িত্ব নেন ২০১৬ সালের জুনে। পাকিস্তানের কাছে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হারের পর গত বছর জুনে তিনি এই দায়িত্ব থেকে অব্যাহতি নেন।

২০১৭ সালে কুম্বলের অধীনে ভারত ১৬টি ম্যাচ খেলেছে। যার মধ্যে জিতেছে ১০টি, হেরেছে পাঁচটি এবং ড্র করেছে একটি। বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট জিতেছিল ভারত। এরপর অস্ট্রেলিয়াকে দেশের মাটিতে টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে হারিয়ে বোর্ডার-গাভাস্কার ট্রফি পুনরুদ্ধার করে ভারত। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালসহ মোট তিনটি ওয়ানডে হেরেছিল দলটি, জিতেছিল পাঁচটি। আর টি ২০ সিরিজে ইংল্যান্ডকে হারিয়েছিল

২-১ ব্যবধানে। এই ছিল কোচ হিসেবে কুম্বলের অধীনে ভারতের গত বছরের পারফরম্যান্স। দলের এমন পারফরম্যান্সে তিনি পেছনে ফেলেছেন ফুটবল দলের কোচ স্টিফেন কনস্টানটাইন, নারী হকি দলের কোচ হরেন্দ্র সিং, নারী ক্রিকেট দলের কোচ তুষার আরথি এবং জাতীয় ব্যাডমিন্টন কোচ পুল্লেলা গোপিচাদকে।

রাজনীতির মাঠেও নামার ইচ্ছা ওয়ার্নারের স্টিভেন স্মিথ দলের বাইরে থাকলে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেন ডেভিড ওয়ার্নার। শুধু খেলার মাঠেই নয়, রাজনীতির মাঠেও নেতৃত্ব দেয়ার ইচ্ছা আছে তার। ওয়ার্নার অবশ্য খেলা ছেড়ে এখনই রাজনীতিতে নামছেন না। তবে অবসরের পর এই বিষয়টি বেশ গুরুত্বের সঙ্গেই নিতে চান অস্ট্রেলিয়ান ওপেনার। এমনিতেও তাকে সবাই রাজনীতিঘেঁষা মানুষ হিসেবেই চেনে। অস্ট্রেলিয়া দলের অন্য খেলোয়াড়দের চেয়ে ওয়ার্নারের রাজনীতির সঙ্গে যোগাযোগ বেশি। ২০১৭ সালে অস্ট্রেলিয়া ক্রিকেটের সঙ্গে অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের বেতন-ভাতা নিয়ে যে দ্বন্দ্ব তৈরি হয়েছিল, তাতেও দলের খেলোয়াড়দের সামনে থেকে সাহস জুগিয়েছিলেন ওয়ার্নার। ওয়েবসাইট।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.