জাতীয় ফুটবল দলের কাতার যাত্রা আজ

  স্পোর্টস রিপোর্টার ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নতুন শুরু করতে যাচ্ছে জাতীয় ফুটবল দল। নিজেদের প্রস্তুত করছে ফিফা প্রীতি ম্যাচ, এশিয়ান গেমস ও সাফ ফুটবল টুর্নামেন্টের জন্য। দু’সপ্তাহ অনুশীলনের পর আজ কাতার যাচ্ছেন ২৪ ফুটবলার। কাতারের রাজধানী দোহায় দু’সপ্তাহ অনুশীলন চলবে। ‘লাওসে প্রীতি ম্যাচের আগে আমাদের তিন ধাপ পরিকল্পনা ছিল। বিকেএসপির অনুশীলনে ফিটনেস নিয়ে এক ধাপ সম্পন্ন হয়েছে। কাতারে হবে দ্বিতীয় ধাপ। তৃতীয় ধাপ থাইল্যান্ডে আবাহনীর খেলোয়াড়রা দলে যোগ দেয়ার পর’, কাতার যাওয়ার আগে মঙ্গলবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) এক সংবাদ সম্মেলনে একথা বলেন জাতীয় দলের প্রধান কোচ অ্যান্ড্রু অর্ড।

বিকেএসপিতে ক্যাম্পে ডাক পাওয়া ফুটবলারদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন কোচ। তবে কাতারে প্রশিক্ষণের জন্য গেলেও একে পুরোপুরি জাতীয় দল বলা যাচ্ছে না। কারণ এএফসি কাপের দু’ম্যাচের পর আবাহনীর ফুটবলারদের দলে পাবেন কোচ। তখন এই দলের অনেকেই বাদ পড়বেন। সোমবার আবাহনীর সঙ্গে জাতীয়

দল প্রস্তুতি ম্যাচ খেলেছে। সেই ম্যাচ নিয়ে কোচের মন্তব্য, ‘আবাহনী সংগঠিত দল। তাদের বিপক্ষে আমাদের চেষ্টা ছিল দল হয়ে ওঠার। আবাহনীতে সবাই অভিজ্ঞ ও পরিপক্ব। আমাদের দলে অধিকাংশই তরুণ।’ ক্যাম্পে ডাক পাওয়া ফুটবলারদের মধ্যে ইনজুরি, অসুস্থতা এবং পারফরম্যান্স ভালো না হওয়ায় দল থেকে ছিটকে গেছেন জাহিদ হোসেন, মতিন মিয়া, জুয়েল রানা, জাহিদ খান, জাবেদ, ফজলে রাব্বি, হেমন্ত ভিনসেন্ট, আরিফ, মিতুল ও তকলিস।

খটকা লাগতে পারে অর্ডের কথায়, ‘অনেকে ইচ্ছেকৃতভাবেই হয়তো সরে গেছে। জাতীয় দলের বিষয়টি তাদের কাছে এখনও বোধগম্য নয় বলে মনে হয়।’ এমন একজন সাইফ স্পোর্টিংয়ের মতিন মিয়া। কাতারে উন্নত প্রশিক্ষণ নিতে বাংলাদেশ দল গেলেও কোথায় প্রশিক্ষণ হবে সেটা এখনও নিশ্চিত নয়। ৩৫ জন নিয়ে অনুশীলন শুরু করেছিলেন অর্ড। নিয়ে যাচ্ছেন ২৪ জনকে। বাকি ১১ জন কি লাওস ম্যাচে সুযোগ পাবেন? এমন প্রশ্নের উত্তরে অর্ড বলেন, ‘কারও জন্য দরজা বন্ধ হয়ে যায়নি। সবারই সুযোগ থাকছে। আবাহনী থেকে ফুটবলার নেয়ার পর আবার কম্বিনেশনের বিবেচনায় অনেকে আসতেও পারে।’ কাতার ফুটবল ফেডারেশন লাল-সবুজের ফুটবলারদের জন্য কোনো একাডেমিতে ব্যবস্থা করতে না পারলে হোটেলেই থাকতে হবে বলে বাফুফে সূত্রে জানা গেছে। কাতারের কন্ডিশনিং ক্যাম্প শেষে ১৫ মার্চ দেশে ফিরবেন মামুনুলরা।

কাতারগামী ২৪ সদস্যের বাংলাদেশ দল : আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান, ফয়সাল মাহমুদ, মামুনুল ইসলাম, জামাল ভূঁইয়া, মাসুক মিয়া জনি, আবদুল্লাহ, বিপ্লব আল আহম্মেদ, তপু বর্মণ, বিশ্বনাথ ঘোষ, ইব্রাহিম, জাফর ইকবাল, মাহবুবুর রহমান, রহমত মিয়া, সাদ্দাম হোসেন অ্যানি, স্বাধীন, রহিমউদ্দিন, আলী হোসেন, উত্তম কুমার বণিক, তৌহিদুল সবুজ, মনজুরুর রহমান, নুরুল নাইম ফয়সাল, প্রতীম ও সুশান্ত ত্রিপুরা। ম্যানেজার সত্যজিৎ দাস রুপু, প্রধান কোচ অ্যান্ড্রু অর্ড, গোলকিপার কোচ জেসন রয় ব্রাউন, সহকারী কোচ মাহবুব হোসেন রক্সি, ফিটনেস কোচ মারিও।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.