মিঠুন-কথা

‘২০ উইকেট নেয়া সম্ভব ভারতের’

  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ১৩ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যে কোনো টেস্ট সিরিজের আগে ঘুরে-ফিরে ওঠে প্রশ্নটা, প্রতিপক্ষের ২০ উইকেট নিতে পারবে বাংলাদেশ? এবারও সেই একই প্রশ্ন। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে বোলিংয়ে শক্তি হারানো দলটি কি ভারতে পারবে বিরাট কোহলি, রোহিত শর্মাদের কঠিন পরীক্ষায় ফেলতে? মোহাম্মদ মিঠুন আত্মবিশ্বাসী, ভারতকে দু’বার অলআউট করার সামর্থ্য আছে তাদের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগের সিরিজে তিন টেস্টে মোটে ২৫ উইকেট হারায় ভারত। শেষ দুই টেস্ট জেতে ইনিংস ব্যবধানে। স্পিনের বিপক্ষে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যাটিং লাইনআপের বিপক্ষে কি করতে পারবেন তাইজুল ইসলাম, নাঈম হাসান, মেহেদী হাসান মিরাজরা?

ইন্দোরের হলকার স্টেডিয়ামে বাংলাদেশের প্রথম অনুশীলন সেশনের পর মিঠুন জানান, সুশৃঙ্খল বোলিং করতে পারলে দু’বার স্বাগতিকদের অলআউট করা অসম্ভব নয়। ‘বিশ্বাস করি সম্ভব। আমি একজন ব্যাটসম্যান, আমার আউট হতে একটা বলই লাগে। এটা সব ব্যাটসম্যানের ক্ষেত্রেই প্রযোজ্য। আমরা যদি চাপ তৈরি করতে পারি, যে বোলিং ইউনিট আছি যদি সুশৃঙ্খল বোলিং করতে পারি, অবশ্যই সম্ভব। অবশ্যই আমরা ওদের সম্মান করি। ওরা বিশ্বের সেরা দলগুলোর একটি। বিশেষ করে দেশের মাটিতে ওরা অনেক বেশি শক্তিশালী। আমরা এই সিরিজের দিকে তাকিয়ে আছি,’ বলেছেন মিঠুন।

সীমিত ওভারের ক্রিকেটের চেয়ে টেস্টে সাকিব ও তামিমের অভাব অনেক বেশি অনুভব করবে বাংলাদেশ। মিডলঅর্ডার ব্যাটসম্যান মিঠুন আশাবাদী, সবাই এগিয়ে এলে দেশের সেরা দুই খেলোয়াড়ের অভাব পূরণ করা সম্ভব। ‘অবশ্যই সাকিব, তামিমের অভাব অনুভব করব। তারা আমাদের সেরা খেলোয়াড়। তবে এটা নিয়ে পড়ে থাকার সুযোগ নেই। ওদের অভাব পূরণ করতে দল হিসেবে আমাদের ভালো খেলতে হবে। সাকিব ভাইকে রিপ্লেস করার অবস্থা আমাদের নেই। তারা থাকলে তাদের অভিজ্ঞতা কাজে দিত। তবে তারা যেহেতু নেই সেটি চিন্তা করে যারা আছি, কীভাবে ভালো করতে পারি সেদিকে মনোযোগ দিচ্ছি,’ তার কথা।

উইকেটের জন্য তাইজুল-মিরাজ কিংবা বড় রানের জন্য মুমিনুল-মুশফিক-মাহমুদউল্লাহর দিকে তাকিয়ে নেই বাংলাদেশ। মিঠুন জানান, নিজ নিজ অবস্থান থেকে সবাই যতটুকু সম্ভব অবদান রাখতে প্রস্তুত। ‘আমাদের দলটি ভারসাম্যপূর্ণ। ব্যাটিং, বোলিং দু’দিক থেকেই দলে ভারসাম্য আছে। যখন আমরা দল হিসেবে খেলতে পারি তখন ভালো করি। জিততে হলে আমাদের দু’একজনের ওপর নির্ভর করলে চলবে না। পুরো দলকে ভালো করতে হবে। বিশেষ করে ভারতের মতো দলের বিপক্ষে ইউনিট হিসেব খেলতে পারলে আমাদের সম্ভাবনা থাকবে। ওদের দুর্বল দিক খুঁজে বের করার চেয়ে নিজেদের শক্তির জায়গা নিয়ে বেশি ভাবছি। ভারতের মাটিতে কোনো দলই সুবিধা করতে পারেনি। আমরা চেষ্টা করছি কীভাবে এখানে ভালো ক্রিকেট খেলতে পারি। ওদের দুর্বলতা খুঁজতে গিয়ে আমার মনে হয় আমাদের মনোযোগ, প্ল্যান থেকে দূরে সরে যাব।’ সবাইকে চমকে দিয়ে দিল্লিতে ভারতকে হারিয়ে টি ২০ সিরিজ শুরু করেছিল বাংলাদেশ। তেমন কিছুর দিকেই তাকিয়ে আছেন মিঠুন। ‘যদি পেছনে তাকাই, এই সফরের আগে কেউ আশা করেনি যে আমরা টি ২০-তে ভারতের মাটিতে ভারতকে হারিয়ে দেব। তবে আমাদের বিশ্বাস ছিল। আমরা যখনই মাঠে নামি জেতার জন্যই নামি। আমাদের আত্মনিবেদনে ঘাটতি নেই। টেস্টে প্রতিটি সেশন জেতা গুরুত্বপূর্ণ। প্রথম দিনের প্রথম সেশন যেমন গুরুত্বপূর্ণ শেষ দিনের শেষ সেশনও গুরুত্বপূর্ণ। আমরা যত বেশি সেশন জিতব আমাদের সম্ভাবনা তত বেশি থাকবে।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×