বাংলাদেশের অভিষেক টেস্টের ক্রিকেটাররা এখন কী করছেন

  স্পোর্টস ডেস্ক ২৩ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ

ইডেন সাক্ষী হল বাংলাদেশ-ভারত প্রথম গোলাপি বলের টেস্টের। বাংলাদেশ নিজেদের অভিষেক টেস্ট ম্যাচ খেলেছিল ভারতের বিরুদ্ধে। ২০০০ সালের নভেম্বরে সেই ম্যাচে প্রথম ইনিংসে ৪০০ রান করেও হেরেছিল বাংলাদেশ। সেই দলে যারা বাংলাদেশের হয়ে খেলেছিলেন, সেসব ক্রিকেটার বর্তমানে কে কী করছেন জানেন?

শাহরিয়ার হোসেন : ২০০০ সালে ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচে ওপেন করেছিলেন। মাত্র তিনটি টেস্ট খেলেছেন তিনি। ১৯৯৯ ছিল তার ক্রিকেট জীবনের সেরা বছর। ওই বছর কেনিয়ার বিরুদ্ধে একদিনের ম্যাচে ৯৫ রান করেছিলেন। নারায়ণগঞ্জে জন্ম। এই ক্রিকেটার চোটের কারণে ২০০৪ সালে টেস্ট এবং একদিনের ক্রিকেট থেকে অবসর নেন।

মেহরাব হোসেন : ১৯৭৮ সালে ঢাকায় জন্ম মেহরাব হোসেনের। বাংলাদেশের প্রথম সেঞ্চুরি করা ক্রিকেটার তিনি। ১৯৯৯ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে ১০১ রান করেছিলেন তিনি। ১৯৯৮ থেকে ২০০৩ সাল পর্যন্ত নয়টি টেস্ট এবং ১৮টি একদিনের ম্যাচ খেলেছেন। ১৯৯৮ সালে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে তার মারা বল রমন লাম্বার মাথায় লাগে। মৃত্যু হয় রমনের। এই ঘটনায় মানসিকভাবে ভেঙে পড়েছিলেন মেহরাব। ২০০৩ সালে তিনি টেস্ট এবং ওডিআই থেকে অবসর নেন।

হাবিবুল বাশার : বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক। তার অধিনায়কত্বে অনেক মাইলস্টোন পার করেছে বাংলাদেশ। ২০০৪ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে টেস্টে প্রথম জয় পায় বাংলাদেশ। ২০০৮ সালে টেস্ট থেকে এবং ২০০৭ সালে ওয়ানডে থেকে অবসর নেন। বর্তমানে তিনি নির্বাচক।

আমিনুল ইসলাম বুলবুল : ৫১ বছর বয়সী আমিনুল ইসলাম বুলবুল নামে পরিচিত। দেশের প্রথম টেস্টে শতরান করেন তিনি। টেস্ট ও ওয়ানডে থেকে ২০০২ সালে অবসর নেন। বর্তমানে তিনি এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সদস্য।

আকরাম খান : ১৯৮৮ থেকে ২০০৩ সাল পর্যন্ত নিজের ক্রিকেট ক্যারিয়ারে তিনি আটটি টেস্ট এবং ৪৪টি ওয়ানডে খেলেছেন। ২০০৩ সালে তিনি টেস্ট এবং ওয়ানডে থেকে অবসর নেন। বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়কও ছিলেন। বর্তমানে তিনিও বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান।

আল শাহরিয়ার : ডান-হাতি ব্যাটসম্যান। ২০০৩ সালে তিনি অন্তর্জাতিক টেস্ট এবং ওয়ানডে থেকে অবসর নেন। এখন থাকেন নিউজিল্যান্ডে।

নাঈমুর রহমান : বাংলাদেশ জাতীয় দলের প্রথম অধিনায়ক। আটটি টেস্ট এবং ২৯টি ওয়ানডে খেলেছেন। ২০০২ সালে ক্রিকেট থেকে অবসর নেন। বর্তমানে তিনি মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য।

খালেদ মাসুদ : উইকেটকিপার ও মিডলঅর্ডার ব্যাটসম্যান ছিলেন। ২০০৬ সালে ওয়ানডে থেকে অবসর নেন। পরের বছর টেস্ট ক্রিকেটকে বিদায় জানান।

মোহাম্মদ রফিক : অলরাউন্ডার রফিক বর্তমানে কোচ। বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা স্পিনার তিনি। ২০০৮ সালে টেস্ট এবং ২০০৭ সালে ওয়ানডে থেকে অবসর নেন।

হাসিবুল হোসেন : ২০০১ সাল পর্যন্ত পাঁচটি টেস্ট এবং ২০০৪ সাল পর্যন্ত ৩২টি ওয়ানডে খেলেছেন এই পেসার। ১৯৯৫ সালে মাত্র ১৭ বছর বয়সে তিনি শ্রীলংকার বিরুদ্ধে প্রথম ওয়ানডে খেলেন। আনন্দবাজার পত্রিকার সৌজন্যে।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশের ভারত সফর-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×