চট্টগ্রাম না ঢাকা : কার বিদায়

  স্পোর্টস রিপোর্টার ১৩ জানুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢাকা

টুর্নামেন্টের শুরু থেকে তিনটি দল শীর্ষস্থান ধরে রেখেছিল। বঙ্গবন্ধু বিপিএলের গ্রুপপর্বের শেষে সমান ১৬ পয়েন্ট সেই তিন দল- খুলনা টাইগার্স, রাজশাহী রয়্যালস ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের। অধিকাংশ সময় পয়েন্ট টেবিলে শীর্ষে ছিল চট্টগ্রাম। শেষেরদিকে শীর্ষ দুইয়ে জায়গা হয়নি তাদের। নেট রানরেটে এগিয়ে থাকায় খুলনা ও রাজশাহী ওপরের দুই দল।

গ্রুপপর্বের শীর্ষ দুয়ে থাকার সুবিধা নিয়ে আজ প্রথম কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হবে মুশফিকুর রহিমের খুলনা ও আন্দ্রে রাসেলের রাজশাহী। জিতলেই ফাইনাল। হেরে যাওয়া দলের জন্যও সুযোগ থাকছে। এলিমিনেটর পর্বে দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে চট্টগ্রাম ও ঢাকা প্লাটুন। এলিমিনেটর পর্বের জয়ী দল ও প্রথম কোয়ালিফায়ারের হারা দল খেলবে দ্বিতীয় কোয়ালিফায়ারে।

শনিবার গ্রুপপর্বের শেষ ম্যাচে ঢাকার বিপক্ষে রেকর্ড রান তাড়া করে জিতেছে খুলনা। বিপিএলে এই প্রথম দু’শ’র বেশি রান তাড়া করে ম্যাচ জেতে তারা। বঙ্গবন্ধু বিপিএলে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করেছেন খুলনার নাজমুল হোসেন শান্ত। খুলনার মিডলঅর্ডারে মুশফিকুর রহিম ও রাইলি রুশো দলকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। বিপিএলের সেরা ব্যাটসম্যানের তালিকায় শীর্ষে আছেন তারা।

মেহেদী হাসান মিরাজ প্রায় প্রতি ম্যাচেই দলকে ভালো শুরু এনে দিচ্ছেন। সর্বশেষ ম্যাচে নাজমুল হোসেন ভালো করায় আত্মবিশ্বাস আরও বেড়েছে খুলনার। রাজশাহীর শক্তির জায়গা দলীয় পারফরম্যান্স। আন্দ্রে রাসেলের হাতে একাধিক অপশন। সেরা দু’দলেরই লড়াই হবে মিরপুরে। রাজশাহীর অলক কাপালি বলেন, ‘ভালো দলগুলো আছে। ভালো প্রতিযোগিতা হবে। আমাদের সুবিধা হল, হারলেও সুযোগ থাকবে।’

নেট রানরেটে পিছিয়ে গেছে চট্টগ্রাম। ক্রিস গেইল দলে যোগ না দেয়ার আগে ও মাহমুদউল্লাহ ইনজুরির কারণে যখন খেলতে পারেননি, তখনও ইমরুল কায়েসের নেতৃত্বে জয় পেয়েছে তারা। পূর্ণশক্তির দল থাকার পরও রাজশাহীর কাছে শেষ ম্যাচে হেরে তৃতীয় হয়েছে চট্টগ্রাম। আজ তাদের সামনে জয়ের কোনো বিকল্প নেই। হারলেই টুর্নামেন্ট শেষ। দলের উইকেটকিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান বলেন, ‘আমরা জয় ছাড়া কিছুই ভাবছি না। নকআউট পর্বে চলে এসেছি। দলের সবাই জয়ের জন্য মাঠে নামবে।’

খুলনার বিপক্ষে দু’শ’র বেশি রান করেও জিততে পারেনি ঢাকা। এর মধ্যে অধিনায়ক মাশরাফি মুর্তজার হাতে ১৪ সেলাই দিতে হয়েছে। ইনজুরিতে পড়েছেন ৪৮ ঘণ্টাও হয়নি। এরই মধ্যে মাঠে নামার জন্য মানসিকভাবে প্রস্তুত মাশরাফি। জয়ের বিকল্প কিছু ভাবছেন না।

ঘটনাপ্রবাহ : বিপিএল-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×