রাজশাহী-চট্টগ্রাম ‘সেমিফাইনাল’

  স্পোর্টস ডেস্ক ১৫ জানুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিপিএল

বিপিএলের যে ফরম্যাট, তাতে সেমিফাইনাল বলে কিছুর অস্তিত্ব নেই। লিগ পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল নিয়ে হয় প্লে-অফ রাউন্ড। এই পর্বে তিনটি ম্যাচ- একটি এলিমিনেটর ও দুটি কোয়ালিফায়ার। এলিমিনেটর ম্যাচের বিজয়ী দল দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলার সুযোগ পায়। আর পরাজিত দল বিদায় নেয়। অন্যদিকে প্রথম কোয়ালিফায়ারে বিজয়ী দল সরাসরি চলে যায় ফাইনালে। আর পরাজিত

দলের সামনে থাকে ফাইনালে ওঠার আরেকটি সুযোগ। অর্থাৎ দ্বিতীয় কোয়ালিফায়ার। এই দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচটি কার্যত সেমিফাইনাল। জিতলে ফাইনাল, হারলে বিদায়। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে বিপিএলের সেই অলিখিত সেমিফাইনালে আজ মুখোমুখি রাজশাহী রয়্যালস ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। মাত্র নয়দিনের মধ্যে এ নিয়ে তৃতীয়বার দেখা হচ্ছে দু’দলের।

৭ জানুয়ারি মিরপুরে প্রথম দেখায় আন্দ্রে রাসেলের রাজশাহীকে সাত উইকেটে হারিয়েছিল মাহমুদউল্লাহর চট্টগ্রাম। ১১ জানুয়ারি ফিরতি দেখায় চট্টগ্রামকে আট উইকেটে হারিয়ে তার মধুর প্রতিশোধ নেয় রাজশাহী। চট্টগ্রামকে তিনে ঠেলে পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ে জায়গা করে নেয় তারা। সেই সুবাদেই টুর্নামেন্টে এখনও টিকে আছে রাজশাহী।

সোমবার প্রথম কোয়ালিফায়ারে মোহাম্মদ আমিরের আগুনে বোলিংয়ে রাজশাহীকে ২৭ রানে হারিয়ে ফাইনালে চলে গেছে খুলনা টাইগার্স। ম্যাচটা এলিমিনেটর হলে দ্বিতীয় সুযোগ পেত না রাজশাহী। একই কারণে এলিমিনেটর ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন ঢাকা প্লাটুনকে সাত উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত হয়নি চট্টগ্রামের। আজ রাজশাহী-চট্টগ্রাম ম্যাচে বিজয়ী দল ফাইনালে খুলনার মুখোমুখি হবে।

ঢাকার বিদায়ে নিশ্চিত হয়ে গেছে এবার নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে বিপিএল। কারণ টুর্নামেন্টে টিকে থাকা তিন দলের কেউই আগে বিপিএল জেতেনি। অলিখিত সেমিফাইনালের লড়াইটা হতে পারে দারুণ রোমাঞ্চকর। চট্টগ্রামকে এবার সামনে থেকেই নেতৃত্ব দিচ্ছেন মাহমুদউল্লাহ। টুর্নামেন্টে এখনও সেভাবে জ্বলে উঠতে না পারা ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইল আজ হতে পারেন চট্টগ্রামের তুরুপের তাস। অন্যদিকে রাজশাহী অধিনায়ক আন্দ্রে রাসেলের মুখে হাসি ফোটাতে পারেন লিটন দাস বা শোয়েব মালিক।

ঘটনাপ্রবাহ : বিপিএল-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×