মিরপুরের ডিমেরিট পয়েন্ট বহাল

  স্পোর্টস রিপোর্টার ১৭ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মিরপুর,

‘গড়পড়তার চেয়ে খারাপ’, এই অভিযোগে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের পিচ একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিল।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সেই শাস্তির বিরুদ্ধে আবেদন করেছিল। সেটি নাকচ করে দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। ফেব্র“য়ারিতে বাংলাদেশ-শ্রীলংকা দ্বিতীয় টেস্টের ভেন্যু মিরপুর একটি ডিমেরিট পয়েন্ট পায়।

বিসিবির আবেদন নাকচ করে দিয়ে আইসিসির জেনারেল ম্যানেজার (ক্রিকেট) জিওফ অ্যালরাডাইস এবং ক্রিকেট কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলে এ সিদ্ধান্তে পৌঁছেন যে, ম্যাচ রেফারি ডেভিড বুনের মূল্যায়ন ছিল সঠিক। এর ফলে ডিমেরিট পয়েন্ট বহাল থাকছে মিরপুরের।

বুন তার রিপোর্টে উল্লেখ করেন যে, ‘অসমতল বাউন্স এবং অধারাবাহিক টার্ন ছিল ওই টেস্ট ম্যাচে।’ তৃতীয়দিন মধ্যাহ্নভোজের বিরতির ঘণ্টাখানেক পর শ্রীলংকা ২১৫ রানে ম্যাচ জিতে নেয়। ম্যাচের ৪০ উইকেটের মধ্যে ৩০টি পান স্পিনাররা। সব মিলিয়ে বাংলাদেশের ইনিংস স্থায়ী হয় ৭৫.১ ওভার।

আইসিসির পিচ ও আউটফিল্ড পর্যবেক্ষণ প্রক্রিয়ার পুনর্মূল্যায়নে বলা হয়েছে, ডিমেরিট পয়েন্ট বহাল থাকবে পাঁচ বছরের জন্য। কোনো ভেন্যু পাঁচ কিংবা তার বেশি ডিমেরিট পয়েন্ট পেলে এক বছর আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনের জন্য নিষিদ্ধ হবে। আর ১০ ডিমেরিট পয়েন্ট পেলে নিষিদ্ধ হবে ২৪ মাসের জন্য। এ বছর ৪ জানুয়ারি আইসিসি পিচ ও আউটফিল্ড সংক্রান্ত এই নতুন নিয়ম চালু করেছে। এর আগে গত সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে বাজে আউটফিল্ডের জন্য ‘পুওর রেটিং’ পেয়েছিল মিরপুর। তবে সেসময়ের চেয়ে এখন মিরপুরের আউটফিল্ড অনেক ভালো। এখন এই ভেন্যুতে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লীগের ম্যাচ চলছে। এ প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘আবেদন করার পর আইসিসি তা যাচাই-বাছাই করেছে। সেভাবেই সিদ্ধান্ত জানিয়েছে তারা।’

ঘটনাপ্রবাহ : ত্রিদেশীয় সিরিজ শ্রীলংকা ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.