‘যেন গোল করতেই ভুলে গেল ছেলেরা’

  স্পোর্টস রিপোর্টার ২০ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এশিয়ান গেমস হকির বাছাইপর্বে ওমানের কাচে বাংলাদেশের হার

বিমানবন্দরে এবার জিমি-চয়নদের ফুলের মালা দিয়ে বরণ করার দৃশ্য দেখা গেল না। এশিয়ান গেমস হকির বাছাইপর্বে স্বাগতিক ওমানের কাছে শিরোপা হাতছাড়া করে সোমবার ফিরেছে জাতীয় হকি দল। ওমানের কাছে হার থেকে শিক্ষা নিতে চায় বাংলাদেশের হকি।

একসময় যাদের বলে-কয়ে হারাত বাংলাদেশ, তাদের কাছেই এখন হারতে হচ্ছে। এ নিয়ে টানা চারবার ওমানের কাছে হারল বাংলাদেশ হকি দল। ২০১৪ সালে ইনচন এশিয়ান গেমসে ৩-২ গোলে হেরে অষ্টম, ২০১৫ সালে সিঙ্গাপুরে ওয়ার্ল্ড লিগ রাউন্ড-২-এ ৩-৩ গোলে সমতায় থাকার পর শুটআউটে ২-০ গোলে হার, ২০১৭ সালে ঢাকায় ওয়ার্ল্ড হকি লিগ রাউন্ড-২’তে ৩-২ গোলে হারের পর সর্বশেষ ওমানে এশিয়ান গেমসের বাছাইপর্বে ২-০ গোলে হারতে হল। ফেডারেশন কর্মকর্তাদের ইচ্ছা, এশিয়ান গেমসের আগে দলকে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণে রাখা। জাতীয় দলের কোচ মাহবুব হারুন বলেন, ‘নতুন কী আর বলার আছে।

আমরা সুযোগ হারিয়েছি। গোল করতে পারিনি। একের পর এক পেনাল্টি কর্নার এসেছে। সেখান থেকেও তো গোল করতে হবে। কিন্তু ছেলেরা যেন গোল করতে ভুলেই গেল। উল্টো সুযোগ পেয়ে দুটি গোল বের করে নিয়েছে ওমান।’

বাস্তবতা কিন্তু ভিন্ন কথা বলছে। ওমান এই আসরকে সামনে রেখে জোর প্রস্তুতি নিয়েছে। হংকংয়ে প্রস্তুতি ম্যাচ খেলেছে। বাছাইপর্ব শুরুর আগে পাকিস্তান ও জাপানকে নিয়ে তিন জাতির টুর্নামেন্ট আয়োজন করেছে নিজেদের টার্ফে। সেখানে শক্তিশালী পাকিস্তানের সঙ্গে ৪-০ গোলে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ড্র করেছিল ওমান। তাদের কোচ পাকিস্তানের কিংবদন্তি খেলোয়াড় তাহির জামান। বাংলাদেশে তো লিগই হয় না নিয়মিত। এশিয়া কাপের পর কিছুদিনের প্রস্তুতি।

কোনো প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাননি জিমি-চয়নরা। তার ওপর ফেডারেশনের কর্মকর্তাদের দ্বন্দ্ব লেগেই রয়েছে। তাই ওমান থেকে শিক্ষা নিয়ে হকি ফেডারেশন জেগে উঠতে চাইছে।

মার্চের শেষে দলবদল। তার আগে আসবেন মালয়েশিয়ার কোচ গোপীনাথন কৃষ্ণমূর্তি। লিগ শেষে তার হাতেই এশিয়াডের দল তুলে দেয়া হবে বলে জানান ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক। তার কথায়, ‘এশিয়াডের আগে আমরা আরও ভালোভাবে প্রস্তুতি নেব।

এজন্য দ্রুত প্রিমিয়ার লীগ শুরু করতে চাই। মালয়েশিয়ান কোচ গোপীনাথন কৃষ্ণমূর্তিকে জাতীয় দলের দায়িত্ব দেয়া হবে। মালয়েশিয়ায় আবাসিক ক্যাম্প ও প্রস্তুতি ম্যাচ খেলানোর একটা চেষ্টা থাকবে। যেন ইন্দোনেশিয়ার এশিয়াডে ইতিবাচক ফল হয়।’ খেলোয়াড়রারও ওমানের কাছে হারতে হারতে ক্লান্ত। তাদের বিশ্বাস, ঠিকমতো অনুশীলনের সুযোগ পেলে এবং টুর্নামেন্টের আগে প্রস্তুতি ম্যাচ খেলতে পারলে ভালো ফলাফল করা সম্ভব।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter