পাকিস্তানের ওয়ানডে অধিনায়ক বাবর

  ক্রিকবাজ ১৪ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

পাকিস্তান ওয়ানডে দলের নতুন অধিনায়ক হলেন বাবর আজম। সরফরাজ আহমেদের স্থলাভিষিক্ত হলেন তিনি। এ নিয়ে সাদা বলের দুটি ফরম্যাটেই নেতৃত্ব পেলেন গত ১৫ মাসে তুঙ্গস্পর্শী ফর্মে থাকা ২৫ বছর বয়সী ব্যাটসম্যান বাবর। এদিকে টেস্ট দলের নেতৃত্বের ভার ব্যাটসম্যান আজহার আলীর ওপরই থাকছে। আইসিসির ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে বিরাট কোহলি ও রোহিত শর্মার পর তৃতীয় স্থানে রয়েছেন বাবর। তার ব্যাটিং গড় ৫৪.১৭। ২০১২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে পাকিস্তানকে নেতৃত্ব দেয়া বাবর পাঁচটি টি ২০ আন্তর্জাতিক ম্যাচে দেশের অধিনায়কত্ব করেছেন। এর মধ্যে ঘরের মাঠে শেষ দুটি টি ২০ জিতেছেন বাংলাদেশের বিরুদ্ধে।

কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ আমির-ওয়াহাব

২০২০-২১ মৌসুমের জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন তিন পেসার- হাসান আলী, মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজ। সাবেক অধিনায়ক সরফরাজ আহমেদ নতুন চুক্তিতে ‘এ’ থেকে ‘বি’ ক্যাটাগরিতে নেমে গেছেন। তার পারিশ্রমিক সাড়ে সাত লাখ রুপি।

উন্নতি হয়েছে টেস্ট অধিনায়ক আজহার আলী ও তরুণ বাঁ-হাতি পেসার শাহিন শাহ আফ্রিদির। দু’জনই ‘বি’ ক্যাটাগরি থেকে উঠে এসেছেন ‘এ’তে।

১১ লাখ পারিশ্রমিকের এই সর্বোচ্চ ক্যাটাগরিতে তৃতীয় খেলোয়াড় হলেন নতুন ওয়ানডে অধিনায়ক বাবর আজম। এই প্রথম কেন্দ্রীয় চুক্তিতে সুযোগ পেয়ে সাড়ে পাঁচ লাখ রুপির ‘সি’ ক্যাটাগরিতে জায়গা পেয়েছেন নাসিম শাহ ও ইফতিখার আহমেদ। সরফরাজ ছাড়াও চুক্তিতে অবনতি হয়েছে লেগ-স্পিনার ইয়াসির শাহ এবং বাঁ-হাতি ওপেনার ইমাম-উল-হকের। ‘এ’ থেকে ‘বি’তে নেমে গেছেন ইয়াসির আর ‘বি’ থেকে ‘সি’তে ইমাম। মোহাম্মদ রিজওয়ান ও শান মাসুদকে ‘সি’ থেকে উন্নীত করা হয়েছে ‘বি’ ক্যাটাগরিতে।

আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত