অনলাইনে এশিয়ান জুনিয়র র‌্যাপিড দাবা টুর্নামেন্ট

  স্পোর্টস রিপোর্টার ১৪ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাসের কারণে বন্ধ খেলা-অনুশীলন। সব টুর্নামেন্ট স্থগিত। সেই তালিকায় যোগ হল বঙ্গবন্ধু আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট। তবে বসে নেই দাবাড়ুরা। অনেকেই ঘরে বসে অনলাইন দাবা খেলেছেন। ২৭ মে এশিয়ান জুনিয়র র‌্যাপিড দাবার খেলা হবে অনলাইনে। এরপর ঢাকায় অনলাইন দাবার আয়োজন করতে চায় ফেডারেশন। অনলাইন দাবা খেলতে হয় ক্যামেরার সামনে। ভার্চুয়াল দাবা বাংলাদেশেও সম্ভব বলে মনে করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম।

গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের ছেলে তাহসিন তাজওয়ার জিয়া তৈরি করেছে অনলাইন গেম। যেখানে খেলছেন দেশ-বিদেশের অনেক দাবাড়ু। অনলাইন দাবা খেলেছেন ফাহাদ রহমান ও মনন রেজা নীড়। ২৭ মে এশিয়ান জুনিয়র অনলাইন দাবার আয়োজন করতে যাচ্ছে আন্তর্জাতিক দাবা ফেডারেশন (ফিদে)। টুর্নামেন্টে খেলার জন্য ইতোমধ্যে ফাহাদ রহমান, নীড়, সুব্রত বিশ্বাসসহ চারজনের নাম দেয়া হয়েছে। জুনে ফেডারেশনের পক্ষ থেকে অনলাইন দাবা টুর্নামেন্টের আয়োজন করা হবে বলে জানান শাহাবউদ্দিন শামীম। এই প্রতিযোগিতার জন্য ফিদে বাংলাদেশকে পাঁচ হাজার মার্কিন ডলার দেবে। দক্ষিণ এশীয় অঞ্চলে পাকিস্তান, নেপাল, শ্রীলংকা, মালদ্বীপ, ভুটান ও বাংলাদেশের দাবাড়ুরা অংশ নেবেন।

করোনার কারণে খেলা নেই। আয়ের পথ বন্ধ খেলোয়াড়দের। যে কারণে টুর্নামেন্ট আয়োজনে প্রত্যেক দেশকে পাঁচ হাজার মার্কিন ডলার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ফিদে। যাতে অনলাইন দাবা খেলে আর্থিকভাবে কিছুটা লাভবান হতে পারেন দাবাড়ুরা। পাঁচ হাজার ডলার দিয়ে একটি টুর্নামেন্টের পাশাপাশি দাবাড়ুদের জন্য ট্রেনিং প্রোগ্রামেরও আয়োজন করবে দাবা ফেডারেশন।

আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত