চার লাখ টাকা অনুদান পাচ্ছেন রোমান সানা

  স্পোর্টস রিপোর্টার ০৮ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

রোমান সানা

বিশ্ব আরচারি ফেডারেশন থেকে চার লাখ টাকা অনুদান পাচ্ছেন বাংলাদেশের সেরা তীরন্দাজ রোমান সানা। বিভিন্ন দেশের মোট ৩৫ জন তীরন্দাজকে এক লাখ ৯০ হাজার মার্কিন ডলার অনুদান দিচ্ছে বিশ্ব আরচারির নিয়ন্ত্রক সংস্থাটি।

যাদের মধ্যে আছেন লাল-সবুজের এই আরচার। ঘোষণা দিলেও সেই অর্থ পেতে কয়েকদিন সময় লাগবে বলে জানা গেছে।

করোনাভাইরাসের কারণে মঙ্গলবার পর্যন্ত ইউরোপিয়ান ফুটবল ছাড়া অন্য কোনো খেলা মাঠে গড়ায়নি। ফুটবলের পর ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দিয়ে আজ খুলছে ক্রিকেটের বন্ধ দুয়ার। ব্যক্তিগত ডিসিপ্লিনের অনেক খেলা এখনও বন্ধ। যার একটি আরচারি। খেলা না থাকায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন আরচাররা। তাদের সাহায্যে এগিয়ে এসেছে বিশ্ব আরচারি ফেডারেশন।

বিভিন্ন দেশের ৩৫ জন তীরন্দাজকে অনুদান দেয়া হচ্ছে। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিবউদ্দিন আহমেদ চপল। তিনি বলেন, ‘কিছুদিন আগে বিশ্ব আরচারি ফেডারেশনে রোমান সানার জন্য অনুদানের আবেদন করেছিলাম। তারা যাছাই-বাছাই করে অনুদান দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আশা করি, দ্রুত টাকা পেয়ে যাবে রোমান সানা।’

করোনায় ক্ষতিগ্রস্ত আরচারদের জন্য একটা ত্রাণ তহবিল গঠন করেছে বিশ্ব আরচারি ফাউন্ডেশন ও ফাউন্ডেশন ফর গ্লোবাল স্পোর্টস ডেভেলপমেন্ট। দুই সংস্থার তহবিলে জমা হয়েছে বাংলাদেশি টাকায় প্রায় ১৬ কোটি ৬৬ হাজার টাকা। সেই তহবিল থেকে রোমান সানা পাচ্ছেন পাঁচ হাজার মার্কিন ডলার (বাংলাদেশি টাকায় ৪ লাখ ২২ হাজার)।

অনুদান পাওয়ার খবরে উচ্ছ্বসিত রোমান সানা বলেন, ‘করোনার সময়ে খেলা নেই বলে সমস্যায় পড়েছিলাম। আমি কোচের মাধ্যমে অনুদানের জন্য আবেদন করেছিলাম। অনুদান পাওয়া খেলোয়াড়দের তালিকায় আমার নাম আছে শুনে ভালো লাগছে। বর্তমান পরিস্থিতিতে টাকাটা আমার অনেক উপকারে আসবে।’

জানা গেছে, কমিটি এই ৩৫ জন তীরন্দাজের পরিবারের আর্থিক অবস্থা, গত দুই বছরের আন্তর্জাতিক পারফরম্যান্স আমলে নিয়েছে। পাশাপাশি এই অনুদান তীরন্দাজেরা কীভাবে খরচ করবেন, তার একটা পরিকল্পনাও বিশ্ব আরচারি সংস্থাকে জানাতে হয়েছে। গত বছর নেদারল্যান্ডসে অনুষ্ঠিত বিশ্ব আরচারি চ্যাম্পিয়নশিপ থেকে বাংলাদেশকে প্রথম ব্রোঞ্জ পদক এনে দেন খুলনার তীরন্দাজ রোমান সানা। সেই সঙ্গে সরাসরি টোকিও অলিম্পিকে খেলার সুযোগ করে নেন তিনি।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত