সংখ্যায় জুভেন্টাসে রোনাল্ডো

  স্পোর্টস ডেস্ক ১২ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইতালিয়ান সেরি-এ’র সফলতম ক্লাব জুভেন্টাসে যোগ দেয়ার দু’বছর পূর্ণ হয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। ২০১৮ সালের ১০ জুলাই স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদ ছেড়ে তুরিনের দলটিতে নাম লেখান এই পর্তুগিজ ফরোয়ার্ড। ১০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে রোনাল্ডোকে দলে টেনে সেসময় হইচই ফেলে দিয়েছিল জুভরা। পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী ৩৫ বছর বয়সী তারকা ইতালিতে গিয়েও দেখিয়ে চলেছেন চেনা ছন্দ, পূরণ করে যাচ্ছেন প্রত্যাশার দাবি।

জুভেন্টাসে সংখ্যায় রোনাল্ডোকে তুলে ধরা হল-

৫.৫- তুরিনের বুড়িদের হয়ে প্রতি ম্যাচে গোলে গড়ে ৫.৫টি শট নিয়েছেন রোনাল্ডো। রিয়ালে থাকাকালে ম্যাচপ্রতি তার শট ছিল ৬.৩টি।

০.৭১- জুভেন্টাসে ম্যাচপ্রতি ০.৭১ গোল করেছেন রোনাল্ডো, যা রিয়াল মাদ্রিদে থাকাকালীন তার গোল গড়ের চেয়ে অনেক কম। লস ব্লাঙ্কোসদের হয়ে ম্যাচপ্রতি ১.০৩ গোল করেছিলেন তিনি। রিয়ালের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ৪৩৮ ম্যাচে লক্ষ্যভেদ করেছিলেন অবিশ্বাস্য ৪৫০ বার।

১৫- এখন পর্যন্ত জুভেন্টাসের জার্সিতে ১৫ অ্যাসিস্ট করেছেন পর্তুগিজ তারকা। ম্যাচপ্রতি ১.৫টি হারে সুযোগ তৈরি করেছেন মোট ১২২টি।

২৫- বর্ণাঢ্য ক্যারিয়ারে দশমবারের মতো লিগের এক মৌসুমে ২৫ গোল অতিক্রম করার কৃতিত্ব দেখিয়েছেন রোনাল্ডো।

২৬- চলতি মৌসুমের লিগে ২৭ ম্যাচে তিনি ২৬ গোল করেছেন। ৬০ বছর পর জুভেন্টাসের প্রথম খেলোয়াড় হিসেবে সেরি-এ’তে ২৫ বা তার বেশি গোল করার কৃতিত্ব দেখালেন তিনি। ১৯৫৯-৬০ মৌসুমে ২৮ গোল করেছিলেন প্রয়াত আর্জেন্টাইন-ইতালিয়ান ফরোয়ার্ড ওমার সিভোরি।

৩০- রোনাল্ডো ক্যারিয়ারে ১১তম বারের মতো সব প্রতিযোগিতা মিলিয়ে মৌসুমে অন্তত ৩০ গোল করার নজির স্থাপন করেছেন।

৫৮- এখন পর্যন্ত জুভদের হয়ে মোট ৫৮ গোল করেছেন রোনাল্ডো। এজন্য তাকে খেলতে হয়েছে ৮২ ম্যাচ।

৪৭- সেরি-এ’তে রোনাল্ডোর মোট গোল ৪৭টি। অর্থাৎ এরই মধ্যে ইতালির শীর্ষ লিগে সবচেয়ে বেশি গোল করা পর্তুগিজ খেলোয়াড়ের তকমা পেয়ে গেছেন তিনি।

৩৩৬- দুই মৌসুমে তিনি মোট গোলে শট নিয়েছেন ৩৩৬টি, যা ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সর্বোচ্চ। তবে লক্ষ্যে ছিল ১৩৩টি। ১৫৩টি শট নিয়ে এই তালিকায় তার চেয়ে এগিয়ে আছেন সময়ের আরেক সেরা ফুটবলার লিওনেল মেসি।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত