বিশ্বকাপজয়ী জ্যাক চার্লটন আর নেই

  স্পোর্টস ডেস্ক ১২ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইংল্যান্ড একবারই ফুটবল বিশ্বকাপ জিতেছে। ১৯৬৬ সালের বিশ্বকাপজয়ী সেই দলের ফুটবলার ও রিপাবলিক অব আয়ারল্যান্ডের সাবেক কোচ জ্যাক চার্লটন মারা গেছেন। ক্লাব ক্যারিয়ারে তিনি পুরোটা সময়ই লিডস ইউনাইটেডের হয়ে খেলেছেন। ডিফেন্ডার চার্লটন গত বছর লিম্ফোমায় আক্রান্ত হন। তার বয়স হয়েছিল ৮৫ বছর। ইংলিশ ফুটবলের অন্যতম জনপ্রিয় ব্যক্তি জ্যাক চার্লটন ১৯৬৬ সালের বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। ইতিহাস গড়ার সেই টুর্নামেন্টে খেলেন ছোট ভাই কিংবদন্তি ফুটবলার ববি চার্লটনের সঙ্গে। সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবে আসরে সবকটি ম্যাচ খেলেছিলেন জ্যাক। আসরের ফাইনালে, ওয়েম্বলিতে পশ্চিম জার্মানিকে হারিয়ে প্রথম ও একমাত্র বিশ্বকাপ জয় করে ইংল্যান্ড। দেশের হয়ে ৩৫ ম্যাচ খেলা জ্যাক ক্লাব ক্যারিয়ারের পুরোটা সময় কাটিয়েছেন লিডস ইউনাইটেডে। ক্লাবটির হয়ে ১৯৬৯ সালের লিগ, ১৯৭২ সালের এফএ কাপ এবং দুটি ইন্টার-সিটিস ফেয়ার কাপসহ অনেকগুলো শিরোপা জেতেন তিনি। খেলোয়াড়ি জীবনের ইতি টেনে সফল ম্যানেজার হয়ে ওঠেন জ্যাক। কোচিং ক্যারিয়ারের প্রথম ধাপে মিডলসবরোকে শীর্ষ লিগে তুলে আনেন তিনি। শেফিল্ড ওয়েনজডে ও নিউক্যাসল ইউনাইটেডেও কোচের দায়িত্ব পালন করা জ্যাক সবচেয়ে বেশি সফল রিপাবলিক অব আয়ারল্যান্ড জাতীয় দলের ডাগআউটে। তার দেখানো পথ ধরে ১৯৮৮ সালে প্রথমবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মূল আসরে জায়গা করে নেয় দেশটি। দুই বছর পর বিশ্বকাপে নিজেদের অভিষেক আসরে চমকে দেয় বিশ্বকে; উঠেছিল কোয়ার্টার ফাইনালে, শেষ চারে ওঠার লড়াইয়ে হেরে যায় ইতালির বিপক্ষে। দলটি খেলেছিল পরের বিশ্বকাপেও; উঠেছিল শেষ ষোলোতে।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত