ওল্ড ট্রাফোর্ড টেস্ট

রোচের ২০০ উইকেট

  স্পোর্টস ডেস্ক ২৬ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

টেস্টে ২০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে বলটা তুলে ধরলেন ক্যারিবীয় পেসার কেমার রোচ। শনিবার ওল্ড ট্রাফোর্ড টেস্টের দ্বিতীয়দিনে -ওয়েবসাইট

সেই ১৯৯৪ সালে টেস্টে ২০০ উইকেট পূর্ণ করেছিলেন কার্টলি অ্যামব্রোস। এতদিন সেটাই ছিল সাদা পোশাকে ওয়েস্ট ইন্ডিজের কোনো বোলারের ২০০ উইকেট পাওয়ার সর্বশেষ নজির। অবশেষে ২৬ বছর পর সেই খরা ঘোচালেন কেমার রোচ।

শনিবার ওল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় দিনে এই মাইলফলক স্পর্শ করেন ক্যারিবীয় পেসার। ক্রিস ওকসকে বোল্ড করে দুইশ’র সীমানায় পা রাখেন রোচ। ৭২ রানে চার উইকেট নিয়ে প্রথম ইনিংসে তিনিই উইন্ডিজের সেরা বোলার।

রোচের দিনে স্টুয়ার্ট ব্রডের শেষের ঝড়ে ইংল্যান্ডের প্রথম ইনিংস থামে ৩৬৯ রানে। ব্যাট হাতে ৪৫ বলে ৬২ রানের টর্নেডো ইনিংসের পর বোলিংয়েও শুরুতে আঘাত হানেন ব্রড। নিজের প্রথম ওভারেই তিনি ফিরিয়ে দেন ক্রেগ ব্রাফেটকে। সেই ধাক্কায় টালমাটাল উইন্ডিজ চা-বিরতির আগেই তিন উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। জন ক্যাম্পবেল (৩২) ও শাই হোপকে (১৭) টিকতে দেননি জফরা আর্চার ও জেমস অ্যান্ডারসন।

পরে আরও তিন উইকেট হারিয়ে ফলোঅনের শঙ্কা নিয়ে দিন শেষ করেছে ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় দিন শেষে তাদের সংগ্রহ ছয় উইকেটে ১৩৭ রান। এখনও ২৩২ রানে পিছিয়ে ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক জেসন হোল্ডার ২৪ ও শেন ডাওরিচ ১০ রানে ব্যাট করছেন। ব্রড ও অ্যান্ডারসন নিয়েছেন দুটি করে উইকেট। এর আগে চার উইকেটে ২৫৮ রান তুলে প্রথম দিন শেষ করেছিল ইংল্যান্ড। পঞ্চম উইকেটে ১৩৬ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন ছিলেন অলি পোপ ও জস বাটলার।

দ্বিতীয় দিনের শুরুতেই বিপর্যয়। আগের দিনের ৯১ রানেই বিদায় নেন পোপ। নিজের পরের ওভারে বাটলারকেও (৬৭) তুলে নেন শ্যানন গ্যাব্রিয়েল। রোচও হানেন জোড়া আঘাত। ২৮০ রানে আট উইকেট হারিয়ে বিপদে পড়া ইংল্যান্ডকে ৩৬৯ পর্যন্ত নিয়ে যান ব্রড। নবম উইকেটে ডেসকে নিয়ে ৭৬ রান যোগ করার পথে মাত্র ৩৩ বলে ফিফটি পূর্ণ করেন এই পেসার। রোচের চার উইকেটের পাশাপাশি দুটি করে উইকেট নেন গ্যাব্রিয়েল ও রোস্টন চেজ।

২০০ থেকে ৭ উইকেট দূরে থেকে এই সিরিজ শুরু করেছিলেন রোচ। প্রথম টেস্টে দারুণ বোলিং করেও ছিলেন উইকেটশূন্য। দ্বিতীয় টেস্টে নেন চার উইকেট। তৃতীয় টেস্টে তৃতীয় উইকেট নিয়ে তিনি পৌঁছে যান কাঙ্ক্ষিত সেই ঠিকানায়। ২০০৯ সালে বাংলাদেশের বিপক্ষে অভিষেক টেস্টে নিয়েছিলেন ছয় উইকেট। ৫৯ টেস্টে এসে পূর্ণ করলেন ২০০ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড প্রথম ইনিংস ৩৬৯ (বার্নস ৫৭, স্টোকস ২০, পোপ ৯১,বাটলার ৬৭, ব্রড ৬২। রোচ ৪/৭২, গ্যাব্রিয়েল ২/৭৭, চেজ ২/৩৬।
ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস ১৩৭/৬ (ক্যাম্পবেল ৩২, শাই হোপ ১৭, ব্ল্যাকউড ২৬, হোল্ডার ২৪*, ডাওরিচ ১০*। অ্যান্ডারসন ২/১৭, ব্রড ২/১৭।

ঘটনাপ্রবাহ : ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ - ২০২০

আরও
আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত