৮০ স্বর্ণজয়ী অস্ট্রেলিয়া শীর্ষে

বাংলাদেশ দল ফিরছে আজ

  যুগান্তর রিপোর্ট ১৬ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কমনওয়েলথ,

গ্লাসগোতে একটি রুপা। গোল্ডকোস্টে দুটি। কমনওয়েলথ গেমসে দুটি রুপা জিতে বাংলাদেশ দল আজ দেশে ফিরে যাচ্ছে।

সকাল ৯টায় অস্ট্রেলিয়া ছাড়ছেন আবদুল্লাহ হেল বাকি, শাকিল আহমেদরা। কমনওয়েলথভুক্ত ৭১ দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত এ ক্রীড়াযজ্ঞে ৪৩ দেশ পদক তালিকায় নাম লিখিয়েছে। তাদের মধ্যে বাংলাদেশের অবস্থান ৩০তম। স্বর্ণ ছাড়া পদকজয়ী দেশগুলোর মধ্যে বাংলাদেশ শীর্ষে। দুটি রুপা পায়নি আর কোনো দেশ।

কমনওয়েলথ গেমস আর বাংলাদেশের শুটিং যেন সমার্থক হয়ে উঠেছে। টানা পাঁচ আসরে বাংলাদেশ পদক পেয়েছে শুটারদের কল্যাণে। এবারও গোল্ডকোস্টে লাল সবুজ পতাকা উড়িয়েছেন বাকি। চতুর্থ দিনে বেলমন্ট শুটিং সেন্টারে ১০ মিটার এয়ার রাইফেলে রুপা জেতেন তিনি। ০.৩০ পয়েন্টের জন্য স্বর্ণ হাতছাড়া হয়।

তিনদিন পর আবারও বাংলাদেশের জাতীয় পতাকা ওড়ে শুটার শাকিলের হাত ধরে। ৫০ মিটার এয়ার পিস্তলে দেশের হয়ে দ্বিতীয় রুপা জেতেন শাকিল।

পদক না পেলেও নৈপুণ্য দেখিয়েছেন উম্মে জাকিয়া সুলতানা। মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলে চতুর্থ হন জাকিয়া। গেমসে আবারও শ্রেষ্ঠত্বের আসনে আসীন হল স্বাগতিকরা। গ্লাসগোতে ইংল্যান্ডের কাছে হারানো শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার করল অস্ট্রেলিয়া।

গ্লাসগোতে ৪৯ পদক পাওয়া অস্ট্রেলিয়া এবার ৮০টি স্বর্ণ এবং ৫৯টি করে রুপা ও ব্রোঞ্জ জিতে পদক তালিকার শীর্ষে নাম লেখায়। অন্যদিকে গত আসরে ৫৮টি স্বর্ণ নিয়ে শীর্ষে থাকা ইংল্যান্ড এবার হয়েছে দ্বিতীয়, ৪৫টি করে স্বর্ণ ও রুপা এবং একটি বেশি ব্রোঞ্জ পদক ইংল্যান্ডের।

২০১০ দিল্লিতে ৩৮টি স্বর্ণ নিয়ে দ্বিতীয় হওয়া ভারতের এবারের সংগ্রহ ২৬টি স্বর্ণ এবং ২০টি করে রুপা ও ব্রোঞ্জ। গ্লাসগোতে তৃতীয় ও চতুর্থ হওয়া যথাক্রমে কানাডা ও স্কটল্যান্ডকে টপকে ভারত তৃতীয় স্থান দখল করে গোল্ডকোস্টে।

শুটিং ও ভারোত্তোলনে ভালো করেছেন ভারতের অ্যাথলেটরা। কোনো পদকই পাননি ২৮ দেশের ক্রীড়াবিদরা। এবারের আসরকে স্মরণীয় করে রেখেছেন অস্ট্রেলিয়ান সাঁতারু লারকিন মিচ। অপটাস অ্যাকুয়েটিক সেন্টার থেকে পাঁচটি স্বর্ণ জিতেছেন ২৪ বছরের তরুণ সাঁতারু।

গেমসের ২১ আসরে ১২ বারই পদক তালিকার শীর্ষে রইল অস্ট্রেলিয়া। গেমসকে নিজেদের করে নেয়া অস্ট্রেলিয়া বার্মিহামেও সেরা হাত চায়। সেই প্রস্তুতি শুরু হবে তাদের আগামী মাসেই। অন্যদিকে বাংলাদেশ দলের প্রস্তুতি চলবে ক্রীড়া দলের প্রতিনিধি হয়ে সরকারি টাকায় মুফতে কীভাবে বার্মিংহামেও ভ্রমণ করা যায়।

ঘটনাপ্রবাহ : কমনওয়েলথ গেমস ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×