২০২২ কমনওয়েলথ গেমস থেকে শুটিং বাদ!

  ওমর ফারুক রুবেল ২১ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

২০২২ কমনওয়েলথ গেমস থেকে শুটিং বাদ!

২০২২ বার্মিংহাম কমনওয়েলথ গেমসে শুটিংয়ে কোনো পদক পাবে না বাংলাদেশ। পাওয়ার কোনো প্রশ্নই ওঠে না। কারণ ওই গেমসে শুটিং ইভেন্টই থাকছে না। কমনওয়েলথ গেমসের উইকিপিডিয়া ঘেঁটে এমনটাই জানা গেছে।

বিষয়টি জানেন বাংলাদেশ শুটিং স্পোর্ট ফেডারেশনের মহাসচিব ইন্তেখাবুল হামিদ অপু। তিনি বলেন, ‘আপাতত বার্মিংহাম কমনওয়েলথ গেমসে শুটিং নেই। আন্তর্জাতিক শুটিং স্পোর্ট ফেডারেশন (আইএসএসএফ) এ ব্যাপারে সভা করেছে। আশা করি পরে শুটিং অন্তর্ভুক্ত করা হবে।’

১৯৯০ কমনওয়েলথ গেমস শুটিং থেকে পদক জিতে আসছে বাংলাদেশ। ওই বছর নিউজিল্যান্ডের অকল্যান্ডে অনুষ্ঠিত গেমসের এয়ার পিস্তলের পেয়ার আতিকুর রহমান ও আবদুস সাত্তার নিনি স্বর্ণপদক জিতেছিলেন।

একই বছর ফ্রি পিস্তল পেয়ারেও ব্রোঞ্জ জিতেছিলেন এ দুই শুটার। ২০০২ ম্যানচেস্টার কমনওয়েলথ গেমসে ১০ মিটার এয়ার রাইফেলের ব্যক্তিগত ইভেন্টে আসিফ হোসেন খান স্বর্ণ জেতেন।

২০০৬ মেলবোর্নে ১০ মিটার এয়ার রাইফেল পেয়ারে আসিফ হোসেন খান ও অঞ্জন কুমার সিংহ জেতেন রুপা। ২০১০ দিল্লি গেমসে একই ইভেন্টে আসিফ হোসেন খান ও আবদুল্লাহ হেল বাকি ব্রোঞ্জ এনে দেন বাংলাদেশকে।

২০১৪ গ্লাসগো কমনওয়েলথ গেমসে ১০ মিটার এয়ার রাইফেলে বাকি রুপা জেতেন। সদ্যসমাপ্ত গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে ১০ মিটার এয়ার রাইফেলে বাকি ও ৫০ মিটার পিস্তলে শাকিল আহমেদ দুটি রুপা এনে দিয়েছেন।

বিশ্বের তৃতীয় বৃহৎ এই গেমসে বাংলাদেশ সাফল্য পেয়েছে শুধু শুটিংয়ে। সেই শুটিংই থাকছে না বার্মিংহামে! উইকিপিডিয়া ঘেঁটে দেখা গেছে ১৬টি ডিসিপ্লিন থাকলেও শুটিং নেই।

ডিসিপ্লিন হল- অ্যাথলেটিক্স, বক্সিং, জুডো, টেবিল টেনিস, ফ্রিস্টাইল রেসলিং, ব্যাডমিন্টন, জিমন্যাস্টিক্স, ভারোত্তোলন, স্কোয়াশ, হকি, সুইমিং, ডাইভিং, রাগবি সেভেন সাইড, বাস্কেটবল থ্রিনটথ্রি, নেটবল ও বোল।

সম্প্রতি ইউরোপে বন্দুক হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে বার্মিংহামে আগামী কমনওয়েলথ গেমস থেকে শুটিং ডিসিপ্লিন বাদ দিয়েছে ইংল্যান্ড। বিষয়টি নজরে এসেছে আইএসএসএফের।

তারা ইতিমধ্যে সভা করেছে। আইএসএসএফের ওয়েবসাইট ঘেঁটে জানা গেছে, সভায় ৫০ ভাগের বেশি বিভিন্ন দেশের কর্মকর্তারা বার্মিংহামে শুটিং ডিসিপ্লিন রাখার পক্ষে। এটি একটি অলিম্পিক ইভেন্ট। তাই শুটিংকে রাখার জন্য বার্মিংহাম কমনওয়েলথ গেমস কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানিয়েছে আইএসএসএফ।

ইন্তেখাবুল হামিদ অপু বলেন, ‘ইংল্যান্ড যে যুক্তি দেখাচ্ছে, আশা করি তা ধোপে টিকবে না। কারণ অলিম্পিক ইভেন্টকে শুধু নিরাপত্তার স্বার্থে বাদ দেবে, এটা হয় না। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি বার্মিংহাম কমনওয়েলথ গেমসে শুটিং ডিসিপ্লিন অন্তর্ভুক্ত করার জন্য।’

ঘটনাপ্রবাহ : কমনওয়েলথ গেমস ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×