খালি হাতেই ফিরে যাচ্ছেন ওয়েঙ্গার

  যুগান্তর ডেস্ক    ০৫ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রাণের চেয়েও প্রিয় দলকে একটি ইউরোপিয়ান ট্রফি জিতিয়ে ২২ বছরের আর্সেনাল অধ্যায়ের ইতি টানতে চেয়েছিলেন আর্সেন ওয়েঙ্গার। চেয়েছিলেন শিরোপার আল্পনায় শেষটা রাঙিয়ে রাখতে। কিন্তু মৌসুম শেষে আর্সেনাল ছাড়ার ঘোষণা দেয়া ফরাসি কোচকে বিদায়ী উপহার দিতে পারল না গানাররা। ইউরোপা লিগে তাদের স্বপ্নযাত্রা থেমে গেল শেষ চারেই। ওয়েঙ্গারের আর্সেনালকে বিষাদে ডুবিয়ে ইউরোপা লিগের ফাইনালে উঠে গেছে ডিয়েগো সিমিওনের অ্যাটলেটিকো মাদ্রিদ। বৃহস্পতিবার নিজেদের মাঠে সেমিফাইনালের ফিরতি লেগে অ্যাটলেটিকো জিতেছে ১-০ গোলে। স্প্যানিশ ফরোয়ার্ড ডিয়েগো কস্তার দেয়া একমাত্র গোলটিই গড়ে দিয়েছে ব্যবধান। গত সপ্তাহে আর্সেনালের মাঠে প্রথম লেগ ১-১ গোলে ড্র হয়েছিল। দুই লেগ মিলিয়ে অ্যাটলেটিকো জিতেছে ২-১ ব্যবধানে। ফ্রান্সের লিঁওতে আগামী ১৬ মের ফাইনালে অ্যাটলেটিকোর প্রতিপক্ষ ফরাসি ক্লাব মার্শেই।

গত ২২ বছরে তিনটি লিগ শিরোপা ও সাতটি এফএ কাপ জিতলেও আর্সেনালকে কখনও কোনো ইউরোপিয়ান টুর্নামেন্টের শিরোপা জেতাতে পারেনি ওয়েঙ্গার। শুধু আর্সেনাল নয় তার ৩৪ বছরের বর্ণময় কোচিং ক্যারিয়ারেই কোনো ইউরোপিয়ান ট্রফি নেই। মোনাকো ও আর্সেনালের হয়ে হেরেছেন ভিন্ন তিনটি ইউরোপিয়ান টুর্নামেন্টের ফাইনালে। এবার ইউরোপা লিগের সেমিফাইনাল থেকে বিদায় নিয়ে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগও হারাল আর্সেনাল। লিগের শেষ কয়েকটি ম্যাচ থেকে তেমন কিছুই পাওয়ার নেই গানারদের। শেষ মিশনে ব্যর্থ হয়ে এক বুক জ্বালা নিয়েই তাই বিদায় নিতে হচ্ছে ৬৮ বছর বয়সী ওয়েঙ্গারকে, ‘খুব কষ্ট লাগছে। বুকটা ভেঙে যাচ্ছে। এমন বিদায়ের মধ্যদিয়ে ক্লাব ছেড়ে যাওয়া ভীষণ বেদনাদায়ক। এই ব্যথা ভুলতে সময় লাগবে। তারপর নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবব। এখন আর কোনো পরিকল্পনা নেই। ১৮০ মিনিট দুর্দান্ত লড়াই করে এমন ফল মেনে নেয়া কঠিন। দুই ম্যাচে আমরা অনেক সুযোগ পেয়েছি। আমাদের হতাশার কারণ তাই আছেই।’

দুই লেগেই গোল মিসের মহড়া দিয়ে সমর্থকদের তোপের মুখে পড়া জার্মান মিডফিল্ডার মেসুত ওজিলের পাশে দাঁড়িয়ে ওয়েঙ্গার বলেছেন, ব্যর্থতার দায় দলের সবার। গত পরশু রাতে কোনোকিছুই আর্সেনালের পক্ষে যায়নি। শুরুতেই মারাÍক চোট পেয়ে মাঠ ছাড়েন অধিনায়ক লরেন্ত কোসিয়েলনি। যে চোটে ফরাসি ডিফেন্ডারের বিশ্বকাপে খেলার আশা কার্যত শেষ হয়ে গেছে। চোটের থাবার পর প্রথমার্ধের ইনজুরি টাইমে মারণাঘাত হানেন কস্তা। গ্রিজমানের পাস থেকে দুর্দান্ত এক গোলে অ্যাটলেটিকোকে ফাইনালের টিকিট এনে দেন কস্তা। এর আগে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে রিয়াল মাদ্রিদ। এ মৌসুমে তাই ইউরোপের দুটি শিরোপাই আসতে পারে মাদ্রিদে। ইউরোপা লিগের ফাইনালে অ্যাটলেটিকোর প্রতিপক্ষ মার্শেই সেমির বাধা পেরিয়েছে বেশ নাটকীয়ভাবে। অতিরিক্ত সময়ে গড়ানো দ্বিতীয় লেগে সালজবুর্গের কাছে ২-১ গোলে হারলেও দুই লেগ মিলিয়ে ৩-২ গোলের অগ্রগামিতায় শেষ হাসি হাসে মার্শেই। এএফপি/ওয়েবসাইট।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter