সেই ভুল পোড়ায় না হিগুয়াইনকে

  যুগান্তর ডেস্ক ২০ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সেই ভুল পোড়ায় না হিগুয়াইনকে

লিওনেল মেসি, সের্গিও আগুয়েরো, গনজালো হিগুয়াইন ও অ্যাঞ্জেল ডি মারিয়া আর্জেন্টিনার আক্রমণ ভাগের এই তারকা চতুষ্টয় একসঙ্গে জাতীয় দলে খেলছেন দীর্ঘদিন ধরে।

কিন্তু দেশের হয়ে এখনও কিছুই জেতা হয়নি তাদের। ২০১৪ বিশ্বকাপের পর ২০১৫ ও ২০১৬ কোপা আমেরিকার ফাইনালে হেরে বিষাদে ডুবতে হয়েছে আর্জেন্টিনার সোনালি প্রজন্মকে।

এভাবে বারবার তীরে এসে তরি ডোবার জন্য আর্জেন্টিনার সমর্থকদের কাছে খলনায়ক হয়ে গেছেন হিগুয়াইন! ফাইনালের চাপ নিতে পারেন না তিনি। দুয়ারে আরেকটি বিশ্বকাপ কড়া নাড়ায় বড় ম্যাচে হিগুয়াইনের হরর শোর দীর্ঘ ইতিহাস আবারও সামনে চলে এসেছে।

আসন্ন ২০১৮ রাশিয়া বিশ্বকাপের জন্য ঘোষিত আর্জেন্টিনার প্রাথমিক দলে আছেন জুভেন্টাস ফরোয়ার্ড। এবারও আর্জেন্টিনা ফাইনালে উঠলে কান্নাভেজা গল্পটা নিশ্চয়ই নতুন করে লিখতে চাইবেন হিগুয়াইন।

তবে রাশিয়ায় ভালো করার তাড়না থাকলেও ২০১৪ বিশ্বকাপ ফাইনালের ভুল কিন্তু একদই পোড়ায় না তাকে! বিশ্বকাপ ফাইনালে না পাওয়া গোলের চেয়ে প্রিয়তমা স্ত্রী ও আদরের সন্তানের চাঁদমুখ তার কাছে অনেক বেশি আরাধ্য।

সে জন্যই হয়তো মারাকানার দুঃস্বপ্ন তাড়া করে না তাকে। চার বছর আগের সেই ফাইনালে জার্মানির কাছে অতিরিক্ত সময়ের গোলে হেরেছিল আর্জেন্টিনা।

কিন্তু ম্যাচটা ৯০ মিনিটেই শেষ হতে পারত যদি হিগুয়াইন তার কাজটা ঠিকভাবে করতেন। সেদিন ম্যাচে বেশ কয়েকটি সহজ সুযোগ হাতছাড়া করেছেন এই স্ট্রাইকার।

এ নিয়ে কম কথা শুনতে হয়নি তাকে। আর্জেন্টিনার বিশ্বকাপ না জেতার দায়টাও তার ঘাড়ে চাপানো হয়। কিন্তু হিগুয়াইন সেসব নিয়ে ভাবতে রাজি নন, ‘মারাকানায় আমি যে গোল হাতছাড়া করেছি, সেগুলো নিয়ে মানুষ কথা বলে? আমি এর চেয়েও ভালো গোল পেয়েছি, আমার মেয়ে ও স্ত্রী।’

টিএনটিকে দেয়া এক সাক্ষাৎকারে হিগুয়েইন আরও বলেছেন, ফুটবলই জীবনের সবকিছু নয়, ‘জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হল, ফুটবল ছেড়ে দেয়ার পর যেন ভালো মানুষ হওয়া যায়। কিছু মানুষ যেন থাকে যারা তাকে ভালোবাসে। যেসব মানুষ শুধু আপনার গোল উদ্?যাপন করে, তারা এর মধ্যে গুরুত্বপূর্ণ নয়।’

সাক্ষাৎকারে আরেকটি চমক জাগানো তথ্য দিয়েছেন জুভেন্টাস স্ট্রাইকার। ২০১৬ সালে নাকি অবসরের কথা ভেবেছিলেন তিনি। না, মেসির মতো কোপার ফাইনালে হেরে যাওয়ার সঙ্গে এই চিন্তার কোনো সম্পর্ক নেই।

মা অসুস্থ হওয়ায় ফুটবল ছেড়ে দেয়ার কথা ভেবেছিলেন হিগুয়াইন, ‘খুব বাজে একটা সময় ছিল। আমি খেলা থামিয়ে দিতে চেয়েছিলাম, কিন্তু মা-ই মানা করল। আমি সিদ্ধান্ত নিলে, খেলা ছেড়ে দিতাম। বাকি সবকিছু তখন গুরুত্বহীন হয়ে উঠেছিল। আমি মাকে ভালোবাসি, মা-ই আমাকে খেলা চালিয়ে যাওয়ার শক্তি জুগিয়েছেন। বলেছেন, আমাকে এমন কিছু ছাড়তে দেবেন না, যেটা আমি তার জন্য ভালোবাসি।’ নাপোলি ছেড়ে তার জুভেন্টাসে যাওয়া নিয়ে অনেক জল ঘোলা হলেও হিগুয়াইন মনে করেন ক্যারিয়ারের স্বার্থে সঠিক সিদ্ধান্তই তিনি নিয়েছেন। ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter