তারাভরা বিশ্বকাপে ধ্রুবতারা হতে পারেন যারা

রাশিয়া বিশ্বকাপ বাকি আর ২৪ দিন

  ইশতিয়াক সজীব ২১ মে ২০১৮, ১৭:৫৯ | প্রিন্ট সংস্করণ

তারাভরা বিশ্বকাপে ধ্রুবতারা হতে পারেন যারা

কুঁড়ি থেকে ফুল হয়ে ফোটার জন্য বিশ্বকাপের চেয়ে আদর্শ মঞ্চ আর কিছু হতে পারে না। যুগে যুগে অনেক মহাতারকার উত্থান দেখেছে ফুটবল বিশ্বকাপ।

আসন্ন রশিয়া বিশ্বকাপে লিওনেল মেসি, নেইমার ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মতো সুপারস্টাররাই থাকবেন পাদপ্রদীপের আলোয়।

কিন্তু প্রতিভার ঝলকে তাদের ছাপিয়ে বিশ্বকাপের মুখ হয়ে উঠতে পারেন একঝাঁক তরুণ তুর্কি।

২০১৪ বিশ্বকাপে যে ঝলক দেখিয়েছিলেন কলম্বিয়ার জেমস রদ্রিগেজ ও জার্মানির মারিও গোটশে।

এবারের বিশ্বকাপে তারা থেকে ধ্র“বতারা হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে যাদের, তাদের নিয়েই এই আয়োজন।

গ্যাব্রিয়েল জেসুস, ব্রাজিল

মাত্র ২১ বছর বয়সেই ব্রাজিলের আক্রমণভাগে নেইমারের যোগ্য সঙ্গী হয়ে উঠেছেন গ্যাব্রিয়েল জেসুস। পালমেইরাসকে ব্রাজিলীয় লিগ ও কাপ জেতানোর পর ২০১৬ অলিম্পিকে ব্রাজিলের বহু আরাধ্য স্বর্ণপদক জয়ে রাখেন বড় ভূমিকা। এরপর পাড়ি জমান ম্যানসিটিতে। সিটির হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ মাতানোর পাশাপাশি গত দু’বছরে ব্রাজিলের জার্সিতেওদারুণ উজ্জ্বল এই তরুণ ফরোয়ার্ড। বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের পক্ষে সর্বোচ্চ সাত গোল করেছেন জেসুস। বিশ্বকাপেও তার গোল্ডেন বুট জয়ের সম্ভাবনা উড়িয়ে দেয়া যাচ্ছে না।

টিমো ভার্নার, জার্মানি

২২ বছর বয়সী লিপজিগ ফরোয়ার্ড সম্পর্কে বলা হয়, নিজের সময়ের চেয়ে এগিয়ে তিনি। ঠিক যেন নিখুঁত জার্মান মেশিন! গোলমুখে অবিশ্বাস্য ক্ষিপ্রতার কারণে অল্প সময়েই জার্মানির কোচ জোয়াচিম লো’র বড় ভরসা হয়ে উঠেছেন টিমো ভার্নার। ২০১৭ সালের মার্চে আন্তর্জাতিক অভিষেক। এরপর রাশিয়ায় দেশকে কনফেডারেশন্স কাপ জেতানোর পথে নিজে করেন সর্বোচ্চ গোল। জার্মানির জার্সিতে মাত্র ১২ ম্যাচেই সাত গোল হয়ে গেছে ভার্নারের। এ মৌসুমে লিপজিগের হয়ে করেছেন ৩৪ গোল। বিশ্বকাপে তার ওপর চোখ রাখতেই হবে।

পাওলো দিবালা, আর্জেন্টিনা

তার সামর্থ্য নিয়ে সংশয় নেই কারও। জুভেন্টাসের জার্সিতে ইউরোপের ক্লাব ফুটবলে প্রতিভার ঝলক দেখিয়ে যাচ্ছেন নিয়মিতই। কিন্তু আর্জেন্টিনার জার্সিতে আট ম্যাচ খেলেও এখনও গোলের খাতা খুলতে পারেননি দিবালা। অধিনায়ক লিওনেল মেসির পজিশনে খেলাটাই যেন কাল হয়েছে তার। তবে কোচ হোর্হে সাম্পাওলি যদি মেসি ও দিবালাকে একসঙ্গে খেলানোর একটি উপায় খুঁজে বের করতে পারেন, সেক্ষেত্রে ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ড হয়ে উঠতে পারেন বিশ্বকাপের মুখ।

মার্কো আসেনসিও, স্পেন

একে একে সব বয়সভিত্তিক দলে খেলে স্পেন জাতীয় দলে এসেছেন মার্কো আসেনসিও। রিয়াল মাদ্রিদের ২২ বছর বয়সী অ্যাটাকিং মিডফিল্ডারের মধ্যে আন্দ্রেস ইনিয়েস্তার ছায়া খুঁজে পান অনেকে। রাশিয়ায় বার্সা কিংবদন্তির বিদায় মঞ্চেই হয়তো নতুন ইনিয়েস্তার উত্থান দেখবে বিশ্বকাপ।

বার্নার্ডো সিলভা, পর্তুগাল

আক্রমণভাগে অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে বলের জোগান দেয়ার দায়িত্বে থাকবেন ২৩ বছর বয়সী এই ম্যানসিটি মিডফিল্ডার। পায়ের কাজ ও নিখুঁত পাসের জন্য ইংলিশ প্রিমিয়ার লিগে আলাদাভাবে নজর কেড়েছেন সিলভা। এবার বিশ্বাকাপ মঞ্চে নিজেকে মেলে ধরার পালা।

এনগোলো, কান্তে, ফ্রান্স

পগবা, গ্রিজমান, এমবাপ্পেদের চেয়ে তারকাখ্যাতিতে পিছিয়ে থাকলেও ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে এই মুহূর্তে তর্কাতীতভাবে বিশ্বসেরা কান্তে। লেস্টার রূপকথার অন্যতম নায়ক ছিলেন তিনি। এবার হতে পারেন ফরাসি বিপ্লবের নায়ক।

ডেলে আলি, ইংল্যান্ড

ইংল্যান্ডের মাঝমাঠে সৃষ্টিশীলতার সংকট কাটানোর পাশাপাশি আক্রমণে নতুন মাত্রা যোগ করতে পারেন ডেলে আলি। ২২ বছর বয়সী টটেনহ্যাম মিডফিল্ডার নিজের দিনে একাই গড়ে দিতে পারেন ব্যবধান। এবার তার সামনে প্রতিশ্র“তিকে সাফল্যে অনূদিত করার চ্যালেঞ্জ।

সাদিও মানে, সেনেগাল

বিশ্বকাপে সেনেগালের নকআউট পর্বে যাওয়ার সম্ভাবনা অনেকটাই নির্ভর করছে সাদিও মানের ওপর। আগুনে ফর্ম নিয়ে বিশ্বকাপে যাচ্ছেন ২৬ বছর বয়সী লিভারপুল ফরোয়ার্ড। লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তোলার পথে এবার ১০ গোল করেছেন মানে।

SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"event";s:[0-9]+:"বিশ্বকাপ ফুটবল ২০১৮".*')) AND id<>50878 ORDER BY id DESC

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.