কেঁদো না কেঁদো না, যতই বেদনা...

  যুগান্তর ডেস্ক    ২২ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মেসি,

ন্যু ক্যাম্পের প্রতিটি ঘাসের সঙ্গে জড়িয়ে আছে তার নিঃশ্বাস, স্মৃতি। বার্সেলোনায় কাটানো ২২ বছরের মধ্যে ১৬ বছর খেলেছেন মূল দলে। ৬৭৪টি ম্যাচ, ৩২টি শিরোপা।

রোববার রাতের পর সবই এখন স্মৃতি। বার্সেলোনার জার্সি গায়ে আর কখনই দেখা যাবে না আন্দ্রেস ইনিয়েস্তাকে। প্রিয় ন্যু ক্যাম্পে মৌসুমের শেষ ম্যাচ দিয়ে ২২ বছরের বার্সা অধ্যায়ের ইতি টানলেন ‘ডন’।

শেষটা হল জয় দিয়েই। রোববার লা লিগার শেষ ম্যাচে রিয়াল সোসিয়েদাদকে ১-০ গোলে হারিয়ে শিরোপা উৎসবের মধ্য দিয়ে প্রিয় ইনিয়েস্তাকে বিদায় জানিয়েছে বার্সেলোনা। দল, সতীর্থ, সমর্থক, প্রতিপক্ষ- সবার অশেষ ভালো বাসায় সিক্ত হয়ে ভেজা চোখে প্রিয় বার্সেলোনাকে বিদায় জানালেন মাঝমাঠের জাদুকর।

তবে চুক্তির বাঁধন ছিন্ন হলেও মায়ার বাঁধন কখনই ছিন্ন হওয়ার নয়। বিদায়বেলায় ইনিয়েস্তা বলে গেলেন, আমৃত্যু বার্সা তার হৃদয়েই থাকবে। মাঝমাঠে ইনিয়েস্তার শূন্যতা পূরণের চ্যালেঞ্জ যাকে নিতে হবে, সেই ফিলিপে কুতিনহোর গোলেই বিজয়ীর বেশে ন্যু ক্যাম্প ছেড়েছেন বার্সা কিংবদন্তি।

গোটা ম্যাচে ইনিয়েস্তার পায়ে যতবার বল গেছে, প্রতিবারই হর্ষধ্বনি ওঠে গ্যালারিতে। ৮১ মিনিটে বিদায়ী অধিনায়ককে তুলে নেন কোচ আর্নেস্তো ভালভার্দে। মেসিকে অধিনায়কের আর্মব্যান্ড পরিয়ে দিয়ে ছলছল চোখে মাঠ ছাড়েন ইনিয়েস্তা।

কিংবদন্তিকে সম্মান জানাতে উঠে দাঁড়ায় গোটা ন্যু ক্যাম্প। একে একে সতীর্থকে বুকে টেনে নেন বিদায়ী মহানায়ক। ম্যাচ শেষে লিগ শিরোপা উঁচিয়ে ধরার সময়ও বারবার চোখ ভিজে যাচ্ছিল ইনিয়েস্তার।

সব শেষে দর্শকদের উদ্দেশে বললেন, ‘যেখানেই যাই, এই স্মৃতি হৃদয়ে থাকবে। বার্সাকে হৃদয়ে নিয়েই এগিয়ে যাব আমি। ২২ বছর আগে এখানে আসা এক শিশু আজ ফিরে যাচ্ছে পুরুষ হয়ে। ২২টি অসাধারণ বছরে বিশ্বের সেরা ক্লাবটির প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত। যে ভালোবাসা ও সম্মান আপনারা দিয়েছেন, তা কখনও ভোলার নয়। আমৃত্যু আপনারা আমার হৃদয়ে থাকবেন।’

এদিকে আরেক স্প্যানিশ গ্রেট ফার্নান্ডো টরেস বিদায় জানিয়েছেন তার শৈশবের ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদকে। বিদায়ী ম্যাচে তার জোড়া গোলেই এইবারের সঙ্গে ২-২ গোলে ড্র করে অ্যাটলেটিকো। এএফপি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter