রোনাল্ডোকে ছাড়িয়ে মেসি

  যুগান্তর ডেস্ক    ২২ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঘরোয়া ‘ডাবল’ জেতায় মৌসুমটা দারুণ কেটেছে বার্সেলোনার। দলের সাফল্যে মৌসুমজুড়ে অবদান রাখা লিওনেল মেসির ব্যক্তিগত অর্জনও আকাশচুম্বী। লা লিগার সর্বোচ্চ গোলদাতা হিসেবে পিচিচি ট্রফি ও ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলের জন্য গোল্ডেন শু দুটোই জিতেছেন আর্জেন্টিনার ফরোয়ার্ড। ইউরোপের লিগগুলোয় সবচেয়ে বেশি গোল করার পুরস্কার গোল্ডেন শু পঞ্চমবার জিতলেন মেসি। গড়লেন নতুন রেকর্ড। ছাড়িয়ে গেলেন রিয়াল মাদ্রিদের ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। চারটি গোল্ডেন শু’র একটি ম্যানচেস্টার ইউনাইটেড ও তিনটি রিয়ালের হয়ে জিতেছেন রোনাল্ডো। মেসির পাঁচটিই বার্সেলোনার হয়ে জেতা। ২০১৭-১৮ মৌসুমে নিজেদের শেষ ম্যাচে রিয়াল সোসিয়েদাদকে ১-০ গোলে হারায় মেসির বার্সেলোনা।

গোল্ডেন শু জয়ের হিসাব হয় পয়েন্ট বিবেচনায়। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে প্রতি গোলের জন্য দুই পয়েন্ট। সেই হিসাবে লা লিগায় ৩৪ গোল করা মেসির পয়েন্ট ৬৮। লড়াইয়ে ছিলেন ইংলিশ প্রিমিয়ার লিগে সর্বোচ্চ ৩২ গোল করা মোহামেদ সালাহ। একসময় এগিয়েও গিয়েছিলেন মিসরের এই ফরোয়ার্ড। কিন্তু এপ্রিলে দুই হ্যাটট্রিকে পার্থক্য গড়ে দেন আর্জেন্টিনা অধিনায়ক।

বেনফিকার ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ইয়োনাস করেছেন ৩৪ গোল। কিন্তু পর্তুগিজ লিগে প্রতি গোলের পয়েন্ট ১.৫ হওয়ায় ৫১ পয়েন্ট নিয়ে তালিকায় অনেকটাই পিছিয়ে তিনি। মেসি এ নিয়ে টানা দ্বিতীয় ও মোট পঞ্চমবার লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতলেন। এর আগে পিচিচি ট্রফি জিতেছিলেন ২০০৯-১০, ২০১১-১২, ২০১২-১৩ ও ২০১৬-১৭ মৌসুমে।

পুরস্কারটি জয়ের তালিকায় ছাড়িয়ে গেলেন কিংবদন্তি ফেরেঞ্চ পুসকাসকে। ছয়টি পিচিচি ট্রফি নিয়ে শীর্ষে তেলমো সাররা। স্পেনের শীর্ষ লিগে এবার দ্বিতীয় সর্বোচ্চ ২৬ গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ওয়েবসাইট।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×